কম খরচে দীপাবলিতে ঘর সাজাতে মেনে চলুন এই কয়েকটি টিপস

কম খরচে দীপাবলিতে ঘর সাজাতে মেনে চলুন এই কয়েকটি টিপস

দীপাবলি (diwali) একদম দোরগোড়ায় । তার আগে বাড়ি-ঘর আরও একবার সুন্দরে করে সাজিয়ে নিতে হবে তো ! এবার না হয় আতশবাজির আনন্দে ভাটা পড়ছে । কিন্তু নানারকম প্রদীপের সাজে সেজে উঠুক আপনার বাড়ি। আলোর চেনে ঝলমল করে উঠুক ছাদ-বারান্দা। বসার ঘর রঙিন হয়ে উঠুক থ্রেড ল্যানটার্নের আলোয়  (diwali home decoration ideas ) । আর কর্মব্যবস্ততা থেকে সামান্য সময় বের করে নিতে পারলেই দীপাবলিতে বাড়ির একটা চমৎকার মেকাওভার করতে পারবেন । সাজিয়ে নিতে পারবেন ইচ্ছেমতো । তারপর শুধুই আলোর উৎসবের অপেক্ষা ।

 

বাজারে নানারকম রঙিন আলো আপনি পেয়ে যাবেন । নিউমার্কেট, গড়িয়াহাট থেকে শুরু করে আপনার এলাকার দোকানগুলিতেও বিক্রি হচ্ছে আলো । সেখান থেকে পছন্দমতো আলো কিনে নিতেই পারেন । ১০০ টাকা থেকে শুরু করে ২৫০ টাকার মধ্যে আপনি চেন আলো পেয়ে যাবেন । ইংরেজিতে যে আলোকে বলে, ফেয়ারি লাইটস । এই আলো ঘরে লাগালে, সহজেই ঘরে এক নতুন আমেজ তৈরি করা যায় । সারা বাড়িও আপনি এই আলো দিয়ে অবশ্যই সাজাতে পারেন । খুব ভাল লাগবে । একইসঙ্গে বাজারে আপনি নানারকমের মোমবাতি ও প্রদীপ পাবেন । একঘেয়ে মোমবাতি থেকে বেরিয়ে এসে নতুন রকমের মোমবাতি অবশ্যই জ্বালিয়ে দেখতে পারেন । তাহলে এই দীপাবলি (diwali)- তে কীভাবে আপনার বাড়ি সেজে উঠছে উৎসবের সাজে ? ( diwali home decoration ideas )

 

  • বাড়ির বাইরে আলো দিয়ে সাজান
  • বসার ঘরে ঝোলাতে পারেন বিভিন্নরকমের ল্যান্টার্ন
  • ফ্লোরাল ক্যান্ডেল ( diwali candles ) দিয়ে সাজান
  • জ্বালান ভাসমান মোম বা ফ্লোটিং ক্যান্ডেল
  • নানারকমের প্রদীপে বাড়ি সাজিয়ে তুলুন

 

বাড়ি সাজুক আলো-বাহারে

আলোর সাজে সাজিয়ে তুলুন বাড়ি

চেন আলো বা টুনি লাইট চাইলেই আপনি খুব সহজেই পেয়ে যাবেন । গড়িয়াহাট, নিউমার্কেট চত্বরে তো পাবেনই, এমনকি পাবেন আপনার লোকালয়ের দোকানেও । কারণ, দীপাবলি  (diwali)-র আগে কম বেশি সব দোকানেই এই আলো রাখা হয় । তাছাড়া বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটেও পেতে পারেন । ১০০টাকার নিচেও এই আলো পাওয়া যায় । একইভাবে ১০০ টাকা থেকে শুরু করে ২৫০টাকার মধ্যে দামে পাবেন এই আলো । বাড়ির বাইরের দেওয়াল আপনি এই আলো ঝুলিয়ে সাজাতেই পারেন । দেখতে খুব সুন্দর লাগবে । তবে চেষ্টা করুন এক রঙের আলো দিয়ে সাজাতে । উজ্জ্বল রঙ দিয়ে সাজান । বাড়ির রঙের সঙ্গে মিলিয়েও এই আলো লাগাতে পারেন ।

