চুল ভাল রাখতে বাড়িতেই বানিয়ে ফেলুন এই তেলগুলো !

চুল ভাল রাখতে বাড়িতেই বানিয়ে ফেলুন এই তেলগুলো !

চুলের যত্ন কি সঠিকভাবে নিচ্ছেন?  কেন এই প্রশ্ন করছি ভাবছেন তো! কারণ, আমরা সবাই তো চুলের যথেষ্ট খেয়াল রাখি। কিন্তু এই প্রতি মরশুমে চুলের এক একটি নতুন সমস্যা চলে আসে। যেমন, এই শীতে সবথেকে বড় সমস্যা কী হয়, চুল তার আর্দ্রতা হারায়। এবং চুল রুক্ষ হয়ে পড়ে। তার ফলে যেমন চুল ঝরে যাওয়ার একটা সমস্যা হয়। একইসঙ্গে চুলের বৃদ্ধিতেও সমস্যা হয়। তাই আমরা চুলের নানারকমভাবে যত্ন নিই। বিভিন্ন হেয়ার প্যাক ব্যবহার করি। কিন্তু আমরা ঘরে বসেই নিজেরাই চুলের তেল বা হেয়ার অয়েল (diy hair oil) বানিয়ে নিতে পারি। যা চুলকে ভাল রাখে। একইসঙ্গে চুল বাড়তেও সাহায্য করে।

কী কী তেল আপনি তৈরি করতে পারবেন

  • নারকেল তেল ও কারি পাতা মিশিয়ে তেল তৈরি করুন
  • কর্পূর ও ক্যাস্টর অয়েল মিশিয়ে তেল তৈরি করুন
  • নিম ও আমন্ড অয়েল মিশিয়ে তেল তৈরি করুন
  • পেঁয়াজ ও ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে তেল তৈরি করুন
  • জবা ও নারকেল তেল মিশিয়ে তেল তৈরি করুন

 

নারকেল তেল ও কারি পাতা মিশিয়ে তেল বানান

কারি পাতা শুকিয়ে নিন। তাকে নারকেল তেলের মধ্যে দিয়ে ফুটিয়ে নিন। তারপর তেলটি ঠান্ডা করে নিন। এরপর তেলটা ছেঁকে নিয়ে একটি বয়ামে ভরে রাখুন। সেটিই চুলে লাগান। ভাল করে স্ক্যাল্পে মাসাজ করুন (diy hair oil)।

কর্পূর ও ক্যাস্টর অয়েল মিশিয়ে তেল তৈরি করুন

কর্পূর যেমন চুলের জন্য ভাল। একইভাবে ত্বকের জন্যেও ভাল। কর্পূর তেলের সঙ্গে সমান পরিমাণ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। তার সঙ্গে নারকেল তেল মেশান। এই মিশ্রণটির সঙ্গেই আপনার নতুন তেল তৈরি (diy hair oil)। সেটি ভাল করে স্ক্যাল্পে ও চুলে ঘষে লাগিয়ে নিন।

নারকেল তেলের সঙ্গে মিশিয়ে বাড়িতেই তেল বানিয়ে নিন...

নিম ও আমন্ড অয়েল মিশিয়ে তেল তৈরি করুন

কয়েকটি নিম পাতাকে শুকিয়ে নিন। ১০০ মিলি আমন্ড অয়েল ফুটিয়ে নিন। তার মধ্যে নিম পাতাগুলি দিয়ে এক সপ্তাহ রেখে দিন। এরপর ওই তেলটি সবুজ রঙের হয়ে যাবে। অর্থাৎ, আপনার তেল তৈরি (diy hair oil)। এরপর ওই তেল চুলে ও স্ক্যাল্পে নিয়মিত লাগিয়ে নিন। আপনার চুল বাড়তে সাহায্য করবে এই তেল।

Beauty

WIPEOUT Germ Killing Soap

INR 69 AT MyGlamm

জবা ও নারকেল তেল মিশিয়ে তেল তৈরি করুন

জবা ফুলে যেমন ভিটামিন এ থাকে, একইসঙ্গে থাকে ভিটামিন সি-ও। আর এই দুই ভিটামিন চুলের জন্য খুবই ভাল। তাই জবা সবসময় চুল বাড়তে সাহায্য করে। এমনকী চুল পড়া কমায় ও চুল সাদা হওয়া থেকেও আটকায়। জবা ফুলগুলি ভাল করে ধুয়ে সূর্যের আলোতে শুকিয়ে নিন। তারপর নারকেল তেল একটু গরম করে ওই জবা ফুলগুলি মিশিয়ে দিন। কিছুক্ষণ অল্প আঁচে রেখে দিন। তারপর একটি গাঢ় রঙের বোতলে ভরে রাখুন। এই তেল নিয়মিত লাগান। আপনার চুল ভাল হবেই।

Beauty

LIT Matte Lipliner Pencil - Spoilt

INR 445 AT MyGlamm

পেঁয়াজ ও নারকেল তেল মিশিয়ে তেল তৈরি করুন

চুলের বিভিন্ন সমস্যায় পেঁয়াজ খুবই কার্যকর। তাই এক্ষেত্রেও তাই। তিনটি পেঁয়াজের রস করে নিন। তার সঙ্গে একই পরিমাণের নারকেল তেল নিন। দুটো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। শ্যাম্পু করার কিছুক্ষণ আগে তেল লাগিয়ে রেখে দিন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!