শুধু খাবার মুখোরচক করতেই নয়, শরীরের দেখভালেও কাজ দেয় বিটনুন

শুধু খাবার মুখোরচক করতেই নয়, শরীরের দেখভালেও কাজ দেয় বিটনুন in bengali

খাবারে নুন না থাকলে কেমন খেতে লাগে বলুন তো? খাওয়ার আনন্দটাই মাটি হয়ে যায়। কিন্তু সেই ছোটবেলা থেকে শুনে আসছেন যে কাঁচা নুন খাওয়া উচিত না। তাতে নাকি শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। কথাটা কিন্তু একশ শতাংশ সত্যি। তা হলে উপায়? নুনের বিকল্প হিসেবে খেতে পারেন  বিটনুন। প্রাচীন আয়ুর্বেদিক চিকিৎসায়ও অত্যন্ত উপকারী বিটনুন (health benefits of black salt), কারণ এর মধ্যে রয়েছে প্রচুর আয়রন এবং মিনারেলস। আর যে কোনও খাবারে এই বিটনুন একটা আলাদা ফ্লেভার এনে দিতে পারে। এই যেমন সকালে ঘুম থেকে ওঠার পরে একগ্লাস ইষদুষ্ণ জলে লেবু, বিটনুন মিশিয়ে পান করলে আপনি ফিট থাকবেন। আবার কোনও পেয়ারা-জাম অথবা বাতাবি লেবু মাখা এই সবের সঙ্গে নুন না খেয়ে বিটনুন খান। স্বাদও ভাল আবার শরীরও সুস্থ থাকবে। ফুচকাতেও বা ফুচকার টক জলে নুনের বদলে বিটনুন খান। জেনে নিন, বিটনুনের সমস্ত উপকারিতা।

পেট ফোলা কমাতে সাহায্য করে

সাধারণ নুনের বদলে খাবারে বিটনুন মিশিয়ে খেতে পারেন (ছবি - ইনস্টাগ্রাম)

অনেক সময় বেশি খাওয়া হয়ে গেলে একটা হাঁসফাঁস দশা হয়। আবার কোষ্ঠকাঠিন্য থেকেও পেট ফুলতে শুরু করে। আবার কখনও-সখনও অ্যালার্জি থেকেও এটা হয়। এর (health benefits of black salt) মধ্যে যে অ্যালকালাইন প্রপার্টি রয়েছে, তা আপনার পেটের অতিরিক্ত অ্যাসিড কমাতে সাহায্য করে। আর বিটনুন ভাল ল্যাক্সেটিভ হিসেবেও কাজ করে। হজমশক্তি বাড়ানোর সঙ্গে সঙ্গে ইন্টেসটিনাল গ্যাসও দূর করে। পাশাপাশি, কোষ্ঠকাঠিন্যের সারাতে ব্যবহৃত ঘরোয়া টোটকা লেবুর রস আর আদার সঙ্গে বিটনুন মিশিয়ে খেতে পারেন।

সুন্দর চুলের জন্য খেতে পারেন বিটনুন

বিটনুনে যে সব প্রয়োজনীয় মিনারেলস রয়েছে, তা আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলের গোড়া শক্ত করে। এমনকি স্প্লিট এন্ডসের সমস্যাকেও দূরে রাখে। তা ছাড়া, আপনার ডায়েট-প্ল্যানে বিটনুন থাকলে চুল পড়া দূরে থাকবে। খুশকির সমস্যাও থাকবে না।

সাধারণ নুনের বিকল্প বিটনুন

ফুচকা আর টকজলে কিন্তু বিটনুন দিলেই বেশি ভাল লাগে (ছবি - ইনস্টাগ্রাম)

আমরা পারফেক্ট স্বাদের জন্য ভাতের পাতে বেশি করে নুন নিই। অথবা মুখরোচক খাবারেও নুনের পরিমাণটা বেশিই দিই। তবে সাধারণ নুনে সোডিয়ামের মাত্রা প্রচণ্ড বেশি থাকে। যেটা আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। আর সাধারণ নুন স্বল্প পরিমাণে খাওয়া উচিত। ফলে যাঁরা খাবারে বেশি নুন খান, তাঁদের একটু অসুবিধা হয়। এ বার সেই বিষয়ে না ভেবে সাধারণ নুনের বদলে খান বিটনুন (health benefits of black salt), কারণ এটা কম আয়োডাইজড আর কম প্রোসেসড। যেটা স্বাস্থ্যের পক্ষে ভাল।

ত্বকের যত্নেও কাজ দেয় বিটনুন

শুধু চুল নয়, স্কিন কেয়ারে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিটনুন। এটা আসলে স্কিনের ভাল ক্লিনজার, যা স্কিন ভাল করে পরিষ্কার করে। শুষ্ক চামড়া ভাল করতে এর জুড়ি মেলা ভার। ফাটা গোড়ালি, ফোলা পা বা পায়ে মোচড় লাগলে, তা কমাবে বিটনুন।

রক্তচলাচল স্বাভাবিক করতে সাহায্য করে

শরীরে রক্তচলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে বিটনুন (health benefits of black salt)। পাশাপাশি, ব্লাড ক্লটস আর কোলস্টেরলের সমস্যাও দূর করে এটি।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!