জং ধরা বাসন ফেলে না দিয়ে পরিষ্কার করুন এই পাঁচটি ঘরোয়া উপায়ে

জং ধরা বাসন ফেলে না দিয়ে পরিষ্কার করুন এই পাঁচটি ঘরোয়া উপায়ে in bengali

বাঙালী রান্নায় তেল-মশলা পড়বে না, তা তো হয় না; আর তেল-মশলার দাগ (easy tricks to remove rust from kitchen utensils) বাসনে লাগবেও। সবার বাড়িতে ডিশ ওয়াশার নেই। বাসন মাজার জন্য ভরসা পরিচারিকা। আর তাঁরা যেভাবে আপনার বাসন মাজেন, তাতে আর যাই হোক, বাসন থেকে তেল-মশলার দাগ সম্পূর্ণভাবে যায় না। দীর্ঘদিন ব্যবহারের পরে বাসনপত্রে জং ধরাটা কোনও অস্বাভাবিক ঘটনা নয়। কিন্তু তাই বলে পুরনো বাসনগুলি ডাস্টবিনে চালান করে নতুন বাসনপত্র কেনার কোনও প্রয়োজন নেই। কিন্তু জং ধরা বাসন ব্যবহার করা উচিত কি? আরে তা করবেন কেন! তাহলে? আমাদের হাতের কাছে থাকা নানা প্রাকৃতিক উপাদানের সাহায্যে পুরনো বাসনগুলিকেই একেবারে নতুনের মতো করে তোলা সম্ভব। চলুন, জেনে নেওয়া যাক কিছু সহজ উপায় (easy tricks to remove rust from kitchen utensils)

১। পাতিলেবুর রসের সঙ্গে নুন মিশিয়ে

ছবি -পেক্সেলস ডট কম

বাসনের যেখানে জং ধরেছে, সেখানে এক চামচ নুন ছেটানোর পরে একই জায়গায় সম পরিমাণ লেবুর রস ছড়িয়ে দিয়ে ঘণ্টাদুয়েক রেখে দিন। সময় হয়ে গেলে পাতিলেবুর খোসা দিয়ে জায়গাটা মিনিটদশেক ভাল করে ঘষে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে নিন। দেখবেন, জং একেবারে গায়েব হয়ে যাবে। বাসনপত্র দীর্ঘদিন ঝকঝকে-তকতকে রাখতে এই ঘরোয়া পদ্ধতিটির (easy tricks to remove rust from kitchen utensils) কোনও বিকল্প হয় না বললেই চলে।

২। বেকিং সোডার কামাল

জং ধরা জায়গায় পরিমাণ মতো বেকিং সোডা ছড়িয়ে দেওয়ার পরে একটা ব্রাশ জলে চুবিয়ে তা দিয়ে ভাল করে জায়গাটা ঘষুন। দেখবেন, মিনিটকুড়ি বাদে জং উঠে যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, চামচ দুয়েক বেকিং সোডার সঙ্গে এক চামচ জল মিশিয়ে তৈরি পেস্ট জং ধরা জায়গায় লাগিয়ে ঘন্টা দুয়েক রেখে দেওয়ার পরে স্ক্রাবার দিয়ে ঘষলেও বাসন একেবারে নতুনের মতো হয়ে যায়। তাই ইচ্ছা হলে এই পদ্ধতিতেও বাসনপত্র পরিষ্কার করতে পারেন।

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

৩। বোরাক্স পাউডার ও পাতিলেবুর মিশ্রণ

এক চামচ বোরাক্স পাউডারের সঙ্গে সম পরিমাণ পাতিলেবুর রস মিশিয়ে তৈরি পেস্ট, জংয়ের (easy tricks to remove rust from kitchen utensils) উপর লাগিয়ে মিনিটকুড়ি রেখে দিন। সময় হওয়া মাত্র টুথব্রাশ দিয়ে জায়গাটা ভাল করে ঘষে নিয়ে বাসনটা জল দিয়ে ধুয়ে নিন, তাতেই দেখবেন জং উঠে যাবে।

৪। সাদা ভিনিগারে ডুবিয়ে রাখুন

ছবি -পেক্সেলস ডট কম

সাদা ভিনিগারে অ্যালুমিনিয়াম ফয়েল ভিজিয়ে তা দিয়ে জং পরা জায়গাটা মিনিটপনেরো ঘষলেই জং উঠে যাবে। আর যদি এই পদ্ধতিতে জং না ওঠে, তাহলে আরেক ভাবেও ভিনিগারকে কাজে লাগানো যেতে পারে। বড় একটা পাত্রে ভিনিগার নিয়ে তাতে বাসনগুলি ঘণ্টাচারেক চুবিয়ে রাখার পরে স্ক্রাবার দিয়ে ভাল করে ঘষে নিন। তাতে জং উঠে যেতে সময় লাগবে না।

৫। আলুর রস ও বেকিং সোডা

শুনতে হয়তো আজব লাগছে। কিন্তু একথা ঠিক যে বাসনপত্রের জং (easy tricks to remove rust from kitchen utensils) তুলতে আলু এবং বেকিং সোডার জুড়ি মেলা ভার। এক্ষেত্রে অর্ধেক আলুতে বেকিং সোডা লাগিয়ে তা দিয়ে জং ধরা জায়গাটা ভাল করে ঘষতে হবে, তাতেই দেখবেন বাসনপত্রের চেহারা একেবারে পাল্টে যাবে। ইচ্ছা হলে বেকিং সোডার পরিবর্তে আলুতে নুন লাগিয়েও ঘষতে পারেন। এতেও সমান উপকার পাওয়া যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!