আপনার সন্তান অবসাদে ভুগছে কি না, কিভাবে বুঝবেন?

আপনার সন্তান অবসাদে ভুগছে কি না, কিভাবে বুঝবেন?

আমরা যারা প্রাপ্তবয়স্ক, তাঁদের মন খারাপ হলে হয়ত অনেক সময়ে আমরা নিজেরাই নিজেদের সাহায্য করে মন খারাপের মেঘ কাটিয়ে ফেলতে পারি; কিন্তু যারা ছোট, তারা অনেক সময়ে বুঝতেই পারে না যে ঠিক কী কারণে তার মন খারাপ (symptoms of depression in children and what to do as parent) হচ্ছে। কাজেই তারা নিজেদের সাহায্যও করতে পারে না। আবার অনেক সময়ে স্কুলে বা বাড়িতে এমন কিছু পরিস্থিতির শিকার হয় একটি শিশু যে কখন সে অবসাদে তলিয়ে যায়, সে নিজেও বুঝতে পারে না। বাড়ির অন্য সদস্যরা যখন বোঝে, তখন হয়ত অনেকটাই দেরি হয়ে যায়।

আমাদের সমাজে এমনিতেও এখনও অবসাদ বা ডিপ্রেশন নিয়ে অনেক ট্যাবু আছে, কিন্তু এটাও যে অন্য অসুখের মতই, ঠিকঠাক চিকিৎসায় অবসাদ থেকে মুক্তি পাওয়া সম্ভব – সে’কথা আজও অনেকেই মানতে চান না। কিন্তু আপনার মানা বা না মানার জন্য যদি একটি শিশুর জীবন নষ্ট হয়, তাহলে পারবেন তো নিজেকে ক্ষমা করতে?

শিশুর মধ্যে অবসাদের লক্ষণ

আপনার সন্তান কি গুমরে থাকছে? লক্ষ্য রাখুন (ছবি - পেক্সেলস ডট কম)

১। আপনার সন্তান কি সব সময় একা থাকতে পছন্দ করছে? মানে সব কিছুর থেকে নিজেকে বিচ্ছিন্ন রাখছে? তা হলে কিন্তু গণ্ডগোল রয়েছে (symptoms of depression in children and what to do as parent)।

২। আবার অনেক সময় দেখবেন, কোনও কাজেই আপনার সন্তান আগ্রহ দেখাচ্ছে না। আত্মবিশ্বাসও তলানিতে। তা হলেই বুঝতে হবে, যত্ন নেওয়ার প্রয়োজন রয়েছে।

৩। আপনার সন্তান কি একটুতেই রেগে যাচ্ছে বা জেদ করছে? কখনও কখনও বিষণ্ণ হয়ে থাকছে, তা হলে বুঝতে হবে অবসাদের (symptoms of depression in children and what to do as parent) শিকার ও।

৪। লক্ষ্য রাখবেন, আপনার সন্তানের খাওয়াদাওয়ার উপরও। যদি দেখেন, কখনও খাচ্ছে না আবার কখনও বেশি খাচ্ছে, তা হলে চিন্তার বিষয়। ওর ঘুমের উপরেও নজর দিন। গভীর রাত পর্যন্তও যদি ঘুমোতে না পারে, বুঝতে হবে সমস্যা রয়েছে।

৫। আপনার সন্তান অবসাদের শিকার হলে দেখবেন, নেগেটিভ কথাবার্তা বলছে। অথবা আত্মহত্যা সংক্রান্ত বিষয়ে বেশি কথা বলছে। সে ক্ষেত্রেও সতর্ক হতে হবে।

৬। অনেক সময় কাছের মানুষ যেমন-দাদু-দিদিমা-ঠাকুরমা এঁদের মৃত্যুও শিশুর মনে (symptoms of depression in children and what to do as parent) প্রভাব ফেলে। 

সন্তান অবসাদে ভুগলে, মা-বাবা হিসেবে আপনাদের ঠিক কী করা উচিত

বাবা-মা হিসেবে যে আপনারা ওর পাশে রয়েছেন সেই বিশ্বাস জাগাতে হবে (ছবি - পেক্সেলস ডট কম)

১। বাবা-মা হিসেবে সবার আগে সন্তানের দিকে আপনাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। সন্তানকে সময় দিন আর ওর সঙ্গে বন্ধুর মতো গল্প করে, সময় কাটিয়ে ওর মনের কথা জানুন। স্কুলে কী হচ্ছে জানতে চান। সন্তানের আগ্রহের জায়গাকে গুরুত্ব (symptoms of depression in children and what to do as parent) দিন। আপনার মেয়ে যদি নাচতে ভালবাসে বা ছেলে যদি আঁকতে পছন্দ করে, তাতে উৎসাহ দিন।

২। অনেক বাবা-মা নিজেদের ইচ্ছেগুলো সন্তানের উপরে চাপিয়ে দেন। অনেক সময়েই পড়াশোনার জন্য অত্যধিক চাপও দেন। আমরা একবারও বলছি না যে সন্তানকে পড়াশোনায় ফাঁকি দিতে সাহায্য করুন, কিন্তু কোনও কারণে পরীক্ষায় রেজাল্ট খারাপ হলে বকাঝকা করলে চলবে না। বুঝিয়ে বলুন। আত্মবিশ্বাস তৈরি হতে সাহায্য (symptoms of depression in children and what to do as parent) করুন। আর হ্যাঁ আর একটা জিনিস, অন্য ভাই-বোন বা বন্ধুদের সঙ্গে তুলনা টানলে পরিস্থিতি কিন্তু হাতের বাইরে চলে যাবে। ক্রমশ অবসাদে তলিয়ে যেতে থাকবে আপনার সন্তান।

৩। স্কুল থেকে পরীক্ষা দিয়ে বেরোনোর পরেই অনেক বাবা-মাকে দেখি, জেরা করতে শুরু করে, এটা কী লিখেছিস, ওটা কেন ভুল করলি। এটা করবেন না। পরীক্ষাতে এমনিই ওদের উপর দিয়ে চাপ যায়, তার উপর আপনি যদি পরীক্ষার পরেই কোনটা ঠিক লিখল আর কোনটা ভুল লিখল, তা জানতে চান, তা হলে কিন্তু মুশকিল!

৪।  ছেলেমেয়ে বয়ঃসন্ধিতে (symptoms of depression in children and what to do as parent) পা রাখার সময়টা সব থেকে সেনসিটিভ। এই সময়টা ওর সঙ্গে বন্ধুর মতো মিশে ওর মনের হদিস পেতে হবে। লক্ষ্য রাখবেন, ইন্টারনেটে কী সার্চ করছে। আত্মহত্যা সংক্রান্ত গেম বা আর্টিকলে আপনার সন্তান মজে থাকছে, কি না সে দিকে নজর দিন।

৫। আর আপনার সন্তান অবসাদে ভুগলে তাকে সবার আগে মনোবিদের কাছে নিয়ে যান। এতে কোনও সমস্যা নেই। আর সন্তানের সঙ্গে আপনারাও কাউন্সেলিং করিয়ে নিতে পারেন!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!