চিবুক আর চোয়ালের নাছোড় ব্রণ দূর করার কিছু ঘরোয়া টিপস

চিবুক আর চোয়ালের নাছোড় ব্রণ দূর করার কিছু ঘরোয়া টিপস

অনেকেই ব্রণর সমস্যায় ভোগেন। গালে এবং কপালে ব্রণ হওয়া খুব স্বাভাবিক একটি ত্বকের সমস্যা, কিন্তু অনেকেরই চিবুকে এবং চোয়ালে ব্রণ (home remedies to defeat jaw line acne) দেখা যায়। এটি কিন্তু খুব একটা স্বাভাবিক ব্যাপার না। হতে পারে আপনার শরীরে কোনও একটি হরমোনের মাত্রা বেড়ে গিয়েছে বা কমে গিয়েছে; অথবা এমন কোনও হরমোন নিঃসৃত হচ্ছে যা হওয়া উচিত না।

বেশিরভাগ সময়েই মহিলাদের ঋতুস্রাবের ঠিক আগ দিয়ে অনেক মহিলার ব্রণ হয় এবং চিবুকের এই ব্রণগুলি যথেষ্ট বেদনাদায়ক হয়। অবশ্য অনেকের মতে চোয়ালের আশেপাশে ব্রণ হওয়ার একমাত্র কারণ হরমোনের ভারসাম্য নষ্ট হওয়া না, অতিরিক্ত সেবাম নিঃসরণ এবং অপরিচ্ছন্নতাও কিন্তু কারণ। তবে, চিন্তার কিছু নেই, কিছু ছোট্ট ছোট্ট বিষয় একটু মেনে চলতে পারলে চিবুক ও চোয়ালের ব্রণ (home remedies to defeat jaw line acne) থেকে মুক্তি পাওয়া সম্ভব।

১। বার বার মুখে হাত দেবেন না

অনেকের বদভ্যেস থাকে বার বার চোখে নাকে মুখে হাত দেওয়ার। আবার অনেকেই ব্রণ হলে তা খুঁটে খুঁটে আরও বাড়িয়ে দেন। কিন্তু আপনার এই অকাজের জন্য আপনার ত্বকের কত বড় ক্ষতি করছেন সে বিষয়ে কি কোনও ধারণা আছে? যখনই আপনি আপনার হাত মুখে লাগান, হাতের থেকে জীবাণু সরাসরি ব্রণতে যেতে পারে এবং ব্রণ আরও বেশি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

২। নিয়মিত এক্সফলিয়েশন জরুরি

চিনি দিয়ে নিয়মিত ত্বক এক্সফোলিয়েট করতে পারেন

আমাদের ত্বকে যখনই বেশি ময়লা হয়, তখন ব্রণর প্রকোপ বেড়ে যায়। ত্বকের লোমকূপ ময়লায় আটকে গিয়ে জীবাণু সংক্রমণ হয় এবং তা থেকে ত্বকের নানা সমস্যা সৃষ্টি হয়। কাজেই, যদি চিবুকে ও চোয়ালে (home remedies to defeat jaw line acne) অত্যন্ত বেশি ব্রণ দেখা যায়, সেক্ষেত্রে নিয়মিত এক্সফোলিয়েশন করুন। বাজারচলতি কোনও এক্সফোলিয়েটরে সমস্যা থাকলে বাড়িতেই চিনি ও কফি পাউডার মিশিয়ে স্ক্রাব করতে পারেন। এতে ত্বকের উপরিভাগ থেকে মরা কোষ সরে যায় এবং ত্বকও পরিষ্কার হয়; ফলে ব্রণও ধীরে ধীরে কমতে থাকে।

৩। সঠিক প্রোডাক্ট ব্যবহার করুন

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

আপনার ত্বকের দরন অনুযায়ী স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করা জরুরি। যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, সেক্ষেত্রে তৈলাক্ত ত্বকের উপযোগী প্রোডাক্ট ব্যবহার করুন। সেলিসিলিক অ্যাসিড ও মিরিস্টিক অ্যাসিড রয়েছে এমন স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন। এতে অ্যাকনে এবং চোয়ালের ব্রণ কমবে।

৪। ত্বককেও একটু নিঃশ্বাস নিতে দিন

আপনি কি খুব বেশি মেকআপ করেন অথবা অতিরিক্ত কসমেটিক ব্যবহার করেন? তাহলে কিছুদিনের জন্য এগুলি ব্যবহার করা থেকে বিরত থাকুন। অনেকেই চোয়াল ও চিবুকের ব্রণ (home remedies to defeat jaw line acne) ঢাকতে অনেক মেকআপ করেন। এতে কিন্তু ব্রণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিছুদিন স্কিন ডিটক্স করুন। এতে ত্বকের লোমকূপও পরিষ্কার থাকবে আর ব্রণর প্রকোপও কমবে।

৫। খাওয়াদাওয়া সঠিক করা জরুরি

প্রতিদিন বেশ অনেকটা পরিমানে ফল খান

শুধুমাত্র ত্বকের যত্ন নিলেই হবে না। একই সঙ্গে খাওয়াদাওয়ার দিকেও নজর দিতে হবে। বেশি ভাজাভুজি বা তেল-মশলাযুক্ত খাবার একেবারেই খাবেন না। বার্গার-পেস্ট্রি, চপ-সিঙ্গারা বা ফ্রেঞ্চ ফ্রাইকে কিছুদিনের জন্য টা টা বলে দিন। বেশি করে শাক-সবজি, ফল, শসা ইত্যাদি খান। দিনে মোটামুটি আট গ্লাস জল অবশ্যই খান। এতে শরীর ভিতর থেকে পরিশুদ্ধ হবে এবং ত্বকের নানা সমস্যাও দূর হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!