ভ্যাজাইনার কালচে দাগ দূর করতে ভরসা রাখুন ঘরোয়া উপকরণে

ভ্যাজাইনার কালচে দাগ দূর করতে ভরসা রাখুন ঘরোয়া উপকরণে in bengali

বেশিরভাগ মহিলাই নিজের মুখমন্ডল সুন্দর রাখার জন্য অনেক কিছুই করেন। ঘরোয়া টোটকা ট্রাই করা থেকে শুরু করে দামী বিউটি প্রোডাক্ট ব্যবহার করা – সবই। কিন্তু নিজেদের প্রাইভেট পার্টের প্রতি সেভাবে যত্ন নেন না। না, প্লিজ কথাটা শুনে ছি ছি করতে আসবেন না, কথাটা কিন্তু এক্কেবারেই ভুল নয়। আপনার গোপনাঙ্গের যত্ন আপনাকেই করতে হবে এবং তা নিজের ভাল থাকার জন্যই। টাইট প্যান্টি পরা, ঘেমে যাওয়া, সঠিক যত্নের অভাব এবং অন্য অনেক কারণেই আমাদের প্রাইভেট পার্ট কালচে (home remedies to get smooth and bright vagina) হয়ে যায়।  অনেকেই এই কালচে দাগ দূর করার জন্য নানা রাসায়নিকযুক্ত প্রোডাক্ট ব্যবহার করেন। ফলে আর কিছু হোক বা না হোক, ভ্যাজাইনা বা যোনিদেশে নানা জীবাণুসংক্রমণ হওয়ার আশঙ্কা শতগুণে বেড়ে যায়।

 

আমাদের শরীরের একটি অন্যতম সংবেদনশীল অঙ্গ হল যোনিদেশ (ছবি - পেক্সেলস ডট কম)

আমাদের শরীরের একটি অন্যতম সংবেদনশীল অঙ্গ হল যোনিদেশ। ঠিক সেই কারণেই এর যত্নের প্রয়োজনও অনেক বেশি। অনেকেই কড়া রাসায়নিকযুক্ত হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করেন যোনিদেশের অবাঞ্ছিত লোম দূর করতে। কিন্তু এর ফলে ভ্যাজাইনার বাইরের অংশটি কালচে হয়ে যায়। তাই আমরা আজ এমন কিছু ঘরোয়া টিপস নিয়ে এসেছি যাতে আপনার যোনিদেশের কালচে দাগ দূর (home remedies to get smooth and bright vagina) হয় আবার শরীরের কোনও ক্ষতিও হয় না।

যোনিদেশের কালচে দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

ভ্যাজাইনার কালচে দাগ দূর করতে নারকেল তেল লাগান (ছবি - শাটারস্টক)

১। দুই চামচ উষ্ণ নারকেল তেলে এক চামচ মধু মিশিয়ে ভ্যাজাইনার বাইরের অংশে ও আশে পাশে লাগিয়ে মাসাজ করে নিন। মিনিট দশেক পর গোলাপ জল দিয়ে পরিষ্কার করে নিন। আপনি স্নানের আগে এই কাজটি করতে পারেন। সপ্তাহে তিন-চার দিন এই ঘরোয়া টোটকাটি কাজে লাগান, দেখবেন খুব তাড়াতাড়ি যোনিদেশের কালচে দাগ দূর হবে।

২। ত্বকের জেল্লা বাড়াতে অনেক দিন ধরেই অলিভ অয়েল ব্যবহারের চল আছে। আপনি যদি আপনার প্রাইভেট পার্টের কালচে দাগ দূর করতে চান তাহলে নিয়মিত অলিভ অয়েল মাসাজ করুন। যদি তা সম্ভব না হয় তাহলে রাতে শোওয়ার আগে এক চা চামচ অলিভ অয়েল ভ্যাজাইনার উপরে ও আশেপাশে লাগিয়ে রাখুন। পরদিন সকালে উষ্ণ জলে ধুয়ে নিন। সাবান বা অন্য কোনও ওয়াশিং এজেন্ট লাগাবেন না। এতে কালচে দাগ (home remedies to get smooth and bright vagina) যেমন দূর হবে, তেমনই ত্বক মোলায়েমও হবে।

ভ্যাজাইনার কালচে দাগ দূর করতে নিয়মিত অ্যালোভেরা জেল লাগান (ছবি - শাটারস্টক)

৩। প্রতিদিন অ্যালোভেরা জেল লাগালে প্রাইভেট পার্ট ও শরীরের অন্যান্য অংশের কালচে দাগ দূর হয়।

৪। আলুর রস প্রাকৃতিক ব্লিচের কাজ করে। ফলে দেখবেন, অনেকেই ডার্ক সার্কেল ও ত্বকের দাগ-ছোপ দূর করতে আলুর রস ব্যবহার করেন। আপনি একটি আলু থেঁতো করে তা কিছুক্ষণ ভ্যাজাইনার উপরে লাগিয়ে রাখতে পারেন। এতে কালচে দাগ দূর হবে।

৫। নিম পাতা থেঁতো করে  যোনিদেশের উপরে ও আশেপাশে লাগিয়ে রাখুন। এতে কালচে (home remedies to get smooth and bright vagina) দাগ তো দূর হবেই, একই সঙ্গে জীবাণু সংক্রমণের আশঙ্কাও থাকবে না। অনেক সময়েই ঘামের জন্য বা হোয়াইট ডিসচার্জের কারণে যোনিদেশে জীবাণু সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। নীম যেহেতু প্রাকৃতিক জীবাণু নাশক, কাজেই এক সঙ্গে দুটো সমস্যাই সমাধান করতে পারবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!