এক এক রকম বাসন পরিষ্কার করতে এক এক পন্থা নিতে হবে, জেনে নিন সেগুলো কী কী

স্টিল, ননস্টিক এবং পোর্সেলিনের বাসনপত্র পরিষ্কার করার নিয়ম in bengali

ঠিক ঠিক নিয়ম মেনে বাসনপত্র পরিষ্কার না করলে সেগুলি কিন্তু অল্প দিনেই নষ্ট হয়ে যাবে। তাই কোন ধরনের বাসন, কেমন ভাবে পরিষ্কার করা উচিত (how to clean and care various cookware), সে সম্পর্কে স্পষ্ট ধরণা থাকাটা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে যে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে, সেগুলি নিয়েই আজকের প্রতিবেদন। আপনিও শিখে নিন

স্টিল, ননস্টিক এবং পোর্সেলিনের বাসনপত্র পরিষ্কার করার নিয়ম

বাসন ধোওয়ার জন্য কেমন স্ক্রাবার আর সাবান ব্যবহার করছেন তা জানা খুব জরুরি (ছবি - পেক্সেলস)

ক) স্টেনলেস স্টিলের বাসনপত্র বেশ কিছু দিন ব্যবহারের পরেই তাতে ছোপ ছোপ দাগ পড়তে শুরু করে। এই ধরনের দাগ তুলতে চামচ তিনেক সাদা ভিনিগারের সঙ্গে সম পরিমাণ জল মিশিয়ে তৈরি মিশ্রণটি বাসনে ছড়িয়ে মিনিটপনেরো অপেক্ষা করতে হবে। তারপর গরম জল দিয়ে ধুয়ে ফেললেই বাসনগুলি (how to clean and care various cookware) একেবারে নতুনের মতো হয়ে যাবে। অনেক সময় স্টিলের কড়াই বা পাত্রে মিনারেল জমার কারণে এর সৌন্দর্য কমে যায়। এক্ষেত্রেও এই পদ্ধতিতে বাসন মাজলে উপকার মেলে।

খ) চামচ তিনেক বেকিং সোডার সঙ্গে চামচ দুয়েক জল মিশিয়ে তৈরি পেস্ট, স্টিলের বাসনের ভিতরে-বাইরে লাগিয়ে মিনিটকুড়ি রেখে দিন। তারপর পরিষ্কার কাপড় দিয়ে পেস্টটা তুলে নিয়ে জল দিয়ে বাসনগুলি আরেকবার ভাল করে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে স্টিলের বাসনপত্র পরিষ্কার করলে যে কোনও ধরনের দাগ-ছোপই দূর হবে।

গ) ননস্টিক বাসন ধুতে (how to clean and care various cookware) বেকিং সোডাকেও কাজে লাগানো যেতে পারে। চামচ তিনেক বেকিং সোডায় সঙ্গে সম পরিমাণ জল মিশিয়ে তৈরি পেস্ট sponge-এর সাহায্যে ননস্টিক বাসনের ভিতরে-বাইরে লাগিয়ে মিনিটকুড়ি রেখে দিন। সময় হওয়া মাত্র ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

ঘ) বড় একটা পাত্রে গরম জল নিয়ে তাতে চামচ তিনেক বেকিং সোডা মিশিয়ে সেই জলে স্টিলের বাসনপত্র ঘন্টা খানেক চুবিয়ে রাখুন। সময় হওয়া মাত্র সাবান দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে স্টিলের বাসনপত্র পরিষ্কার করলে বহু বছর পরেও একেবারে নতুনের মতো থাকবে।

Beauty

WIPEOUT GERM KILLING HAND CREAM

INR 149 AT MyGlamm

ঙ) রান্না শেষ হওয়া মাত্র সাবান জল দিয়ে ননস্টিক বাসনপত্রগুলি ধুয়ে ফেলুন। বেশিক্ষণ ফেলে রাখলেই ঘষে-ঘষে ধোওয়ার প্রয়োজন পড়বে। তাতে ননস্টিক বাসনগুলি নষ্ট হয়ে যেতে পারে। এক্ষেত্রে আরেকটা বিষয় মাথায় রাখাও একান্ত প্রয়োজন। তা হল ভুলেও স্ক্রাবার দিয়ে ননস্টিক প্যান বা এই ধরনের বাসন পরিষ্কার (how to clean and care various cookware) করা উচিত নয়। তাতে অল্প দিনেই বাসন নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকবে।

চ) ব্লিচ বা কেমিক্যাল রয়েছে এমন কোনও জিনিস দিয়ে পোর্সেলিনের বাসনপত্র পরিষ্কার করা উচিত নয়। পরিবর্তে বেকিং সোডা দিয়ে পরিষ্কার করা যেতে পারে। এক্ষেত্রে পরিমাণ মতো বেকিং সোডা বাসনের উপর ছড়িয়ে দিয়ে স্পঞ্জের সাহায্যে একটু ঘষে নিয়ে ধুয়ে ফেললেই দাগ-ছাপ দূর হবে।

ছ) ঈষদুষ্ণ গরম জলে এক চামচ লিকুইড সাবান মিশিয়ে তাতে ননস্টিক (how to clean and care various cookware) বাসনগুলি মিনিটকুড়ি চুবিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। তাতে যে কোনও ধরনের দাগ-চোপ উঠে যাবে এবং বাসনপত্রগুলি দীর্ঘদিন একেবারে নতুনের মতো থাকবে।

জ) নুন এবং ভিনিগারের সাহায্যেও পোর্সেলিনের কাপ-ডিশ পরিষ্কার করতে পারেন। চামচ দুয়েক সাদা ভিনিগারের সঙ্গে সম পরিমাণ নুন মিশিয়ে সেই মিশ্রণ বাসনে লাগিয়ে ঘন্টাখানেক রেখে দিন। সময় হলেই ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!