বার বার নখ ভেঙে যায়? জেনে নিন কিভাবে দ্রুত নখ মজবুত করবেন ও বাড়াবেন

বার বার নখ ভেঙে যায়? জেনে নিন কিভাবে দ্রুত নখ মজবুত করবেন ও বাড়াবেন
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

যত্ন করে ম্যানিকিওর করে নখে পছন্দের নেলপলিশ লাগিয়েছেন। কিন্তু আচমকাই একটা আঙুলের সাধের নখ গেল ভেঙে (tips to grow nails very fast)। কেমন লাগে বলুন তো! সব ক’টা নখের মাঝে একটা ভাঙা নখ! অগত্যা এক প্রকার বাধ্য হয়েই সাধের সব ক’টা নখই কেটে ফেলতে হয়! আসলে আমরা মুখের যতটা যত্ন নিই, ততটা হয়তো নখের যত্ন করা হয়ে ওঠে না। যার ফলে নখ ভঙ্গুর হয়ে যায়। তাই নখের যত্ন ও ঘরোয়া উপায়ে হাতের নখ বড় করার সহজ উপায় নিয়ে রইল আমাদের কিছু সাজেশন।

লেবুর রস

লেবুর রস নিয়মিত লাগালে নখ মজবুত হয় ও ভাঙে কম

লেবুর মধ্যে ভিটামিন-সি রয়েছে। যা খেলে তো আপনার নখ ভিতর থেকে পুষ্ট হবে। তবে নখ বাড়ানোর জন্য বা নখের দাগ-ছোপ দূর করে নখকে হেলদি করতে লেবুর ভূমিকা দারুণ। তবে হাতে কাটা-ছেঁড়া অথবা নখে কোনও রকম ক্ষত থাকলে লেবু ব্যবহার করবেন না। একটা কাচের বাটিতে ১ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ৩ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটাকে মাইক্রোওয়েভে দিয়ে ২০ সেকেন্ড মতো রেখে গরম করুন। এ বার ইষদুষ্ণ গরম ওই মিশ্রণটায় ১০ মিনিট মতো আপনার নখ ডুবিয়ে রেখে দিন। রোজ এক বার করে এটা করলে ভাল ফল পাবেন।

অলিভ অয়েল

অলিভ অয়েলের মধ্যে রয়েছে ভিটামিন-ই। যা আপনার নখকে মজবুত করবে আর বৃদ্ধিতেও (tips to grow nails very fast) সাহায্য করবে। শুধু তা-ই নয়, নখে রক্তচলাচলও নিয়ন্ত্রণে রাখবে। অল্প একটু অলিভ অয়েল নিয়ে ইষদুষ্ণ গরম করতে হবে। তার পর তা পাঁচ মিনিট ধরে মাসাজ করুন। এ বার গ্লাভস পরে রাতে শুয়ে পড়ুন। অলিভ অয়েলটাকে নখে বসার সময় দিতে হবে। আর না হলে আর একটা কাজ করতে পারেন। রাতে ঘুমোতে যাওয়ার আগে ইষদুষ্ণ গরম অলিভ অয়েলে নখগুলোকে ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। দিনে এক বার এই টোটকা ফলো করলে ভাল ফল পাবেন।

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Nail Lacquer - Iridescent Indigo
INR 450 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Nails
MyGlamm LIT Nail Paint - Crushing
INR 190 AT Amazon
Buy
POPxo Exclusive
Beauty
Manish Malhotra Nail Lacquer - Fuchsia Dreams
INR 450 AT MyGlamm
Buy

গ্রিন টি

গ্রিন টি তো স্বাস্থ্যের জন্য ভালই। আর রোগা হওয়ার জন্য নিয়ম করে খাচ্ছেন নিশ্চয়ই! কিন্তু জানেন কি, আপনার নখকে ভালো রাখতেও গ্রিন টির জুড়ি নেই? গ্রিন টি-তে প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা আপনার নখকে শক্ত আর মজবুত করে তুলতে সাহায্য করে। তা ছাড়া আপনার নখ যদি হলুদ হয়ে যায়, তা হলেও কিন্তু গ্রিন টি (tips to grow nails very fast) কাজ দেয়। এক কাপ গ্রিন টি বানিয়ে সেটা ঠান্ডা করে আপনার নখ ডুবিয়ে বসে থাকুন ১০-১৫ মিনিট। সপ্তাহে অন্তত ২ দিন এটা করুন।

নারকেল তেল

দ্রুত নখ বাড়াতে নারকেল তেল লাগান

নারকেল তেলের মধ্যে রয়েছে নিউট্রিয়েন্টস যা আপনার নখে ময়েশ্চারের জোগান দেয়। আর নখকে নারিশও করে। নখকে হেলদি আর মজবুত করে তুলতে নারকেল তেলের জুড়ি মেলা ভার। একটি কাচের বাটিতে নারকেল তেল নিয়ে ইষদুষ্ণ গরম করে নিন। এ বার সেটা নখে মাসাজ করতে থাকুন। তা নখের বৃদ্ধিতে সাহায্য করবে। রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে এই টোটকা ফলো করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!