বিনা পয়সায় ত্বকের যত্ন নিতে লাগিয়ে ফেলুন এই তিনটে গাছ

বিনা পয়সায় ত্বকের যত্ন নিতে লাগিয়ে ফেলুন এই তিনটে গাছ in bengali

আজকাল বেশিরভাগ মানুষ রাসায়নিক প্রসাধনী থেকে দূরে থাকছেন এবং অরগানিক বিউটি প্রোডাক্টের সাহায্যে তাঁদের ত্বকের যত্ন নিচ্ছেন। এই কারণেই অরগানিক স্কিন কেয়ার ও বিউটি প্রোডাক্টের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তবে অরগানিক প্রোডাক্টের দাম বড্ড বেশি। সব সময়ে তা কেনা সম্ভব হয় না। অবশ্য আপনি চাইলে ঘরে বসে কিছু বিউটি প্ল্যান্ট (3 must have plants for your beauty routine) লাগিয়ে নিজের ত্বকের যত্নও নিতে পারেন।

বাড়িতেই লাগিয়ে ফেলুন বিউটি প্ল্যান্ট – কিন্তু কেন

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

বেশিরভাগ বিউটি প্রোডাক্টে এমন কিছু রাসায়নিক থাকে যা আপনার ত্বকের জন্য খুব ক্ষতিকারক। এগুলি আপনার ত্বকে ইন্সট্যান্ট গ্লো এনে দিলেও আপনার ত্বক গভীরভাবে ময়শ্চারাইজ করতে পারে না। সেজন্যই অরগানিক বা প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নেওয়া দরকার।  সবচেয়ে ভাল হয় যদি আপনি বাড়িতেই এমন কিছু গাছ লাগিয়ে নিতে পারেন যা আপনার ত্বকের যত্ন নিতে সাহায্য করবে। কিন্তু কী কী গাছ (3 must have plants for your beauty routine) আপনি অবশ্যই লাগাবেন, আর সেগুলো ঠিক কিভাবেই বা আপনার রূপ-রুটিনে কাজে আসবে, তা আগে জেনে নিন

১। পুদিনা

ছবি - পেক্সেলস ডট কম

পায়ের দুর্গন্ধ দূর করতে ও পা ফাটা সারাতে পুদিনা ব্যবহার করতে পারেন। এছাড়াও মুখের দুর্গন্ধ দূর করতেও কিন্তু পুদিনা দারুণ কাজ দেয়। পা ফাটা ও পায়ের দুর্গন্ধ দূর করতে বেশ কয়েকটি পুদিনা পাতা তিন কাপ জলে ভাল করে ফুটিয়ে নিন এবং জলের সঙ্গে মিশিয়ে তাতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। শুধু তাই না, পুদিনা ফোটানো জলে কুলকুচি করলে মুখের দুর্গন্ধও দূর হবে। এছাড়াও পুদিনা (3 must have plants for your beauty routine) পাতা বেটে তার সঙ্গে সামান্য মধু ও এক চামচ ওটমিল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে দিনে তিন-চার বার ব্রণর উপরে লাগান। কিছুদিনের মধ্যেই ব্রণ দূর হবে।

২। গোলাপ

ছবি - পেক্সেলস ডট কম

অল্প সময়েই ত্বকের সৌন্দর্য বাড়ুক, এমনটা চান নাকি? তা হলে চামচ তিনেক বেসনের সঙ্গে দুই চামচ টক দই, ছোট বাটির আধ বাটি শুকিয়ে যাওয়া গোলাপের পাপড়ি এবং অল্প করে গোলাপ (3 must have plants for your beauty routine) জল মিশিয়ে ভাল করে চটকে নিয়ে পেস্ট তৈরি করে ফেলুন। এবার সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে কম করে মিনিট পনেরো অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে বারদুয়েক এই ভাবে ত্বকের যত্ন নিলে উপকার পাবেন!

৩। অ্যালোভেরা

ছবি - পেক্সেলস ডট কম

মুখের সৌন্দর্য ধরে রাখার জন্য অ্যালোভেরা অত্যন্ত উপকারী। এতে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি গুন আছে যেগুলি দাগ-ছোপ আর ব্রণ দূর করতে সাহায্য করে। এতে পোলিসেকেরাইডসও আছে যা ডেডসেল দূর করে নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এর ফলে ব্রণর সমস্যা দূর হয় আর দাগও থাকে না। রোজ রাতে শোওয়ার আগে ব্রণর উপরে অ্যালোভেরা (3 must have plants for your beauty routine) জেল লাগিয়ে ঘুমোন, আপনি চাইলে অ্যালোভেরা  জেলের সাথে কয়েক ফোটা লেবুর রসও মিশিয়ে লাগাতে পারেন. কিছুদিনের মধ্যেই তফাৎ চোখে পড়বে।

মূল ছবি - পেক্সেলস ডট কম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!