আপনি কি জানেন গ্রিন টি কমিয়ে দেয় স্তন ক্যানসারের ঝুঁকি

আপনি কি জানেন গ্রিন টি কমিয়ে দেয় স্তন ক্যানসারের ঝুঁকি

শরীরের যেমন বিভিন্ন অংশের আমরা খেয়াল রাখি, একইভাবে যত্ন করাও প্রয়োজন । সচেতন থাকা প্রয়োজন । মনে রাখতে হবে, আমাদের খাওয়াদাওয়ার অভ্যাসের উপর অনেকটাই নির্ভর করে থাকে স্বাস্থ্য । তাই সুস্থ থাকার জন্য স্বাস্থ্য সচেতন হতেই হবে । আমরা জানি, যে কোনও বয়সের মহিলাদের ক্ষেত্রেই স্তন ক্যানসারের আশঙ্কা থেকেই যায় । এবং শুধুমাত্র ভারতেই বহু মহিলা স্তন ক্যানসারের ( breast cancer ) শিকার । বিশ্বে সেই সংখ্যা আরও বেশি । তবে এই স্তন ক্যানসারকে রুখে দেওয়া যেতে পারে । চিকিৎসক ও বিজ্ঞানীরা সেই চেষ্টা সব সময় করছেন । কিন্তু আমরাও যদি আমাদের জীবনশৈলীতে একটু পরিবর্তন আনতে পারি । তবে স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায় । স্বাস্থ্য সচেতন হয়ে আমাদের জীবন ধারণ করতে হবে । নিজের যত্ন নিতে হবে । খেতে হবে স্বাস্থ্যকর খাবার (healthy diet ) ।

আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক খাবার আমরা খাই ( healthy diet ), যা স্তন ক্যানসারের ( breast cancer ) ঝুঁকি অনেকাংশে কমিয়ে দিতে পারে । শুধু আমাদের সচেতন হওয়া প্রয়োজন । সেরকম কয়েকটি খাবার ও পানীয় হল  -

  • গ্রিন টি
  • পেঁয়াজ
  • রসুন
  • গাজর, ব্রকোলি, ফুলকপি
  • বার্লি ও ওটস
  • সব ধরণের ফল

প্রতিদিন সকালে উঠে গ্রিন টি খান

সুস্থ থাকতে চিকিৎসকরা সবসময় প্রতিদিনের ডায়েটে ( healthy diet ) গ্রিন টি রাখার পরামর্শ দেন । ত্বক উজ্জ্বল রাখতে এবং চিন্তামুক্ত করতে যেমন গ্রিন টি-র ভূমিকা আছে । একইসঙ্গে স্তনের কোশও স্বাস্থ্যকর রাখে গ্রিন টি । গ্রিন টি –এ আছে থিয়ামিন । যা মন ভাল রাখে, একইসঙ্গে চিন্তামুক্ত রাখে । গ্রিন টি-এ থাকা অ্যান্টি অক্সিড্যান্টস শরীরে ক্যানসারের আশঙ্কা কমায় । গ্রিন টি-র মধ্যে ইজিসিজি নামক একটি উপাদান থাকে । যা স্তন ক্যানসার রুখে দিতে সক্ষম ( prevent breast cancer ) ।

রসুন কিন্তু খুব উপযোগী

রসুন অবশ্যই খান

রসুনে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে । যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । একইভাবে এতে আছে অ্যান্টি অক্সিড্যান্টস । যা স্তনের কোশকে স্বাস্থ্যকর রাখে । রান্নায় রসুন দিয়ে খেতে পারেন । অবশ্যই উপকার পাবেন ।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

পেঁয়াজ আপনার ডায়েটে অবশ্যই রাখুন

পেঁয়াজেও প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস আছে । একইসঙ্গে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি । যা স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয় ।

 

গাজর, ব্রকোলি, ফুলকপি খান তো ?

গাজর আপনাকে সুস্থ রাখবে

শীতকাল তো এসেই গেল । এইসময়ে বাজারে মরশুমের নানারকম সবজি পাওয়া যাবে । গাজর, ব্রকোলি, ফুলকপির মতো স্বাস্থ্যকর সবজি তো পাওয়া যাবেই । তাহলে আর দেরি করবেন না । চটজলদি কিনে আনুন । এই ধরণের সবজি অনেক বেশি পরিমাণে খান ( healthy diet ) । কারণ, এই সবজিগুলোতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস । স্তন ক্যানসারের ঝুঁকি অনেকাংশেই কম করে ।

 

বার্লি এবং ওটস খান

ওটসের মতো স্বাস্থ্যকর খাবারের জুড়ি মেলা ভার

স্বাস্থ্যকর ডায়েটে ব্রেকফাস্টে চিকিৎসকরা বেশিরভাগ সময়েই ওটস খাওয়ার পরামর্শ দেন । কারণ ওটসে আছে প্রচুর পরিমাণে ফাইবার । যা আপনাকে সুস্থ রাখে । কিন্তু স্তন ক্যানসার রুখে দিতেও ওটসের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ । কারণ উচ্চ ফাইবার যুক্ত খাবার স্তন ভাল রাখে । স্তনের কোশগুলিকে সুস্থ রাখে ।

ডায়েটে সর্বদা থাকুক ফল

অসুখ প্রতিরোধে সবধরণের ফল খুব খুব উপযোগী । শীতকাল যখন এসেই গিয়েছে, বাজারে আপনি কমলালেবু থেকে শুরু করে আরও অনেকরকম শীতের ফল পাবেন । নিয়মিত ফল খান । পাশাপাশি আপেল, আঙুর, কলার মতো ফলও আপনার ডায়েটে রাখুন । তাতে আপনার শরীরে পটাশিয়াম এবং ভিটামিন সি-র মাত্রা বাড়াবে । আপনাকে সুস্থ রাখবে এবং শরীরে শক্তি যোগাবে ।

একসঙ্গে সবাই মারণ অসুখ রুখে দিই...

 একইসঙ্গে প্রয়োজন সঠিক ও নিয়মিত ব্যায়াম । খেতে হবে পরিমাণ মতো জলও । তারপরেও যদি কোনওভাবে মনে হয় আপনি অসুস্থবোধ করছেন, সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন । এখন আপনি বাড়িতে বসেও বুঝতে পারবেন আপনার স্তন ক্যানসারের আশঙ্কা আছে কি না । খুব ছোটো কয়েকটি পরীক্ষার মাধ্যমেই তা বোঝা যায় । স্বাস্থ্য সচেতন থাকুন । সুস্থ থাকুন । আসুন সবাই একসঙ্গে স্তন ক্যানসারের মতো অসুখকে রুখে দিই ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!