চুল নষ্ট হয়ে যাচ্ছে? আপনি এরকম হেয়ারস্টাইলগুলো করছেন না তো!

চুল নষ্ট হয়ে যাচ্ছে? আপনি এরকম হেয়ারস্টাইলগুলো করছেন না তো! in bengali

বিয়েবাড়ি হোক বা যে কোনও অনুষ্ঠান, সুন্দর করে চুল বেঁধে যেতে ভালই লাগে। সব হেয়ারস্টাইল (hairstyles that damage your hair really bad) অবশ্য নিজে নিজে করা যায় না। তার জন্য পার্লারে যেতে হয়, নানা হ্যাপা সামলাতে হয়। তবে কী জানেন তো, অনেক সময় অনেক ভুল আমরা না জেনেই করে থাকি। কিন্তু যখন বুঝতে পারি তখন নিজের ভুলের মাশুল নিজেকেই গুনতে হয়। এই যেমন ধরুন একটু আগে যে হেয়ারস্টাইল বা চুল বাঁধার কথা বলছি। কিছু কিছু হেয়ারস্টাইল আছে যেগুলো নিয়মিত করলে বা বাঁধলে চুল কিন্তু নষ্ট হয়ে যায়। সেগুলো ঠিক কোন ধরনের চুল বাঁধা সেটা এখনি জেনে নেওয়া ভাল, যাতে ভবিষ্যতে এর জন্য আপনার চুল নষ্ট না (hairstyles that damage your hair really bad) হয়ে যায়। 

১। হেয়ার ড্রায়ার ব্যবহার করার পর খোঁপা বাঁধলে

ছবি - পেক্সেলস ডট কম

ব্লো ড্রায়ার দিলে চুল এমনিতেই ক্ষতিগ্রস্ত হয়। তার উপর যদি আপনি খোঁপা বাঁধেন তাহলে চুলের ডগা আস্তে আস্তে ফাটতে থাকবে। অনেকেই ভাবেন যদি চুল খুলে রাখি তাহলে ড্রায়ারের প্রভাব নষ্ট হয়ে যাবে। এটা একেবারেই ভুল ধারণা।। বরং ড্রায়ার দেওয়া চুল বেঁধে শুলেই চুলের বেশি ক্ষতি হয়।

২। রোজ এক রকম ভাবে চুল বাঁধলে

রোজ যেমন এক খাবার খেতে ভাল লাগে না, এক রকম বা একই রঙের জামাকাপড় পরতে ভাল লাগে না, ঠিক তেমনই রোজ একই হেয়ারস্টাইল চুলের পক্ষে একদম ভাল নয়। আর এর মধ্যে সবার আগে যে চুল বাঁধার (hairstyles that damage your hair really bad) নাম আসে সেটা হল পনিটেল। জানি তাড়াতাড়ির সময় সব চুল টেনে নিয়ে পিছনে একটা পনিটেল বাঁধা সবচেয়ে সোজা। কিন্তু প্রতিদিন এই এক হেয়ারস্টাইল করলে দুটো জায়গায় টান পড়ে। এক হচ্ছে সামনের দিকে যেখান থেকে আপনি চুল টানছেন অর্থাৎ আপনার হেয়ারলাইন এবং মাথার পিছনে যেখানে সব চুল একসাথে করে বাঁধছেন। প্রতিদিন এটা করলে হেয়ারলাইন পিছতে থাকবে এবং চুলের ডগা ফেটে যাবে।

Beauty

LIT Liquid Matte Lipstick - DM Slide

INR 395 AT MyGlamm

৩। ভিজে চুলে খোঁপা বাঁধলে

ছবি - পেক্সেলস ডট কম

ভেজা চুল এমনিতেই খুব ভঙ্গুর হয়। তাই সেই চুলে খোঁপা কেন, যে কোনও হেয়ারস্টাইলই (hairstyles that damage your hair really bad) ক্ষতিকর। তবে এখানে আলাদা করে খোঁপার কথা বলছি কারণ সেটা আপনাকে চুল টেনে বাঁধতে হয়। তাই চুল শুকিয়ে গেলে তবেই খোঁপা বাঁধবেন। 

৪। কমপ্লিকেটেডভাবে চুল বাঁধলে

বেণী বাঁধলে আপনাকে চুলে মোচড় দিতে হয়। আবার সেটা ঘুরিয়ে খোঁপা বাঁধলে সেখানেও চুলে টান পড়ার আশঙ্কা থাকে। এতে শুধু চুল দুর্বল হয়ে পড়ে তা নয় বরং চুলের ফলিকলও নষ্ট হয়ে যায়। তাই যদি বাঁধতেই হয় নয় বেণী বাঁধুন বা খোঁপা বাঁধুন। অর্থাৎ যে কোনও একটা বেছে নিন। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!