একা থাকেন ? সুস্থ জীবনযাপনের জন্য় মানতেই হবে এই নিয়মগুলি

একা থাকেন ? সুস্থ জীবনযাপনের জন্য় মানতেই হবে এই  নিয়মগুলি

এখন অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন । আবার অনেকই শুরু করেছেন অফিস যেতে । করোনা আবহে আমাদের দৈনন্দিন জীবনে অনেক কিছুই বদলে দিয়েছে । এমনকী আমাদের নিত্য রুটিনও পালটিয়েছে । অনেক বেশি করে পরিচ্ছন্নতার দিকে নজর দিয়েছি । কিন্তু সেভাবে দেখতে গেলে, অন্যদিকে আমাদের সময় দেওয়া কম হয়েছে । ভিটামিন তো আমরা বেশি পরিমাণে খাচ্ছি, প্রতিরোধক্ষমতা বাড়ানোর চেষ্টা করছি । কিন্তু সেই সঙ্গে অন্যান্য দিকেও একইভাবে নজর দেওয়া হচ্ছে কি ?  আমাদের এখন সুস্থ থাকাটা খুব জরুরি । যাঁরা পরিবারের সঙ্গে থাকেন তাঁদের বিষয়টি একরকম । কিন্তু যাঁরা পরিবার ছেড়ে অন্য শহরে একা থাকেন, তাঁরা বেশিরভাগ সময়েই নিয়ম মানেন না । অনিয়মে তাঁদের আরও বেশি অসুস্থতার ঝুঁকি থেকে যায় । তাঁদের সতর্ক হতে হবে । অর্থাৎ, প্রয়োজনীয় ব্যায়াম করা, সঠিক পরিমাণ খাবার খাওয়া প্রয়োজন । যেন দিনের শেষে ক্লান্ত না হয়ে পড়ি । যেন কোনও অসুখই আমাদের ছুঁতে না পারে । কারণ সাবধান থাকতেই হবে । তাই আপনার জন্য রইল সুস্থ জীবনযাপনের টিপস (routine to lead a healthy lifestyle )।

প্রতিদিন অন্তত ১০ মিনিট ব্যায়াম করুন

আমরা খুবই ব্যস্ত থাকি । প্রতিদিন প্রচণ্ড কাজের চাপ থাকে । এই সময় কাজের চাপ আরও বেশি । এমনকী বাড়ির কাজও একা হাতেই অনেককে করতে হয় । কিন্তু নিজের শরীরের দিকে নজর দিতেই হবে । সকালে আপনি যখন ওঠেন, তার থেকে অন্তত ১০ মিনিট আগে উঠে আপনাকে কয়েকটি ফ্রি হ্যান্ড করতেই হবে, যাতে আপনার শরীরের রক্ত সঞ্চালন ঠিকঠাক হয় । প্রতিটি পেশী ঠিক ভাবে কাজ করে । যদি ছুটতে যেতে পারেন, তবে আরও ভাল । না হলে প্রতিদিন ঘাড়, হাত, কাঁধ, পেট , কোমর ও পায়ের ব্যায়াম অবশ্যই করুন । আপনি সুস্থ থাকবেন ( routine to lead a healthy lifestyle )।

সুস্থ থাকতে মানতেই হবে রুটিন

রুটিন মেনে চলুন

আমরা হয়তো সব কাজই সারাদিন করি । কিন্তু রুটিন মানা হয় না । সুস্থ জীবনযাপনের প্রথম শর্তই হল রুটিন মেনে চলা । সুস্থ জীবনযাপনের টিপস আপনাকে দিচ্ছি, তার গোড়ার কথাই এটা । রুটিন ঠিক করুন । খাবার, কাজকর্ম, ব্যায়াম...সব কিছুর একটি নির্দিষ্ট রুটিন যেন থাকে । আপনি যদি রুটিন মেনে চলেন । আপনি ভাল থাকবেন ( routine to lead a healthy lifestyle ) ।

স্বাস্থ্যকর খাবার খান

কাজের চাপে অনেক সময় রান্না করে হয়ে ওঠে না । আবার অফিসের এতই কাজের চাপ থাকে যে, রান্না করতে ইচ্ছে করে না । কোনওবেলা না খেয়েই কাটিয়ে দেন বা কোনও রেস্তরাঁ থেকে খাবার অর্ডার করে নেন । না সেটা আর করবেন না । যতই ক্লান্ত লাগুক, চেষ্টা করুন রান্না করতে । ভাবুন, পরিবারের সঙ্গে থাকলে আপনি কী করতেন । রাতের জন্য দুধ রাখুন । ফল খান । ভিটামিন যুক্ত খাবার খান । পরিমাণ মতো জল খান । নিজের কথা আপনাকে নিজেকেই ভাবতে হবে ( routine to lead a healthy lifestyle )।

পরিমাণ মতো ঘুম প্রয়োজন

আপনার যতই কাজের চাপ থাকুক, ঘুমে ফাঁকি দেবেন না । আমাদের শরীরে প্রয়োজন পরিমাণ মতো ঘুম । আমরা যে সময়ে ঘুমাই, আমাদের শরীর ও মস্তিষ্ক বিশ্রাম পায় । যাতে পরের দিন আমরা ফ্রেশ শুরু করতে পারি । পর্যাপ্ত ঘুম আমাদের কাজের এনার্জি দেয় । আপনি কিন্তু অবশ্যই এই বিষয়টি মাথায় রাখুন । সুস্থ জীবনযাপনের টিপস রইল আপনার জন্যেই । কারণ, আপনি নিজের কথা আগে না ভাবলে আর কে ভাববে ?

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!