সবজির ফেলে দেওয়া অংশ থেকেই বাড়িতে করুন সবজি বাগান

সবজির ফেলে দেওয়া অংশ থেকেই বাড়িতে করুন সবজি বাগান

বাজারে সবজির দাম যথেষ্ট চড়া । যাতেই হাত দিতে যাবেন, চড়া দামে হাত পুড়ে যাওয়ার অবস্থা । পেঁয়াজের দাম প্রতি কেজি প্রায় ১০০ ছুঁয়েছে । একইসঙ্গে আলু, টমেটোরও অনেক দাম । মধ্যবিত্ত রীতিমতো হিমশিম খাচ্ছে । এদিকে অনেক সবজির অবশিষ্টাংশ আমরা ফেলে দিই । এমনকী এরকমও হয় সবজির সব অংশ আমরা ব্যবহারও করি না । তবে আপনি কি জানেন, এই অবশিষ্টাংশ বা বাদ দেওয়া অংশ থেকেই আপনি নতুন করে গাছ লাগাতে পারেন । সেই গাছ বড় হলে সবজি ফলতে পারে আপনার বাড়িতেই । যখন বাজারে সব কিছুর আগুন দাম, সেই একই সময়ে আপনার বাড়িতেই তৈরি করতে পারেন ছোট সবজি বাগান (vegetable garden )।

আলু

এখন আলুর দাম প্রতি কেজি প্রায় ৫০ । তার থেকে কম হচ্ছে কই  ? এদিকে আপনি চাইলে আপনার বাড়ির বাগানে আলু গাছ লাগিয়ে ফেলতে পারেন ( vegetable garden )। এমনকী আপনার ছাদেও একটু বড় টবে আপনি অলু গাছ করতে পারেন । বাজার থেকে অনেক আলু নিয়ে আসেন । তার মধ্যে দু, তিন টে আলু সরিয়ে রাখুন । আলু কয়েকদিন রাখার পর আলুর গায়ে সবুজ অংশ বের হতে শুরু করে । টবে মাটির মধ্যে সেই অংশগুলি কেটে লাগিয়ে দিন । আবার মাটি দিয়ে চাপা দিয়ে দিন । তারপর প্রতিদিন জল দিন প্রতিদিন । আলু গাছ বেরিয়ে আসবে । বাড়িতে বাগান ( grow vegetable garden at home ) তৈরি করতে পারেন এভাবেই ।

বাড়িতেই ফলিয়ে ফেলুন আলু

ধনে পাতা

ধনে পাতার ক্ষেত্রে আমরা সাধারণত পাতার অংশই রান্নায় ব্যবহার করি । বা স্যালাড হিসেবে ব্যবহার করি । মূল এবং কান্ড ব্যবহার হয় না । আমরা সেটা ফেলেই দিই । তো ধনে পাতার সেই অংশটি টবে আলাদা করে মাটি খুঁড়ে বসিয়ে দিন ( vegetable garden ) । প্রতিদিন নিয়মিত জল দিন । সেই মূল অংশ থেকেই নতুন করে গাছ বের হবে । সেই পাতা আপনি আবার ব্যবহার করতে পারবেন । এভাবেই তৈরি করুন সবজি বাগান ( grow vegetable garden at home ) ।

টমেটো

শীত পড়ে গেলেও বাজারে টমেটোর দাম কিন্তু এখনও কমেনি । কিন্তু রান্নায় টমেটোর স্বাদের কোনও বিকল্প হয় না । একইভাবে কাঁচা টমেটোতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় তা স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী । তবে অনেকেই রান্নায় টমেটোর বীজ অংশ দেন না । তাহলে সে বীজ অংশ আলাদা করে রাখুন । বা টমেটোকে স্লাইস করে কেটে নিন । টবে মাটি খুঁড়ে ওই অংশগুলি রেখে, তার উপর মাটি চাপা দিয়ে দিন । সেখান থেকেই নতুন টমেটো গাছ বেরিয়ে আসবে । হ্যাঁ, অবশ্যই জল দিতে ভুলবেন না । ছাদেই হোক সবজি বাগান ( grow vegetable garden at home ) ।

 

পেঁয়াজ গাছ

বাজারে গিয়ে পেঁয়াজ ছোঁয়ার উপায় নেই । সেই দামে হাত পুড়ে যায় আর কি । তবে বাড়িতেই যে আপনি পেঁয়াজ থেকে গাছ বাড়াতে পারেন । তা জানেন ? হ্যাঁ, পেঁয়াজের মাথা কেটে টবের মধ্যে বসিয়ে দিন । সেখান থেকেই নতুন গাছ বেরিয়ে আসবে । নিয়মিত জল দিন অবশ্যই । বাড়িতে সবজি বাগান করুন ( grow vegetable garden at home )। 

POPxo এখন চারটে  ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
 থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
 নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo Appআজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!