যেসব এসেনশিয়াল অয়েল শীতেও আপনাকে রাখবে জেল্লাদার !

যেসব এসেনশিয়াল অয়েল শীতেও আপনাকে রাখবে জেল্লাদার !

দীর্ঘমেয়াদি লকডাউনে অনেকেই ভেবেছেন ত্বকের যত্ন নেওয়া যেতে পারে । কিন্তু আদৌ কি তাই । হয়তো বাড়ি থেকে অফিসের কাজ এবং অন্যান্য কাজের মধ্যে নিজের যত্ন নেওয়াই হয়নি । তার উপর শহরে এখন উত্তরের হাওয়া । অর্থাৎ শীতকাল প্রায় চলেই এসেছে । শীতকালে ত্বক হয়ে উঠছে নির্জীব ও রুক্ষ । হারিয়ে যাচ্ছে আপনার প্রিয় মুখের জেল্লা । অনেকরকম ভাবে চেষ্টা করছেন , কীভাবে ত্বক এই সময়েও ভাল রাখা যায় । কিন্তু হয়তো হয়ে উঠছে না । এসেনশিয়াল অয়েলের (essential oils ) ব্যবহারের বিষয়ে আমরা অনেকেই জানি । কিন্তু এই রুক্ষ শীতেও এসেনশিয়াল অয়েল কীভাবে আপনার ত্বকের যত্ন নিতে পারে, বা অন্য সময়েও তা কীভাবে ত্বকের যত্ন নিতে পারে  (winter tips ) ।তা কি জানেন ?

হ্যাঁ, এসেনশিয়াল অয়েল (essential oils ) যেমন অন্যান্য ক্ষেত্রেও যথেষ্ট উপযোগী । একইভাবে আপনার ত্বকে বিভিন্ন সমস্যাতেও এর প্রভাব যথেষ্ট ভাল । বরং ত্বকের যত্নে ( glowing skin) এর জুড়ি মেলা ভার । আর শুধুমাত্র মুখের ত্বকেই এ উপযোগী নয় । একইসঙ্গে মাথাতেও এর ব্যবহার করা যেতে পারে । মাথার রুক্ষ ত্বকে এসেনশিয়াল অয়েল নিজের জাদু দেখাবে । এসেনশিয়াল অয়েলের প্রশংসা যত করব, ততই কম পড়ে যাবে । তার চেয়ে বরং আসুন জেনেই নিই, কোন কোন তেল আপনার ত্বককে খুব ভাল রাখবে । তবে তার আগে আরও একটি ছোট্টো কথা বলে নিই । একবার ঐশ্বর্য রাইও একটি সাক্ষাৎকারে বলেছিলেন, তাঁর অত্যন্ত প্রিয় এই এসেনশিয়াল অয়েল । যা তাঁর ত্বককে খুব ভাল রেখেছে ।

এসেনশিয়াল অয়েল ত্বককে রাখবে জেল্লাদার

এক নজরে দেখে নিই, সেসব এসেনশিয়াল অয়েল –

  • ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
  • জুঁই এসেনশিয়াল অয়েল
  • চা গাছের তেল
  • নেরোলি এসেনশিয়াল অয়েল
  • চন্দনকাঠের এসেনশিয়াল অয়েল

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

ল্যাভেন্ডার অয়েলের জুড়ি মেলা ভার

এই ফুলের অনেক গুণের কথা অনেকেই জানি । ত্বক পরিচর্যার ক্ষেত্রে স্পা এবং পার্লারে  এই ফুলের ব্যবহার বেশ জনপ্রিয় । ল্যাভেন্ডার অয়েল ত্বকের ওপেন পোরস ঠিক করতে পারে । এছাড়া ব্যাক্টেরিয়া ধ্বংসেও এই অয়েল বেশ ভাল । ল্যাভেন্ডারের পাপড়িতে থেকে যে উপাদান পাওয়া যায় । তা ত্বকের দাগ, স্ট্রেচ মার্ক এমনকী এগজিমা-সোরিয়াসিসের মত চর্মরোগ সারিয়ে তোলে ।

আপনি কীভাবে ব্যবহার করবেন ?

ল্যাভেন্ডার অয়েল, মধু এবং বেকিং সোডা মিশিয়ে ফেস প্যাক বানিয়ে নিতে পারেন । তা মুখে লাগিয়ে নিন । ১৫ মিনিট রাখুন । তারপর হালকা গরম জলে মুখ ভাল করে ধুয়ে ফেলুন ।  

তবে এই প্যাক মুখের ত্বকে ব্যবহারের অন্তত ২৪ ঘণ্টা আগে হাতের ত্বকে প্রয়োগ করুন । যদি ত্বকে জ্বালা করা বা অন্য কোনও সমস্যা দেখা দেয় । সেক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে কথা বলুন বা পরামর্শ নিন । বা এই প্যাক ব্যবহারের আগেও আপনার চিকিৎসকের পরামর্শ নিতে পারেন ।

