চিন্তামুক্ত থাকতে প্রতিদিন এই ৫টি যোগাসন করুন

চিন্তামুক্ত থাকতে প্রতিদিন এই ৫টি যোগাসন করুন

যোগাসন (yoga ) যে শুধুই আমাদের শরীরকে সুস্থ রাখে তা নয় । একইসঙ্গে মনের সঙ্গেও সংযোগ করে যোগাসন । মন ও শরীরের যোগই যোগাসনের মূল লক্ষ্য । ফলে শরীরের পাশাপাশি আমাদের মনেরও সব ক্লান্তি দূর করতে পারে যোগাসন । কয়েকটি আসন যেমন শরীরের মেদ কমায় । আবার তারই সঙ্গে শরীরের ভিতরের কার্যকলাপও ঠিক রাখে । যোগাসন চিন্তামুক্ত রাখে ( yoga postures to reduce stress )। যাবতীয় দুশ্চিন্তা সরিয়ে দেয় এবং নতুন দিনের শুরুতে সাহায্য করে । এই কর্মব্যস্ত জীবনে যোগাসন খুব গুরুত্বপূর্ণ ।

এমন কয়েকটি যোগাসন আছে ( yoga postures to reduce stress ), যেগুলি করলে আপনার মন শান্ত হবে । আপনার চিন্তামুক্তি হবে । যাবতীয় ভাবনা-চিন্তা ঝেরে ফেলে আপনি একটি নতুন সুন্দর দিন শুরু করতে পারবেন । এরকম পাঁচটি আসন হল -

  • সুখাসন
  • উত্তনাসন
  • পশ্চিমত্তাসন
  • বালাসন
  • শবাসন

সুখাসন

মনকে শান্ত রাখে সুখাসন

এই যোগাসন ( yoga ) একধরনের মেডিটেটশন বা ধ্যানই । আপনার দিনের শুরুতেই আপনি এই আসন দিয়ে শুরু করতে পারেন । দুই পা গুটিয়ে বসুন, যেমনভাবে এমনি বসেন । শিরদাঁড়া সোজা রাখুন । চোখ বন্ধ করে ধ্যান করার ভঙ্গিমাতে বসুন । সঙ্গে কোনও মিউজিকও আপনি চালিয়ে নিতে পারেন । যা আপনার মনকে শান্তি দেবে । অন্তত ৫ মিনিট এভাবে বসে আপনি মনযোগ করার চেষ্টা করুন । চিন্তামুক্তি হবে খুব সহজেই ।

উত্তনাসন

সুস্থ থাকতে অভ্যাস করতেই হবে এই আসন

সুখাসনে আপনার শরীর অনেকটাই রিল্যাক্স হয়েছে । উঠে দাঁড়িয়ে আপনি করুন উত্তনাসন । দুই পা এক জায়গায় রেখে দাঁড়ান । দু হাত সোজা করে তুলে সামনের দিকে ঝুঁকুন । পা ছোঁয়ার চেষ্টা করুন । অন্তত এক মিনিট এই আসন আপনি করুন । এতে আপনার পেটেও চাপ পড়বে । এবং মাথাতেও রক্তসঞ্চালন ভাল হবে । তবে যেহেতু এই আসনে আপনাকে সামনের দিকে ঝুঁকতে হচ্ছে । তাই এই আসন করার পর এক মিনিট ব্যাক বেন্ডও করে নিন । এতে শিরদাঁড়ার পজিশন ঠিক থাকবে । কোমরে কোনওরকম ব্যথা থাকবে না । এক্ষেত্রে আপনি চোখ বন্ধ রেখেও করতে পারেন ।

পশ্চিমত্তাসন

পশ্চিমত্তাসন পেটের ফ্যাটও কমাবে

এবার আবার বসে পড়ুন । দু’পা সামনের দিকে ছড়িয়ে দিন । খেয়াল রাখবেন যেন কোনওভাবেই পা ভাঁজ না হয়ে যায় । দু হাত কানের পাশে তুলে এবার সামনের দিকে ঝুঁকুন । পাঁ ছোঁয়ার চেষ্টা করুন । এরকমভাবে অন্তত এক মিনিট থাকুন । শুধু আসনের দিকেই মনযোগ দিন । ভালভাবে শ্বাস নিতে ও ছাড়তে থাকুন । আপনার এখন অনেকটা বেশি রিল্যাক্স লাগবে ।

বালাসন

বালাসনের সময় মন শান্ত রাখুন

পশ্চিমত্তাসনের পর সোজা হয়ে বসুন । এবার দু পা গুটিয়ে নিন । হাঁটু মুড়ে বসার ভঙ্গিমায় বসুন । দু হাত সামনের দিকে দিয়ে মাথা নামিয়ে দিন । মেঝেতে কপাল ছোঁয়ানোর চেষ্টা করুন । চোখ বন্ধ করে থাকুন । কোনও মিউজিক চালিয়ে শুনতে পারেন । আপনার মনকে শান্ত করে শুধুই এই আসনে মন দিন । ভালভাবে শ্বাস-প্রশ্বাস চালান । অন্তত ৪ মিনিট এই যোগাসন করুন । তারপর উঠে বসে আস্তে আস্তে চোখ খুলুন ।

শবাসন

শবাসন খুবই গুরুত্বপূর্ণ

যোগাসনের ( yoga ) নিয়ম অনুযায়ী, সব শেষে শবাসন করা প্রয়োজন । আপনি যতক্ষণই আসন করুন বা যে কটিই আসন করুন না কেন, আপনাকে শেষে শবাসন করতেই হবে । এতক্ষণ আপনার শরীরে যে পরিশ্রম হয়েছে তার জন্য আপনার বিশ্রামের প্রয়োজন । একইসঙ্গে আপনার মনকেও শান্ত রাখা প্রয়োজন । সেই জন্যই শবাসন করা হয় । এক্ষেত্রে মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন । দু’হাত দুই পাশে রাখুন । মাথা একপাশে ফেলে দিন । আপনার সম্পূর্ণ শরীরটি রিল্যাক্স করুন । মিউজিকে মন দিন । সমস্ত ভাবনা চিন্তা থেকে মুক্ত হন । অন্তত ৪ মিনিট এভাবেই থাকুন ।

এই সব কটি যোগাসন ( yoga ) করার পর উঠুন । জল খান এবং একটি নতুন দিনের শুরু করুন । যদি প্রতিদিনের রুটিনে আপনার এই কয়েকটি যোগাসন থাকে । আপনার শরীর তো সুস্থ থাকবেই, একইসঙ্গে আপনার চিন্তাও কমবে । আপনি প্রতিদিন একটি সুন্দর দিন শুরু করতে পারবেন । মন ভাল থাকবে । তবে এ কথা মাথায় রাখবেন, প্রতিটি আসন করার পর অন্তত ৩০ থেকে ৪০ সেকেন্ডের একটি বিরতিতে পরবর্তী আসন শুরু করবেন । ভাল থাকুন, সুস্থ থাকুন ।  

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!