অতিমারিতে গর্ভাবস্থা, কীভাবে বাড়াবেন ইমিউনিটি ?

অতিমারিতে গর্ভাবস্থা, কীভাবে বাড়াবেন ইমিউনিটি ?

গর্ভাবস্থা জীবনের খুব সুন্দর এক সময় (pregnancy amid pandemic) । কয়েক মাস পরেই যে পরিবারে নতুন এক সদস্য আসতে চলেছে, সে কথা ভাবলেও ভাল লাগে । তবে এখন এই করোনা পরিস্থিতি আমাদের জীবনে অনেক কিছুই বদলে দিয়েছে । ‘নিউ নর্মাল’-এ অভ্যস্ত হতে শুরু করেছি আমরা । এ সময়ে আমাদের ইমিউনিটি সিস্টেমকে আরও মজবুত করে তোলা (immunity boosting during pregnancy) প্রয়োজন । অফিসের ব্যস্ততা, ঘর সামলানোর মধ্যেও সময় বের করে আমাদের নিজেদের স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে । অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে এই সাবধানতা আরও বেশি । কারণ, এই সময়ে শরীরে অনেক পরিবর্তন হয় । তাই সঠিক খাওয়া দাওয়ার পাশাপাশি তাঁদের একটি সুস্থ জীবন যাপন করতে হবে ।

করোনা পরিস্থিতিতে সবথেকে বেশি প্রয়োজন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা । কারণ, আপনার সঙ্গেই আপনার শিশুর স্বাস্থ্য জড়িয়ে আছে । এমনিতেই গর্ভাবস্থায় প্রতিরোধ ক্ষমতা কিছুটা দুর্বল হয়ে পড়ে (immunity boosting during pregnancy) । কারণ, শরীরের শ্বেত রক্ত কণিকা এই সময়ে সঠিকভাবে কাজ করতে পারে না । আর এই রক্ত কণিকাই রোগ প্রতিরোধ করার কাজ করে । তবে এখন কী উপায় ?  মানতে হবে কয়েকটি নিয়ম । তাহলে অবশ্যই আপনার ইমিউনিটি আরও মজবুত হবে ।

১ ) ব্যায়াম করতে হবে

নিয়মিত ব্যায়াম সবসময় সুস্থ শরীরের জন্য গুরুত্বপূর্ণ । গর্ভাবস্থাতেও এই অভ্যেস বাদ দিলে চলবে না । সঠিক ব্যায়াম শুধুই আপনার ইমিউনিটি বাড়াবে না, একইসঙ্গে সন্তান জন্ম দেওয়ার জন্য আপনার শরীরকে প্রস্তুত করবে । তাই যোগাসন, হালকা ব্যায়াম করতে পারেন । তবে অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ মেনে করবেন ।

সুস্থ থাকতে ব্যায়াম করতেই হবে...

২ ) চিন্তামুক্ত থাকুন

আপনার মানসিক স্বাস্থ্য আপনার ইমিউনিটি সিস্টেমের উপর প্রভাব ফেলে । আপনি কি তা জানেন ?  তাই এই সময় চিন্তামুক্ত থাকা খুব প্রয়োজন । কোনওভাবেই যেন আপনার স্বাস্থ্যে (healthy pregnancy ) দুশ্চিন্তা প্রভাব না ফেলে । তাই আপনাকে হাসিখুশি থাকতে হবে । মিউজ়িক, ভাল বই, যোগাসন এবং মেডিটেশন মন ভাল রাখে । একটি ভাল বই পড়ুন । সুস্থ থাকুন ।

ভাল মিউজিক আপনার মন ভাল রাখবে

৩ ) পরিমাণ মত ঘুম

সুস্বাস্থ্য অনেকটাই নিয়মিত ঘুমের উপর নির্ভরশীল । যদি সঠিক ঘুম না হয়, তবে শরীর দুর্বল হয়ে পড়ে । ইমিউনিটি সিস্টেমেও (immunity boosting during pregnancy) প্রভাব ফেলে । তাই অন্তত পক্ষে 8 ঘণ্টা প্রতিদিন ঘুমাতেই হবে । সুস্থ জীবন যাপন করতে হবে । যদি ঘুম আসার ক্ষেত্রে সমস্যা হয়, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন ।

৪ ) সঠিক পরিমাণ জল

যথেষ্ট পরিমাণ জল খাওয়া প্রয়োজন । সঠিক পরিমাণ জল সব সময় আপনার শরীরে থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে । আপনার শরীরকে সুস্থ রাখে । কম জল খেলে শরীরে জলের অভাব তৈরি হতে পারে । যা আপনার ইমিউনিটি সিস্টেমকে দুর্বল করতে পারে । গর্ভাবস্থায় তাই পরিমাণ মতো জল অবশ্যই খাবেন । একজন অন্তঃসত্ত্বা মহিলার জন্য অন্তত 2.3 লিটার জল প্রতিদিন খাওয়া প্রয়োজন ।

৫ ) নিতে হবে গুরুত্বপূর্ণ ভিটামিন

গর্ভাবস্থায় শরীরে পরিমাণ মতো প্রয়োজনীয় ভিটামিন থাকা গুরুত্বপূর্ণ । আর এই করোনা পরিস্থিতিতে তো অবশ্যই । সাধারণতই আমরা ভিটামিন সি ও অন্যান্য ভিটামিন সাপ্লিমেন্ট নিচ্ছি । কারণ আমাদের ইমিউনিটি সিস্টেম মজবুত রাখা প্রয়োজন । গর্ভাবস্থায় তো ভিটামিনের প্রয়োজন আরও বেশি । তাই অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন খান । আপনার শিশুর স্বাস্থ্যও আপনার উপর নির্ভর করছে ।

স্বাস্থ্যকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ

একইসঙ্গে আপনাকে খেতে হবে স্বাস্থ্যকর খাবার ও ফল । ভিটামিন সি জাতীয় ফল অনেক বেশি পরিমাণ খেতে হবে । কারণ ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । সুস্থ থাকুন, সাবধানে থাকুন । আপনার জীবনের এই সুন্দর সময় উপভোগ করুন । একইসঙ্গে যাঁরা গর্ভধারণে পরিকল্পনা করছেন, তাঁরাও এই নিয়মগুলি মেনে চলুন । সুস্থ থাকা জরুরি মা ও সন্তানের জন্য । অবশ্যই সচেতন থাকুন ও সুস্থ জীবনযাপন করুন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!