ফাইবার যুক্ত খাবার খেলে আপনি কী কী উপকার পাবেন জানেন ?

ফাইবার যুক্ত খাবার খেলে আপনি কী কী উপকার পাবেন জানেন ?

সুস্বাস্থ্যের সিকরেট সবসময়ই একটি স্বাস্থ্যকর ডায়েট। আপনি যত স্বাস্থ্যকর খাবার খাবেন, আপনার শরীর কিন্তু ভাল থাকবে। যেমন আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে, একইসঙ্গে শরীরের বিভিন্ন সমস্যাও কিন্তু সমাধান হতে পারে। অন্তত যাঁদের পিসিওডি বা থাইরয়েডের মতো সমস্যা আছে, তাঁদের এই স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা খুবই প্রয়োজন। আপনি যত বেশি ফাইবার যুক্ত খাবার খাবেন। আপনার তাতে ওজন কমবে (benefits of eating more fiber) । একইসঙ্গে আপনার শরীরের বিভিন্ন সমস্যাও সমাধান হবে। সুস্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর ফাইবার জাতীয় খাবার কিন্তু খুবই প্রয়োজন ( benefits of eating more fiber) ।

 

কোন কোন খাবারে আপনি ফাইবার পাবেন?

ফাইবার যুক্ত খাবার খেলে সুস্বাস্থ্য বজায় থাকবে...

বাদাম খেতে পারেন আপনি। নারকেলেও আপনি ফাইবার পাবেন। খেজুর খান। গাজর ও টমেটো খান এই শীতে। ছোলা খান, ছোলাতে ফাইবার থাকে। আর ফাইবার জাতীয় খাবারের অন্যতম উৎসই হল মুসুর ডাল। এছাড়াও আপনি ব্রেকফাস্টে ওটস খান। প্রচুর পরিমাণে ফাইবার পাবেন। মনে রাখবেন, আপনি যখন কোনও ফল খাচ্ছেন , সেই ফল না কেটে গোটা ফলটি কামড়িয়ে খান। তাহলে আপনি বেশি পরিমাণে ফাইবার পাবেন (benefits of eating more fiber)।

টমেটোতে আপনি পাবেন ফাইবার...

ফাইবার যুক্ত খাবার কী কী সমস্যা সমাধান করবে ?

ওজন কমাবে

  • আমাদের অতিরিক্ত ওজন কিন্তু বড্ড বেশি ভাবায়। বিভিন্নরকম ডায়েটেও আমরা সঠিক ফল পাই না। আসলে আমাদের খেয়াল রাখা প্রয়োজন, কম খাচ্ছি কিন্তু সঠিক খাবার খাচ্ছি কি না। সঠিক পরিমাণে ফাইবার জাতীয় খাবার খান (benefits of eating more fiber)। এতে আপনার শরীরের অতিরিক্ত মেদ যেমন ঝরবে, একইসঙ্গে শরীরে শক্তিও পাবেন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে

  • আপনি কি কোষ্ঠকাঠিন্যের সমস্যা ভোগেন ? কোনওভাবেই এই সমস্যা থেকে মুক্তি পাচ্ছেন না ? এদিকে শরীরও খারাপ লাগছে। অবশ্যই প্রতিদিনের খাবার মেনুতে ফাইবার যুক্ত খাবার বা আঁশ সমৃদ্ধ খাবার রাখুন। প্রতিদিন সঠিক পরিমাণে ফাইবার যুক্ত খাবার খান। নিয়মিত খেলে অবশ্যই আপনার সমস্যার সমাধান হবে।

হৃদরোগের আশঙ্কা কমায়

  • গবেষণায় দেখা গিয়েছে, আপনি যদি নিয়মিত ৭ গ্রাম ফাইবারও খান, তাহলে হৃদরোগর সম্ভাবনা ৯ শতাংশ করে কম হয়ে যায়। আসলে ফাইবার যুক্ত খাবার কোলেস্টেরলের সম্ভাবনা কমিয়ে দেয়। এই কোলেস্টেরল আপনার হৃৎপিণ্ডের জন্য খুবই ক্ষতিকর।

টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা কমায়

  • আপনি যদি ২৬ গ্রামের বেশি ফাইবার যুক্ত খাবার খান (benefits of eating more fiber), তবে আপনার ডায়াবিটিসের সম্ভাবনা ১৮ শতাংশ কম হয়ে যায়। একাধিক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। চিকিৎসকরা জানাচ্ছেন, ফাইবার আপনার রক্তের সুগারের মাত্রা ঠিক রাখে। এবং ফাইবার যুক্ত খাবার যেহেতু আপনার ওজন ঠিক রাখে, তাই ডায়াবিটিসেরও আশঙ্কা কম হয়ে যায়।

কমায় ক্যান্সারের আশঙ্কা

  • ক্যান্সারের আশঙ্কা কমিয়ে দেয় ফাইবার যুক্ত খাবার ! সত্যিই, গবেষণায় এই তথ্যই উঠে এসেছে। ১০ গ্রাম ফাইবার সব সময় কোলোরেক্টাল ক্যান্সারের আশঙ্কা কমায় ১০ শতাংশ এবং স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ৫ শতাংশ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!