খুশকির সমস্যা ? কীভাবে কাজে আসবে পেঁয়াজের রস

খুশকির সমস্যা ? কীভাবে কাজে আসবে পেঁয়াজের রস

শীতকাল মানেই রুক্ষ ত্বক, তারও সঙ্গে চুলের সমস্যা । কিন্তু তা হতে দেওয়া যাবে না । শীতকাল যতই রুক্ষ হোক, আমাদের মেনে চলতে হবে সমস্ত সতর্কতা । সবরকম ভাবে ত্বক ও চুলের যত্ন নিতে হবে । শীতকালে সবথেকে বড় যে সমস্যা এই সময় হয়, তা হল খুশকির সমস্যা । শীতে ত্বক আর্দ্রতা হারায় । আর তার প্রভাব পড়ে মাথার ত্বকেও । সে জন্য খুশকির সমস্যা ( dandruff )আমাদের ভোগায় । এড়িয়ে চলতে হয় গাঢ় রঙের পোশাক । খুশকি সারানোর জন্য আমরা বিভিন্ন শ্যাম্পু ব্যবহার করি । একইসঙ্গে আমাদের মা’রা বিভিন্ন ঘরোয়া টোটকার কথা বলে থাকে । লেবুর রস যে ভারী উপাদেয় তা জানি । কিন্তু খুশকির সমস্যা ( reduce dandruff ) সারায় পেঁয়াজও । পেঁয়াজের রস (onion juice ) খুশকির সমস্যায় খুব উপযোগী ।

আসলে চুলের যেকোনও সমস্যায় পেঁয়াজের রস (onion juice ) খুব সাহায্য করে । পেঁয়াজের মধ্যে থাকা ফাইটোকেমিক্যাল যৌগ খুশকি দূর করে । চুলের বৃদ্ধিতেও সাহায্য করে পেঁয়াজ । তবে শুধু পেঁয়াজের রস সরাসরি চুলে লাগালেও যেমন সাহায্য হবে, একইসঙ্গে আরও কয়েকটি উপাদানের সঙ্গে পেঁয়াজের রস চুলে লাগানো যায় (winter tips for hair ) ।

যে যে ভাবে পেঁয়াজের রস চুলে লাগাতে পারেন –

  • পেঁয়াজের রস
  • লেবুর রস ও পেঁয়াজের রস
  • অ্যালোভেরা ও পেঁয়াজের রস
  • বিট ও পেঁয়াজের রস
  • নারকেল তেল ও পেঁয়াজের রস

পেঁয়াজের রস

একটি বড় পেঁয়াজ নিন । সেটা ভাল করে বেটে নিন । তারপর ওই পেঁয়াজ বাটা থেকে রস বের করে নিন । সেই রস ভাল ভাবে মাথায় লাগান । ভাল ভাবে মাসাজ করুন । মাসাজ করলে মাথার রক্ত সঞ্চালন বাড়ে । চুল ভাল থাকে । ৩০ মিনিট রাখুন । তারপর শ্যাম্পু করে ফেলুন । সপ্তাহে এক থেকে দুবার পেঁয়াজের রস (onion juice ) লাগাতে পারেন ।

লেবুর রস ও পেঁয়াজের রস

লেবুর রস সাহায্য করবে খুশকি দূর করতে

লেবুর রস পেঁয়াজের গন্ধ দূর করে । খুশকি (dandruff ) প্রতিরোধ করে । একইসঙ্গে মাথার ত্বক পরিষ্কার রাখে । সঠিকভাবে ব্যবহার করা হলে মাথার চুলকানি কমাতে পারে লেবুর রস । তাই এই দুইয়ের মিশ্রণ লাগালে লেবুর রস মাথা পরিষ্কার করবে, একইসঙ্গে চুল ভাল রাখবে পেঁয়াজের রস ।

আপনি কীভাবে ব্যবহার করবেন?

এক টেবিল চামচ লেবুর রস নিন । এক টেবিল চামচ পেঁয়াজের রস নিন । দুটো ভাল করে মিশিয়ে নিয়ে মাথায় লাগান । মাসাজ করুন । ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । দুদিনে একবার করুন ।

অ্যালোভেরা ও পেঁয়াজের রস

অ্যালোভেরা চুলে আর্দ্রতা ফেরায় । একইসঙ্গে খুশকি দূর করতেও সাহায্য করে । চুলে একটি নিরাপত্তা আস্তরণ তৈরি করে ।

কীভাবে ব্যবহার করবেন?

দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন । তিন টেবিল চামচ পেঁয়াজের রস নিন । ভাল করে মিশিয়ে নিন । মাথায় লাগান ওই মিশ্রণ । ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । এক সপ্তাহে দু থেকে তিনবার এই মিশ্রণ লাগাতে পারেন ।

Beauty

WIPEOUT Germ Killing Body Lotion

INR 219 AT MyGlamm

বিট ও পেঁয়াজের রস

বিটের রস চুল ভাল করে

দীর্ঘ সময় ধরে বিটের রস খুশকির সমস্যা প্রতিরোধে ব্যবহার হয়ে এসেছে । আর শীতকালে বিট আপনি খুব সহজেই পাবেন ।

কীভাবে ব্যবহার করবেন ?

দু থেকে তিনটি বিট নিন । ভাল করে বিটগুলি ফুটিয়ে নিন । এবং তারপর ঠাণ্ডা করে থেতো করে নিন । বিটের একটি পেস্ট তৈরি হয়ে যাবে । এক টেবিল চামচ পেঁয়াজের রস নিন । পেঁয়াজের রসের সঙ্গে বিটের পেস্টটা মিশিয়ে নিন । একটি মিশ্রণ তৈরি হবে । শোওয়ার আগে সেটি মাথার ত্বকে ভাল ভাবে লাগান । মাসাজ করে নিন । খুশকির সমস্যা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত আপনি প্রতি রাতেই এই মিশ্রণ লাগাতে পারেন ।

নারকেল তেল ও পেঁয়াজের রস

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

মাথার ত্বকে আর্দ্রতা ফেরায় নারকেল তেল । গবেষণায় দেখা গিয়েছে, নারকেল তেল শুধুই ত্বকে আর্দ্রতা ফেরায় না, একইসঙ্গে অ্যান্টি ফাঙ্গালেরও কাজ করে । চুল নরম রাখে । চুলে জেল্লা আনে । এমনকী অতিবেগুনি রশ্মি থেকেও চুলকে সুরক্ষিত রাখে নারকেল তেল । খুশকির সমস্যা নিয়ন্ত্রণে সাহায্য করে । চুল মজবুত রাখে । ভাল রাখে ।

কীভাবে ব্যবহার করবেন ?

এক চা চামচ লেবুর রস নিন । পাঁচ চা চামচ নারকেল তেল নিন । পেঁয়াজের রস নিন তিন টেবিল চামচ । এগুলি ভাল করে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন । সেটা মাথার ত্বকে লাগান । ২০-৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন । সপ্তাহে দুবার এটা করতেই পারেন । 

তবে আর অপেক্ষা কীসের  ? সব উপকরণই আপনার হাতের কাছে আছে । আপনার ঘরেই আছে । সেগুলি ব্যবহার করে বানিয়ে ফেলুন নিজের হেয়ার প্যাক । আর মুক্তি পান খুশকির সমস্যা থেকে । শীতেও খুশকিকে বিদায় জানান, জেল্লাদার থাকুন ! তবে এগুলি ব্যবহারের আগে যদি আপনি চিকিৎসকের পরামর্শ নিতে চান । তবে চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!