জুঁই ফুলের এসেনশিয়াল অয়েল

ত্বকে বেশ উপযোগী মন মাতানো জুঁই

জুঁই ফুলের মন জুড়ানো মিষ্টি গন্ধ কার না প্রিয় । তবে তার সঙ্গে ত্বকের নানা উপকারেও এর জুড়ি মেলা ভার । জুঁইয়ের নির্যাসে তৈরি হয় এসেনশিয়াল অয়েল (essential oils ) । যা ত্বকের রুক্ষ এবং শুষ্ক ভাব দূর করতে সাহায্য করে । যে কোনও ধরনের ত্বকে এটি ব্যবহার করা যায় । একইরকমভাবে তা কার্যকর হবে । সংবেদনশীল ত্বকেও এটি ব্যবহার করা যায় । তবে বুঝতেই পারছেন শীতকালে কতটা উপযোগী হতে পারে জুঁইয়ের তেল । আসলে এর মধ্যে আছে অ্যান্টি অক্সিডেন্ট । যা সময়ের আগে ত্বকে বার্ধক্য আসতে দেয় না । এমনকী বলি রেখাও প্রতিরোধ করে ।

 

আপনি কীভাবে ব্যবহার করতে পারেন ?

 জুঁইয়ের পাপড়ি থেঁতো করে নিতে পারেন । তাতে দুধ এবং বেসন মিশিয়ে ফেস প্যাক তৈরি করে নিতে পারেন । তা মুখের ত্বকে লাগান । ১৫ মিনিট রাখুন । তারপর ধুয়ে ফেলুন । এতে আপনার ত্বক উজ্জ্বল দেখাবে । তবে হ্যাঁ, ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে পারেন ।

 

Make Up

MyGlamm Magic Potion - Mermaid

INR 995 AT MyGlamm

চা গাছের তেল

ব্রণ এবং তৈলাক্ত ত্বকের জন্য সবথেকে উপযোগী এই এসেনশিয়াল অয়েল । অ্যান্টি ফানগাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল এই তেল । ত্বকের বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়াকে ধ্বংস করে । এমনকী অল্প কেটে গেলে, সে স্থানেও লাগানো যেতে পারে চায়ের এসেনশিয়াল অয়েল ।

 

কীভাবে ব্যবহার করবেন?

প্রথমে মুখ ভাল ভাবে পরিষ্কার করে নিতে হবে । তারপর একটি তুলোর প্যাডে এই তেল নিয়ে মুখে লাগাতে হবে । ভাল ভাবে শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন ।

নেরোলি এসেনশিয়াল অয়েল

এই এসেনশিয়াল অয়েল ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না । অ্যান্টি এজিং তেল হিসেবে এর জুড়ি মেলা ভার । এমনকী সংবেদনশীল ত্বকেও এর ব্যবহার করা যেতে পারে । কোনও ক্ষত চিহ্ন ও স্ট্রেচ মার্ক সারিয়ে তুলতেও সক্ষম নেরোলি এসেনশিয়াল অয়েল ।

আপনি ব্যবহার করবেন কীভাবে ?

অন্য তেলের সঙ্গে মিশিয়ে নিন । তারপর একটি তুলোর প্যাডে নিয়ে সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন । হালকা মাসাজ করুন । দারুণ ফল পাবেন ।

চন্দনকাঠের এসেনশিয়াল অয়েল

এই এসেনশিয়াল অয়েল তার সুগন্ধের জন্য বেশ পরিচিত । এমনকী দীর্ঘ সময় ধরে ভারতে এই তেলের ব্যবহার হয়ে আসছে । বিভিন্ন ক্ষত চিহ্নের উপর এর প্রয়োগ করা যেতে পারে । এমনকী রুক্ষ ত্বকে জেল্লা ফেরাতে সক্ষম এই এসেনশিয়াল অয়েল ।

 

কীভাবে ব্যবহার করবেন?

 তুলোয় নিয়ে সরসারি এই এসেনশিয়াল অয়েল আপনি মুখে লাগাতে পারেন । এমনকী স্নানের জলেও ব্যবহার করতে পারবেন ।

শীতেও আপনার ত্বক থাকুন সুন্দর

তবে যে কোনও এসেনশিয়াল অয়েল ত্বকে ব্যবহারের আগে অবশ্যই সতর্ক থাকুন । প্রয়োজনে ২৪ ঘণ্টা আগে তা হাতের ত্বকে লাগিয়ে দেখে নিন । যদি কোনওভাবে জ্বালা করে, বা লাল হয়ে যায় । সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে কথা বলুন । বা ব্যবহারের আগেও একবার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নিতে পারেন । তবে আর দেরী কেন ?  রুক্ষ ত্বককে বিদায় জানান । এই শীতেও আপনার জেল্লাদার ত্বকে সবাইকে তাক লাগিয়ে দিন ।

 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!