কেমিক্যাল ফ্রি ঘরোয়া মেকআপ সেটিং স্প্রে তৈরি করবেন কিভাবে, জেনে নিন

কেমিক্যাল ফ্রি ঘরোয়া মেকআপ সেটিং স্প্রে তৈরি করবেন কিভাবে, জেনে নিন in bengali

প্রায় ঘন্টা দুয়েক ধরে ধৈর্য সহকারে মেকআপ করলেন পার্টিতে তাক লাগিয়ে দেওয়ার জন্য, কিন্তু কিছুক্ষণ পরেই কোনও এক অজ্ঞাত কারণে আপনার মেকআপ গলে পড়তে লাগল। তখন ঠিক কেমন লাগে বলুন তো? আসলে আপনি সব কিছুই করেছেন, শুধু ফিনিশিং টাচ অর্থাৎ মেকআপ সেটিং স্প্রে লাগাননি বলে এই সমস্যার সম্মুখীন হতে হল। হ্যাঁ, এবার আপনি বলতেই পারেন যে রোজ রোজ তো মেকআপ করেন না আপনি, কাজেই মেকআপ সেটিং স্প্রে আপনার বাড়িতে থাকে না। কুছ পরোয়া নহি! আমরা বলে দিচ্ছি কিভাবে আপনি বাড়িতেই তৈরি করে নিতে পারবেন মেকআপ সেটিং স্প্রে (diy makeup setting spray)। অল্প পরিমানে তৈরি করুন। এতে খরচও কম হবে আবার যতটুকু প্রয়োজন ততটুকুই ব্যবহার করতে পারবেন, ফলে অপচয়ও হবে না।

বাড়িতে কিভাবে তৈরি করবেন মেকআপ সেটিং স্প্রে

বাড়িতে মেকআপ সেটিং স্প্রে তৈরি করা খুব সহজ। না তো আপনাকে একগাদা উপকরণ জোগাড় করতে হবে, আর না গুচ্ছ গুচ্ছ টাকা খরচ করতে হবে। সামান্য কিছু ঘরোয়া উপকরণ আর কয়েকটা স্প্রে বোতল থাকলেই আপনি কয়েক রকমের মেকআপ সেটিং স্প্রে (diy makeup setting spray) তৈরি করে ফেলতে পারবেন

Beauty

Total Makeover FF Cream Foundation Palette - Hazelnut

INR 1,450 AT MyGlamm

১। গ্লিসারিন ও গোলাপ জলের মেকআপ সেটিং স্প্রে

গোলাপ জল দিয়েই তৈরি করে ফেলতে পারেন মেকআপ সেটিং স্প্রে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

চার চা চামচ বিশুদ্ধ গ্লিসারিনের সঙ্গে আধকাপ গোলাপ জল মিশিয়ে অনায়াসে তৈরি করে নিতে পারেন এই মেকআপ সেটিং স্প্রে। গোলাপ জল ত্বকের অ্যালার্জি কমাবে আর গ্লিসারিন ত্বকের আর্দ্রতা বাড়িয়ে তা করে তুলবে মসৃণ ও জেল্লাদার। এই দুটো উপকরণ একটি স্প্রে বোতলে ভরে ভাল করে ঝাঁকিয়ে রেখে দিন। মেকআপের পর অল্প স্প্রে করে নিন।

২। অ্যালোভেরা ও ল্যাভেন্ডার অয়েলযুক্ত মেকআপ সেটিং স্প্রে

ল্যাভেন্ডার অয়েল দিয়েই তৈরি করে ফেলতে পারেন মেকআপ সেটিং স্প্রে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

কেমিক্যাল বিহীন মেকআপ সেটিং স্প্রে (diy makeup setting spray) তৈরি করতে অ্যালোভেরার জুড়ি মেলা ভার। অ্যালোভেরা জেল বহুদিন ধরেই রূপচর্চার ক্ষেত্রে ব্যবহার করা হয়। ত্বকের নানা সমস্যা দূর করতে এর কোনও তুলনা হয় না। আর ল্যাভেন্ডারও ত্বকের নানা সমস্যা, বিশেষ করে চুলকানি ও জ্বালাপোড়া দূর করতে সাহায্য করে। দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, আধ কাপ পরিষ্কার জল ও কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। এই মিশ্রণটি ফ্রিজে রাখুন আর মেকআপের পর মেকআপ সেটিং স্প্রে হিসেবে ব্যবহার করুন।

৩। গ্লিসারিন ও জল দিয়ে তৈরি মেকআপ সেটিং স্প্রে

গ্লিসারিন ও জল দিয়েই তৈরি করে ফেলতে পারেন মেকআপ সেটিং স্প্রে (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

আপনি চাইলে শুধু গ্লিসারিন দিয়েও মেকআপ স্প্রে তৈরি করতে পারেন। তবে শুধু গ্লিসারিন বেশ ঘন হয়, ফলে স্প্রে করা অসুবিধে হতে পারে। কাজেই জল ও গ্লসারিন মিশিয়ে তৈরি করতে পারেন ঘরোয়া মেকআপ সেটিং স্প্রে (diy makeup setting spray)। যে-কোনও ভাল কোয়ালিটির কেমিক্যাল ফ্রি গ্লিসারিন নিয়ে নিন। যতটা গ্লিরাসিন নেবেন, তার দ্বিগুন জল নিতে হবে।  এবার এই দুটো উপকরণ স্প্রে বোতলে ঢেলে ঝাঁকিয়ে নিন আর মেকআপ করার পর মেকআপ সেটিং স্প্রে হিসেবে ব্যবহার করুন।

মূল ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!