মাইক্রোওয়েভ সেফ লেখা থাকলেই কি সেই বাসন মাইক্রোওয়েভের জন্য উপযুক্ত?

মাইক্রোওয়েভ সেফ লেখা থাকলেই কি সেই বাসন মাইক্রোওয়েভের জন্য উপযুক্ত? in bengali

এই জেটগতির যুগের সঙ্গে পাল্লা দিয়ে চলতে গেলে আমাদেরও বেশ চটপটে হতে হয় বৈকি! সংসার ও অফিস সামলে নিজের জন্য সময় বার করে যদি আবার রান্নাঘরে কয়েক ঘন্টা কাটাতে হয়, তাহলে দিনের চব্বিশটি ঘন্টাও কম পড়ে। কাজেই, শীল-নোড়ার বদলে এসে গিয়েছে মিক্সার-গ্রাইন্ডার, হাতে কাপড় কাচার বদলে কাচাকাচি সবই হয় ওয়াশিং মেশিনে, ঘর পরিষ্কার করার জন্য ভ্যাকুয়াম ক্লিনার, বাসন মাজার জন্য ডিশ-ওয়াশার – মোট কথা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলার জন্য আমরা মোটামুটি নানা রকমের গ্যাজেটের উপরে নির্ভরশীল হয়ে পড়েছি। ঠিক সেরকমই আমাদের রান্নাঘরের একটি অত্যন্য গুরুত্বপূর্ণ গ্যাজেট হল মাইক্রোওয়েভ (best microwave safe utensils)।

ছবি - পেক্সেলস ডট কম

অবশ্য আমি ঠিক বলতে পারব না, কতগুলো বাঙালী বাড়িতে রান্না করা হয় মাইক্রোওয়েভে, তবে হ্যাঁ, খাবার গরম করার জন্য কিন্তু সিংহভাগ বাড়িতেই এই গ্যাজেটটি ব্যবহার করা হয়। আর এখানেই হয় সমস্যা। বাসন নিয়ে। আসলে আমাদের বাঙালী বাড়িতে বেশিরভাগ সময়েই স্টিলের বাসন ব্যবহার করা হয়, যা মাইক্রোওয়েভের জন্য উপযুক্ত নয়। আবার আপনি হয়ত বাজারে গিয়ে দেখলেন যে বাসনের নীচে লেখা আছে ‘মাইক্রোওয়েভ সেফ’, অর্থাৎ এই বাসনটি মাইক্রোওয়েভে (best microwave safe utensils) দিয়ে খাবার গরম করা যায়, কিন্তু বাড়ি এসে যেই খাবার গরম করতে গেলেন, বাসনটি গেল ফেটে! তাহলে কেমন বাসন ব্যবহার করবেন মাইক্রোওয়েভের জন্য? সেই একটি গাইডই আমরা এখানে দিচ্ছি।

মাইক্রোওয়েভের জন্য ঠিক কেমন বাসন উপযুক্ত

মাইক্রোওয়েভ কেনার সময় একটি বুকলেট দেওয়া হয়, সেখানেই এই সংক্রান্ত যাবতীয় তথ্য দেওয়া থাকে। কিন্তু বাজারচলতি প্লাস্টিকের নানা ধরনের পাত্র, যেগুলো ফুটপাথ টু শপিং মল, সর্বত্র পাওয়া যায় এবং আমরা মনের সুখে সেগুলো কিনে নাচতে-নাচতে ব্যবহার করি। এর ফলে শরীরের কোনওরকম ক্ষতি হচ্ছে কিনা, মাইক্রোওয়েভ মেশিনেরও কোনও সমস্যা হতে পারে কিনা, এসব জানার কোনও চেষ্টাই করি না!

Lifestyle

Treo Borosilicate Microwave Safe Mixing Glass Bowl , 500, 1000, 1500 ml ,White - Combo of 3

INR 799 AT Treo

বাসনের গায়ে মাইক্রোওয়েভ সেফ (best microwave safe utensils) লেখা থাকলেই তা মাইক্রোওয়েভে ব্যবহারের উপযুক্ত নয়, এই সার সত্যটি যেদিন আমরা বুঝতে পারব, সেদিন দেখবেন, জীবনের অর্ধেক সমস্যার সমাধান হয়ে গিয়েছে! জেনে নিন, কোন ধরনের বাসন আপনি মাইক্রোওয়েভে ব্যবহার করতে পারবেন...

  • বোরোসিল, ট্রিয়ো ইত্যাদি ব্র্যান্ডের মাইক্রোওয়েভের জন্য বিশেষভাবে তৈরি বাসন। 
  • যে-কোনও পোর্সেলিনের পাত্র, যাতে সোনালি-রুপোলি রং নেই।
  • ওয়্যাক্স বা পার্চমেন্ট পেপার।

Lifestyle

TUPPERWARE Crystal Wave Generation 2 (1700 ML)

INR 575 AT TUPPERWARE

Lifestyle

Borosil Glass Lunch Box Set of 3, 320 ml,Microwave Safe Office Tiffin

INR 761 AT Borosil

মাইক্রোওয়েভের জন্য কেমন বাসন একেবারেই উপযুক্ত নয়

মাইক্রোওয়েভে রান্না করার জন্য প্লাস্টিকের কোনও পাত্র (best microwave safe utensils) একেবারেই ব্যবহার করা চলবে না। গরম করার জন্য তবুও চলতে পারে, কিন্তু তা-ও বিশেষভাবে তৈরি ফুড গ্রেডেড প্লাস্টিক, যেটি আবার মাইক্রোওয়েভ সেফ। তা-ও এই ধরনের পাত্র একটানা পাঁচ মিনিটের বেশি ব্যবহার করবেন না এবং মাসছয়েকের বেশিও একনাগাড়ে ব্যবহার করবেন না।

  • অ্যালুমিনিয়াম ফয়েল
  • ব্রাউন পেপার ব্যাগ
  • একবার ব্যবহার করে ফেলে দেওয়ার মতো প্লাস্টিক পাত্র (মানে, যাতে রেস্তরাঁ থেকে খাবার আসে)
  • এমন কোনও পোর্সিলিন প্লেট, যাতে কোনও ধাতব ট্রিমিং আছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!