ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
শীতকালে সানবার্ন থেকে কীভাবে বাঁচাবেন ত্বককে ?

শীতকালে সানবার্ন থেকে কীভাবে বাঁচাবেন ত্বককে ?

শীতকালের রোদ্দুর প্রায় সবার প্রিয় । শীতের আমেজের মধ্যেই হালকা রোদ গায়ে এসে লাগলে খুবই ভাল লাগে । ঠান্ডাও কম বোধ হয় । কিন্তু তা বলে এদিকটাও মাথায় রাখা উচিত যে, এই রোদই শীতে ত্বক পুড়িয়ে দিতে পারে । কারণ সূর্যরশ্মির মধ্যেই আছে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি । যা ত্বকে লাগলে ত্বকের কোশের ক্ষতি করে এবং তার প্রভাবও পড়ে চামড়ায় । সূর্যের রশ্মিতে চামড়া পুড়ে যেতে পারে (sunburn ) । সানবার্ন খুবই ক্ষতিকর (avoid sunburn in winter ) ।

শীতকালে কীভাবে হতে পারে সানবার্ন

  • তাই শীতে যদি আপনি টুপি, ছাতা বা সানগ্লাস ছাড়াই বেরিয়ে পড়েন, তাহলে কিছু ভুল তো আপনি অবশ্যই করছেন । আপনাকে আপনার ত্বকের যত্ন অবশ্যই করতে হবে । কাজের জন্য যেমন বের হতে হবে, মিঠে রোদ গায়ে লাগিয়ে শীতের আমেজ উপভোগ করতে হবে একইসঙ্গে যত্ন নিতেও হবে ত্বকের । সানবার্ন যেন কোনওভাবেই আপনার ত্বকের ক্ষতি না করে ( avoid sunburn in winter ) ।
  • ত্বক যদি শুষ্ক হয় সেক্ষেত্রে সানবার্নের ক্ষতি আরও বেশি । শুষ্ক ত্বক সূর্য রশ্মিতে আরও বেশি পুড়ে যায় । ত্বকের খুবই ক্ষতি হয়, এমনকী ত্বকের ক্যানসার পর্যন্ত হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা ।
  • ভ্রমণ পিয়াসী মানুষের ক্ষেত্রেও যথেষ্ট বেশি লক্ষ্য রাখতে হয় । যাঁরা রোদের মধ্যে কোনওরকম সতর্কতা ছাড়াই বেরিয়ে যাচ্ছেন তাঁদের ত্বকে সানবার্ন হওয়ার সম্ভাবনা খুব বেশি । একইভাবে পাহাড়ে যাঁরা ঘুরতে যান, তাঁদের ত্বকেও সানবার্ন হওয়ার সম্ভাবনা বেশি । তাই আমাদের যথেষ্ট সতর্ক থাকতে হবে ।

তাহলে সানবার্ন থেকে কীভাবে বাঁচাবেন ত্বককে ?

  • সঠিক সান্সক্রিন ব্যবহার করতে হবে
  • ত্বকের খেয়াল রাখতে হবে
  • টুপি, সানগ্লাস ব্যবহার করতে হবে
  • সঠিক সান্সক্রিন ব্যবহার করতে হবে

 

সানবার্ন থেকে বাঁচার জন্য সঠিক সান্সক্রিন বেছে নিন । রোদে বেরনোর আগে ত্বকের যে জায়গায় সূর্যরশ্মি ক্ষতি করতে পারে, সেখানে সান্সক্রিন অবশ্যই লাগান । আপনার ত্বকের ধরন অনুযায়ী সান্সক্রিন ব্যবহার করুন । অবশ্যই হাতে, গলায়, মুখে সান্সক্রিন লাগিয়ে বের হন । এতে আপনার ত্বকে সরাসরি রোদ লাগবে না । দু’ঘণ্টা পর পর সান্সক্রিন লাগান । দেখে নিন, তা যেন ইউভি প্রোটেক্টেড হয় ।

ADVERTISEMENT

 

  • ত্বকের খেয়াল রাখুন

 

লক্ষ্য রাখুন ত্বক যেন কোনওভাবেই না রুক্ষ হয়ে ওঠে  । কারণ শীতে এমনিই বাতাসে আর্দ্রতা কম থাকে, তাই শীতে ত্বকেও সেই প্রভাব পড়ে ও রুক্ষ হওয়ার সম্ভাবনা থাকে খুব বেশি । তাই ত্বকে ময়শ্চারাইজার লাগান । ময়শ্চারাইজার লাগিয়ে সান্সক্রিম লাগাতে পারেন । সানবার্ন থেকে অবশ্যই আপনার ত্বককে রক্ষা করবে । ত্বকে আর্দ্রতা বজায় রাখতে হবে ।

 

ADVERTISEMENT
  • টুপি ও সানগ্লাস ব্যবহার করুন

 

আপনি যদি কোথাও ঘুরতে যান, বা আপনার প্রতিদিনই কাজে বাইরে বের হওয়ার থাকে । অবশ্যই টুপি, ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন । যেন মুখের ত্বকে কোনওভাবে সরাসরি রোদ না লাগে । তাহলে আপনার মুখের ত্বক পুড়ে যেতে পারে ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Nov 2020

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT