অতিমারিতেই ঘুরতে যাওয়ার প্ল্যান ? সঙ্গে রাখুন এইসব ট্রাভেল টিপস

অতিমারিতেই ঘুরতে যাওয়ার প্ল্যান ? সঙ্গে রাখুন এইসব ট্রাভেল টিপস

অতিমারি আমাদের ছেড়ে যায়নি, এখনও প্রতিদিন দেশে হাজার হাজার মানুষ করোনায় সংক্রমিত হচ্ছেন । তবে একথা ঠিক যে সংক্রমণের হার অনেকটাই কম । কিন্তু দিল্লিতে আবার সংক্রমণের হার বেড়েছে । এর মধ্যে আনলকে যেহেতু টুরিজম আবার খুলে গিয়েছে, অনেকেই আবার ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন । কিংবা অনেকেই ইতিমধ্যেই ব্যাকপ্যাক গুছিয়ে বেরিয়ে পড়েছেন । কেউ পাহাড়ের ডাকে ছুটে গিয়েছেন, কেউ সময় কাটিয়েছেন সমুদ্রের ধারে, আবার অনেকেই জঙ্গলের নিস্তব্ধতায় নিজেকে খুঁজে পেয়েছেন নতুন করে । অনেকেই বেড়াতে যেতে চাইছেন, কিন্তু ভয় পাচ্ছেন অতিমারি পরিস্থিতিতে । একদিকে যেমন দীর্ঘমাস বাড়িবন্দি ছিলেন, আবার তার উপর কাজের চাপও আগের থেকে বেড়ে গিয়েছে । এই মুহূর্তে আমাদের সবারই সামান্য হলেও হাওয়া বদলের প্রয়োজন । বন্ধু-বান্ধব, কাছের মানুষ, পরিবার কিংবা একাও বেরিয়ে পড়তেই পারেন । প্রকৃতির কাছেই ফিরে যেতে পারেন । অতিমারিতে বেড়ানোর প্রস্ততি (travel amid pandemic ) নিলে অনেক কিছুই মাথায় রাখতে হবে। আমাদের নিশ্চয়ই সতর্কতা ( travel tips )মেনে চলতে হবে । কয়েকটি নিয়ম মাথায় রাখতে হবে । সেরকমই কয়েকটি টিপস ( travel tips )আলোচনা করলাম ।

যদি অন্য রাজ্যে ঘুরতে যান

যদি নিজের রাজ্য ছেড়ে অন্য রাজ্যে ঘুরতে যান, তবে সে রাজ্যে কোভিড পরিস্থিতি অবশ্যই একবার দেখে নিন । সে রাজ্যের করোনা বিধিও অবশ্যই জেনে নিন । মনে রাখবেন, সংক্রমণ কিন্তু বন্ধ হয়ে যায়নি । তাই কোয়ারান্টাইনের বিষয়টি না থাকলেও আপনার সুরক্ষা আপনার কাছে ।

গাড়িতে যাওয়ার কথা ভেবেছেন ?

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

এখনও অনেকেই পাবলিক ট্রান্সপোর্টে ট্রাভেল করতে চাইছেন না । নিজের গাড়িতে ঘুরতে যেতে চাইছেন, বা গাড়ি ভাড়া করে সপরিবারে ঘুরতে যেতে চাইছেন । তাহলে গাড়ি অবশ্যই স্যানিটাইজ় করুন । ঘুরতে যাওয়ার আগে একবার, গন্তব্যে পৌঁছিয়েও একবার গাড়ি স্যানিটাইজ় করে নিন । আর ফিরে তো অবশ্যই স্যানিটাইজ করবেন আপনার গাড়ি । এতে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যায় । ওয়াইপ আউটস সঙ্গে রাখতে পারেন । গাড়িতে বসার আগে গাড়ির সিট মুছে নিতে পারেন ।

পাহাড়ের কোলে আপনার দিনগুলো ভাল কাটুক

যদি ট্রেন বা বিমানে চড়েন

বিমানে চড়ার থাকলে নির্দিষ্ট এয়ারলাইন্সের গাইডলাইন পড়ে নিন । সমস্ত নিয়ম মেনে চলুন । মাস্ক সঙ্গে রাখুন । ট্রেনে চড়লে সবসময় মাস্ক পরে থাকুন । বারবার হাত স্যানিটাইজ় করে নিন । বাইরের খাবার এড়িয়ে চলাই ভাল । প্লেটে খাওয়ার আগে ওয়াইপ আউটস দিয়ে আপনার খাবার প্লেট মুছে নিতে পারেন । ট্রাভেল টিপস মেনে চলুন, সতর্ক থাকুন ।

স্থানীয় হাসপাতালের ফোন নম্বর ও ঠিকানা রাখুন

আপনি ঘুরতে যাচ্ছেন, আপনার ঘোরার দিনগুলো ভাল কাটুক । কিন্তু পরিস্থিতি ঠিক নয় । তাই আপনি বা আপনার সঙ্গীদের মধ্যে কেউ অসুস্থ হতেই পারেন । করোনার কোনও উপসর্গ দেখা দিলেই সেই জায়গার স্থানীয় হাসপাতালে যোগাযোগ করুন। অসুখ ফেলে রাখবেন না। এই ট্রাভেল টিপস অবশ্যই মেনে চলুন ।

ব্যাকপ্যাকে অবশ্যই বেশি মাস্ক থাকবে

আপনার ব্যাকপ্যাকে তো জামাকাপড় ও অন্যান্য সামগ্রী অবশ্যই থাকবে । আপনার যতসংখ্যক মাস্ক লাগতে পারে, তার থেকে বেশি মাস্ক আপনার ব্যাকপ্যাকে রাখুন । যাতে আপনার না প্রয়োজন হলেও, আপনি অন্য কাউকেও সেই মাস্ক দিয়ে সাহায্য করতে পারেন । এই ট্রাভেল টিপস অন্যকেও সাহায্য করবে ।

 

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

হাত ধোওয়ার সাবান ও স্যানিটাইজ়ার ভুলবেন না

বেড়াতে যাওয়ার সময় আপনাকে অনেক জায়গায় বিরতি নিতে হতে পারে রাস্তায় । সব জায়গায় সঠিক হাইজিন থাকবে তা নয় । আপনি ভুলে যাবেন না, হাইজিনের দায়িত্ব আপনার । তাই আপনি সবসময় হাত ধোওয়ার সাবান ও স্যানিটাইজ়ার সঙ্গে রাখুন । এই ট্রাভেল টিপসটি অনেক বেশি গুরুত্বপূর্ণ ।

প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন

ঘুরতে গেলে আমার প্রয়োজনীয় ওষুধ সবসময় সঙ্গেই রাখি । কিন্তু এই সময়ে তা আরও বেশি করে মনে রাখা প্রয়োজন । আপনি যদি করোনা মুক্ত হওয়ার পর ঘুরতে যান, তাহলে আপনার যদি কোনও ওষুধ এখনও চলে । সেগুলো নিতে ভুলবেন না ।

এই কয়েকটি ট্রাভেল টিপস ( travel tips )মাথায় রাখুন । অতিমারিতে বেড়ানোর প্রস্তুতি (travel amid pandemic) নিন । অনেক বেশি সাবধনতা অবলম্বন করুন । কারণ, আপনিও জানেন এখনও করোনার টিকা ভারতে নেই । করোনা আমাদের আরও সতর্ক হতে শিখিয়েছে । তাই অবশ্যই সতর্ক থাকুন ও ঘোরার দিনগুলো উপভোগ করুন ।  

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!