আপনি শ্যাম্পু করার সময়ে এই ভুলগুলো করেন না তো ?

আপনি শ্যাম্পু করার সময়ে এই ভুলগুলো করেন না তো ?

স্বাস্থ্যকর জেল্লাদার চুল সবাই ভালবাসেন । কোনওভাবেই যাতে চুল না দুর্বল হয়, সবার আকাঙ্খা সেটাই । কিন্তু আমাদের প্রতিদিনের ব্যস্ততায় সেভাবে চুলের যত্ন নেওয়া হয়তো হয়েই ওঠে না । তারপর ধুলোবালি, দূষণ তো আছেই । বাইরে আমাদের বের হতেই হবে, আর চুলেও ধুলোবালি লাগবে । ফলে চুল আরও রুক্ষ হয়ে ওঠে । চুল ভেঙে যায় । তবে এই চুল ভাল রাখার মূলমন্ত্র কী জানেন ? চুলের গোড়া পরিষ্কার রাখা, তার জন্য প্রয়োজন নিয়মিত শ্যাম্পু ও কন্ডিশনিং । তাহলেই আপনার চুল ভাল থাকবে । স্বাস্থ্যকর থাকবে । যদি শ্যাম্পু করার সময়েই আপনি কয়েকটি নিয়ম মেনে চলেন, তাহলেই এক মাসের মধ্যেই আপনার চুলে বদল নজরে আসবে । আপনার চুল থাকবে জেল্লাদার । আর নিজের চুলের যত্ন তো নিজেকেই নিতে হবে । তাহলে কী কী করবেন ?

শ্যাম্পু করার আগে চুলে গরম ভাব দিন

আপনি যখন পার্লরে স্পা করাতে যান, আপনার চুলে তারা স্টিম বা গরম ভাব দেয় । এই স্টিম যেমন আপনার ত্বকের জন্যেও ভাল । একইভাবে মাথার ত্বকের জন্যেও স্টিম খুব ভাল । এতে চুলের গোড়ার ময়লা পরিষ্কার হয়ে যায় । একইভাবে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে । তাতে আপনার চুল ভাল থাকে । আপনি গরমজলে একটি তোয়ালে ভিজিয়ে নিন । জল নিংড়ে সেই তোয়ালে মাথায় জড়িয়ে রাখুন । ২০ মিনিট এভাবে রাখুন ।

স্ক্যাল্প মাসাজ করুন

স্টিম নিয়েছেন । এরপর মাথার ত্বক বা স্কাল্প ভাল করে মাসাজ করুন । এতে চুলের গোড়ায় যেমন রক্ত সঞ্চালন ভাল হয় । একইভাবে চুলের গোড়ার ময়লাও আরও আলগা হয়ে যায় ।

সুন্দর চুলের জন্য আপনাকে যত্ন নিতেই হবে

সঠিক শ্যাম্পু বেছে নিন

আপনার চুলের ধরন অনুযায়ী সঠিক শ্যাম্পু নির্বাচন করুন । প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন । মনে রাখবেন, চুলের স্বাস্থ্য কিন্তু অনেকটাই নির্ভর করে আপনার শ্যাম্পুর উপরে । তাই আপনাকেই আপনার চুলের দিকে নজর রাখতে হবে ।  পারলে সম্পূর্ণ প্রাকৃতিক শ্যাম্পু ব্যবহার করুন । কেমিক্যালই আপনার চুলের ক্ষতি করে । খাদির সম্পূর্ণ প্রাকৃতিক শ্যাম্পু বাজারে বা বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে পাওয়া যায় । সেটি ব্যবহার করতে পারেন । তবে আপনার শ্যাম্পুতে যেন প্যারাবেন বা সালফেট না থাকে। এই দুটি রাসায়নিকই স্ক্যাল্পে প্রদাহ বা অ্যালার্জির কারণ হয়ে উঠতে পারে ।

Beauty

WIPEOUT Germ Killing Soap

INR 69 AT MyGlamm

চুলে সরাসরি শ্যাম্পু লাগাবেন না

আমরা বেশিরভাগ সময়েই এই ভুলটা করে থাকি । শ্যাম্পু হাতে নিয়ে আমরা চুলে লাগাই । কিন্তু তা করা ভুল । চুলের গোড়ায় অর্থাৎ মাথার ত্বকে ময়লা থাকে । তাই প্রথমে মাথার ত্বকে শ্যাম্পু লাগান (shampoo tips )। সেই ফেনা চুলে লাগিয়ে নিন । ভেজা চুল এমনিই দুর্বল থাকে, সরাসরি চুলে শ্যাম্পু লাগালে তা চুলের আরও ক্ষতি করতে পারে ।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

ঠাণ্ডা জলে চুল ধোবেন

চুলে কিন্তু একদম গরমজল নয় । এই গরমজল আপনার চুলকে আরও বেশি রুক্ষ করে দেবে । তাই চুল ধোওয়ার সময় ঠাণ্ডা জল বা খুব সামান্য গরম জল আপনি ব্যবহার করতে পারেন । ঠাণ্ডা জলে চুল ধুলে আপনার চুল আরও বেশি জেল্লাদার থাকবে । শ্যাম্পু করার সময় অবশ্যই মাথার ত্বক মাসাজ করুন (shampoo tips ) । এতে আপনার মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভাল থাকবে । চুল ভাল হবে (healthy hair) ।

 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!