বিনা খরচে ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে নিয়মিত মুখে স্টিম দিতে পারেন

বিনা খরচে ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে নিয়মিত মুখে স্টিম দিতে পারেন in bengali

মসৃণ, উজ্জ্বল ও জেল্লাদার ত্বক হোক – এটা আমরা সবাই চাই। পার্লারে যখন আপনি বিউটি ট্রিটমেন্ট নিতে যান, তখন অনেক সময়েই ফেশিয়ালের আগে আপনার ত্বকে স্টিম (face steaming for glowing skin) বা গরম বাষ্পের ভাপ দেওয়া হয়। কখনও ভেবে দেখেছেন ঠিক কী কারণে এটি করা হয়? সে কথা তো আমরা বলব, কিন্তু তার আগে বলুন তো, আপনি কি চান যে আপনার ত্বক হয়ে উঠুক উজ্জ্বল আর সেটা আপনার পকেট থেকে এক টাকাও খরচ না করে? তাহলে এক ডেকচি গরম জল করে ফেলুন আর মুখে স্টিম দিন। ফেস স্টিমিং-এর উপকারিতাগুলো অবশ্য আগে একবার জেনে নিন।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

ফেস স্টিমিং কেন করবেন

১। স্টিম বা বাষ্প (face steaming for glowing skin) আমাদের ত্বকের লোমকূপগুলি খুলে দেয় এবং ত্বকের গভীরে জমে থাকা ময়লা টেনে বার করে। শুধু তাই নয় লোমকূপের মধ্যে জমে থাকা ময়লা নরমও করে দেয়। যাতে পরে ক্লেনজিং-এর সময়ে তা সহজে বেরিয়ে আসে। এই বাষ্প ব্ল্যাকহেডসও অনেক নরম করে দেয়। ফলে সেটা সরিয়ে ফেলা অনেক সহজ হয়ে যায়। 

২। লোমকূপ উন্মুক্ত হয়ে যাওয়ার দরুন মৃত কোষ, ব্যাকটিরিয়া বা জীবাণু এবং অন্যান্য ময়লা সব বেরিয়ে আসে। মূলত এগুলোই আপনার ত্বকে অ্যাকনে সৃষ্টি করে। এগুলো বেরিয়ে আসায় অ্যাকনেও অনেক কমে যায়।

৩। স্টিম (face steaming for glowing skin) হল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা আপনার ত্বককে আর্দ্র রাখে। কারণ এটি আপনার ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব বজায় রাখতে সাহায্য করে। 

৪। হতে পারে যে আপনি বেশ কিছুদিন ধরে অ্যান্টি এজিং প্রোডাক্ট ব্যবহার করছেন বা রাত্রে নাইট ক্রিম লাগাচ্ছেন কিন্তু কোনও ফল পাচ্ছেন না। এর কারণ হল আপনার ত্বকের ছিদ্র বন্ধ হয়ে গেছে যার ফলে এই প্রোডাক্ট ত্বকের গভীরে প্রবেশ করতে পারছে না। স্টিমিং করলে ত্বকের মধ্যে এগুলো প্রবেশ করবে এবং অনেক বেশি কাজ দেবে। 

৫। মুখের মধ্যে গরম বাষ্প (face steaming for glowing skin) গেলে আপনি ঘামতে শুরু করেন। এটা ত্বকের জন্য খুব ভাল। কারণ এতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং আপনার ত্বকে অক্সিজেন যোগায়। ফলে আপনার ত্বককে অনেক বেশি উজ্বল  দেখায়। 

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

৬। যখন আপনার ত্বকের মধ্যে দিয়ে বাষ্প প্রবেশ করে তখন সেটা আপনার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। রক্ত সঞ্চালন বৃদ্ধি পেলে ত্বকে কোলাজেন আর ইলাসটিণের উৎপাদন বাড়িয়ে দেয়। এই দুটি বস্তু বৃদ্ধি পেলে আপনার ত্বক অনেক বেশি তরুণ দেখায় এবং ত্বকের টানটান ভাব বজায় থাকে। 

৭। আমাদের শরীরের সিবাসিয়াস গ্রন্থি থেকে সেবাম নামে পিচ্ছিল ও তরল একটি পদার্থ নিঃসৃত হয়। এটি ত্বক ও চুল আর্দ্র রাখে। কিন্তু বাড়তি সেবাম যদি ত্বকের নীচে থেকে যায় তাহলে সেখানে ব্যাকটিরিয়া বাসা বাঁধে এবং অ্যাকনে দেখা দেয়। নিয়মিত মুখে স্টিম (face steaming for glowing skin) দিলে এই বাড়তি সেবাম বেরিয়ে আসে। 

মূল ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!