বৈঠকে থাকুক লণ্ঠনের চমক

এখন দীপাবলিতে অনেকেই রঙ্গোলি করেন ( diwali home decoration ideas )। তা আপনার বসার ঘরে ঢুকতেই আপনি সেই রঙ্গোলি করতে পারেন । রঙ্গোলি সাজাতে পারেন প্রদীপ দিয়ে । একইসঙ্গে আপনি বসার ঘরে বিভিন্নরকম ল্যান্টার্ন বা লণ্ঠন দিয়ে সাজাতে পারেন । খেয়াল রাখুন, বসার ঘরের ইন্টেরিয়রের সঙ্গে সামঞ্জস্য হওয়া চাই । বিভিন্ন ল্যান্টার্ন আপনি ই-কমার্স ওয়েবসাইটগুলিতে পাবেন । একইসঙ্গে বাজারেও একবার দেখতে পারেন । ১০০ থেকে শুরু করে বিভিন্ন দামে ল্যান্টার্ন পাবেন ।

ফ্লোরাল ক্যান্ডেলের সৌন্দর্য উপভোগ করুন

ফ্লোরাল ক্যান্ডেল দিয়ে সাজান বারান্দা

সাধারণ মোমবাতির বদলে ব্যবহার করুন ফ্লোরাল ক্যান্ডেল । বারান্দায় রাখতেই পারেন এই মোমবাতি । দীপাবলিতে ঘর সাজিয়ে নিন । অনেক সময় এই মোমবাতি সুগন্ধিও পাওয়া যায় । জ্বললে তার থেকে একটা মিষ্টি সুবাস সারা বাড়ি ছড়িয়ে পড়ে । এটাও আপনি এলাকার বিভিন্ন দোকানে বা বাজারে পেয়ে যাবেন । ১০০ টাকার নিচেও এর দাম হয় । তবে মান অনুযায়ী এর দাম নির্ভর করে ।

ফ্লোটিং ক্যান্ডেলের আলোয় আলোকিত হন

ফুলের পাপড়ির সঙ্গে ভাসিয়ে দিন মোমবাতি

দীপাবলিতে এই ফ্লোটিং ক্যান্ডেল (diwali candles ) কিনতে পারেন । ফ্লোটিং ক্যান্ডেল বা জলে ভাসমান মোম । আপনার বসার ঘরে সেন্টার টেবিলে একটি পাত্রে জল রাখুন । তাতে ফুলের পাপড়ি ছড়িয়ে দিন । জলে ভাসিয়ে দিন দুটি বা তিনটি মোমবাতি । একইভাবে শোওয়ার ঘরেও রাখতে পারেন । ডাইনিং টেবিলেও জ্বালাতে পারেন ফ্লোটিং ক্যান্ডেল । ফ্লোটিং ক্যান্ডেলেও সেন্টেড পাওয়া যায় । তা জ্বললে মিষ্টি সুবাস সারা ঘরে ছড়িয়ে পড়বে । বাজারে বা কাছের দোকানেই পেয়ে যাবেন এই মোমবাতি । ১০০ টাকার কম থেকে এর দাম শুরু ।

দীপাবলির দীপ আলোকিত করুক উৎসব

নানারকমের প্রদীপ কিনুন । রঙিন প্রদীপ, বিভিন্ন ডিজ়াইনের প্রদীপ কিনুন । এই দীপাবলিতে ঘরের প্রতিটা কোণ প্রদীপের আলোয় আলোকিত করে তুলুন । খুব সুন্দর লাগবে । কাছের বাজারেই নিশ্চয়ই পেয়ে যাবেন এই প্রদীপ । দামও কম । তবে আর দেরি করবেন না ।

নিজে হাতে বানিয়েও নিতে পারেন এমন আলো

বেশ কয়েকটি দীপাবলিতে ঘর সাজানোর টিপস ( diwali home decoration ideas ) নিয়ে আলোচনা করলাম । এবার আর দেরি নয় । একদিন পের হলেই ভূত চতুর্দশী । তারপর দীপাবলি । এখন শুধু আলোর উৎসবে মেতে ওঠার অপেক্ষা । তবে অবশ্যই সতর্কতার কথা মাথায় রাখবেন ...

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!