তোয়ালে দিয়ে চুল মোছার সময় এই বিষয়গুলি মেনে চুলন, চুলের ক্ষতি হবে না

তোয়ালে দিয়ে চুল মোছার সময় এই বিষয়গুলি মেনে চুলন, চুলের ক্ষতি হবে না

যেমনভাবে আমরা ত্বকের যত্ন নিই, একইভাবে চুলেরও যত্ন নেওয়া প্রয়োজন । অনেকেই চুল মোছার সময় সতর্ক থাকতে বলেন, আবার অনেকে বলেন তোয়ালে দিয়ে চুল মুছলে চুলের ক্ষতি হয় । একথা ঠিক যে তোয়ালে দিয়ে ঘষে চুল মুছলে চুলের ক্ষতি হতে পারে, চুল ভেঙে যেতে পারে বা ছিঁড়ে যেতে পারে । তাই চুল মোছার সময় আমাদের সতর্ক থাকতে হবে । খেয়াল রাখতে হবে যে, চুল ঘষে মোছার কারণে যেন কোনওভাবেই না চুল ভেঙে না যায় । তবে সতর্কতার সঙ্গে ও কয়েকটি নিয়ম মেনে যদি তোয়ালে দিয়ে চুল মোছা হয় ( towel dry your hair ), তবে চুল ভাল থাকে এবং চুলের জলও শুকিয়ে যায় । সেই কয়েকটি নিয়ম নিয়েই আলোচনা করব, তার আগে তোয়ালে দিয়ে চুল মোছার পদ্ধতিটি ( towel dry your hair ) ঠিক কীরকম, একবার আলোচনা করি ।

তোয়ালে দিয়ে চুল মোছার বিষয়টি কী

যখন তোয়ালে দিয়ে চুল মোছা হচ্ছে ( towel dry your hair ), বা কোনও নরম কোনও কাপড় দিয়ে তখন সেই কাপড় বা তোয়ালে চুলের জল টেনে নেয় ও চুল শোকাতে সাহায্য করে । এভাবেই চুলের যত্ন নিন ।

ব্যবহার করুন মাইক্রোফাইবার নরম তোয়ালে

তোয়ালে দিয়ে চুল মোছা কি ভাল না খারপ

এক্ষেত্রে ভাল বা খারাপের কোনও বিষয় নেই, শুধু পদ্ধতিটাই সঠিক থাকলে হল । যখন চুল ভিজে থাকে, তখন সব থেকে দুর্বল থাকে । তাই কোনওভাবে তা ভেঙে যেতে পারে বা গোড়া থেকে ছিঁড়ে যেতে পারে । তাই চুল শুকিয়ে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ । তবে খুব জোরে জোরে ঘষে মুছলেও চুল উঠে আসবে । চুলের দীর্ঘস্থায়ী কোনও সমস্যাও হতে পারে । তাই অবশ্যই খুব সাবধানতার সঙ্গে চুল মুছতে হবে ।

Beauty

Soft Microfiber Hair Towel - Blue

INR 299 AT Decathlon

তোয়ালে দিয়ে চুল মুছবেন, কিন্তু চুলের কোনও ক্ষতিও হবে না । কীভাবে ?

  • নরম মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করতে হববে । যাতে চুলের উপর ঘষলেও তার প্রভাব না পড়ে । প্রতিদিন শক্ত কোনও তোয়ালে দিয়ে চুল মুছলে চুলের উপর তার খারাপ প্রভাব পড়বে । চুলের ক্ষতি হবে ।
  • চুল ধোওয়ার পরে আস্তে করে চুল থেকে জল ঝড়িয়ে নিতে হবে । তারপর তোয়ালে দিয়ে মাথার ত্বক থেকে শুরু করে চুলের ডগা পর্যন্ত ধীরে ধীরে মুছতে হবে । তারপরেও চুল ভিজে থাকবে । তখন চুলের একাধিক ভাগ করে নিয়ে প্রতিটি ভাগ এভাবেই মুছতে হবে ।
  • কখনও তোয়ালে দিয়ে চুল ঘষবেন না ।
  • সম্পূর্ণ চুলটি একবার মোছা হয়ে গেলে আবার আগের পদ্ধতিই প্রয়োগ করুন । যদি আপনার চুল বড় হয় সেক্ষেত্রে চুলের জল না শুকানো পর্যন্ত এই পদ্ধতিটিই বারবার করে যেতে হবে । 
  • যদি আপনার ঘন, লম্বা এবং কোঁকড়ানো চুল হয়, সেক্ষেত্রে আপনি চুলে তোয়ালে জড়িয়ে রাখতে পারেন । আপনার চুলের জল ওই তোয়ালে টেনে নেবে । ২০ মিনিট এভাবে রাখুন ।

সতর্ক থাকুন, কোনওভাবেই চুলে যেন ঘষা লা লাগে । তাহলে চুলের ক্ষতি হতে পারে । চুল ভেঙে যেতে পারে ও গোড়া থেকে ছিঁড়েও যেতে পারে । আপনার চুলের প্রতি যত্নশীল হন, আপনার চুল ভাল থাকবে । আপনাকেও আরও সুন্দর দেখাবে...

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!