পেঁপেই ত্বকের নানা সমস্যা সমাধান করে, ফেরায় জেল্লা

পেঁপেই ত্বকের নানা সমস্যা সমাধান করে, ফেরায় জেল্লা

প্রথমে দীর্ঘমেয়াদি লকডাউন, তারপরই শীতকাল । লকডাউনের সময়ে যেমন ত্বকের ঠিকঠাক যত্ন নিয়ে ওঠা হয়নি । শীত আসতেই ত্বক রুক্ষ হয়ে উঠেছে । এখনও অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন, আবার অনেককে বাড়ির কাজ সেরে অফিসেও যেতে হচ্ছে । দুদিকেই যথেষ্ট পরিশ্রম । বাড়ির কাজ, তার সঙ্গে অফিস বা অনেকের পড়াশোনা । নিজের দিকে সময় দেওয়া হচ্ছে কই । আনলক শুরু হলেও এখনও অনেকেই পার্লর যাওয়ার কথা ভাবতে পারছি না । কিন্তু তাই বলে কি ত্বকের যত্ন নেওয়া বন্ধ হয়ে যাবে ?  আমরা অনেকেই ঘরোয়া বা প্রাকৃতিক উপাদানের উপর ভরসা করি । এমনকী পার্লরে আপনি ত্বক পরিচর্যায় বিভিন্ন যে উপাদানগুলি পান, তা আপনি পাবেন হাতের কাছেই । আপনি তা কি জানেন ?

এমন অনেক উপাদান আছে, যা পাওয়া যায় খুব সহজেই । আর ঘরেই সেই উপাদান কাজে লাগিয়ে আপনি ত্বকের যথেষ্ট যত্ন নিতে পারেন । অবশ্যই নিতে পারেন । আপনার ঘরে পাকা পেঁপে আছে তো ?  কিংবা কাছের বাজারেই আপনি পেয়ে যাবেন সেই পাঁকা পেপে । এই পাঁকা পেপে কতরকমভাবে আপনার ত্বকের যত্ন নিতে পারে জানেন ?

পাকা পেঁপে খেলেও তা ত্বকের জন্য উপকারী ( use papaya for glowing skin ) ।

আপনার ঘরোয়া ফেস প্যাকে পেঁপে থাকলে তাও আপনার ত্বকে উপযোগী । ত্বকের তারুণ্য ধরে রাখতে, একইসঙ্গে ত্বকের দাগছোপ কমাতেও একইরকম ভাবে সক্ষম পাকা পেঁপে ( use papaya for glowing skin ) । তাহলে অপেক্ষা কীসের, জেনে নেওয়া যাক কীভাবে মুখের ত্বকে আপনি ব্যবহার করতে পারেন পাকা পেঁপে । ত্বকে পেঁপে ব্যবহার করুন এইভাবেই । 

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

ত্বকের তারুণ্য ধরে রাখে পেঁপে

পেঁপেতে আলফা হাইড্রক্সিল অ্যাসিড আছে । যা মুখে বয়সের ছাপ পড়তে দেয় না । ত্বকের সূক্ষ্ম রেখা ও বলিরেখাকে রুখে দিতে পারে ( use papaya for glowing skin ) । একইসঙ্গে পেঁপেতে আছে ভিটামিন ই এবং সি । যা ত্বককে তরতাজা করে তোলে । আধকাপ পাকা পেঁপে চটকে নিন । তাতে এক টেবিল চামচ দুধ আর এক চামচ মধু মেশান । সেই মিশ্রণ মুখে গলায় লাগিয়ে নিন । ২০ মিনিট মতো রাখুন । তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন । সপ্তাহে অন্তত দু'বার এই প্যাক ব্যবহার করুন । 

পেঁপে ও পাতিলেবু মিশিয়ে তৈরি করুন প্যাক

ত্বক জেল্লাদার করবে পেঁপে

প্রাকৃতিকভাবে ত্বককে জেল্লাদার করতে চান ( use papaya for glowing skin ) ? এই প্রশ্নে সবসময়ই আমাদের উত্তর হবে হ্যাঁ । পাকা পেঁপে আপনাকে সাহায্য করবে । আধকাপ পরিমাণে পেঁপে চটকে নিন । একটা গোটা পাতিলেবুর রশ মিশিয়ে নিন পেঁপের সঙ্গে । এই মিশ্রণ মুখে, গলায়, হাতে মেখে নিন । ৩০ মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলবেন । এইভাবেই ত্বকে পেঁপের ব্যবহার করুন ।

Beauty

GLOW Iridescent Brightening Moisturising Cream

INR 1,595 AT MyGlamm

ত্বকের বিভিন্ন দাগ কমাবে পেঁপে

হাঁটু বা কনুইয়ের কালচে দাগ কমাতে পারে পেঁপে । এমনকী মুখে বিভিন্ন দাগ বা ব্রণর দাগও কমাতে পারে । কাঁচা পেঁপে প্রয়োজন । তা ব্লেন্ডারে থেঁতো করে নিন । একচাচামচ পাতিলেবুর রস মেশান । এই মিশ্রণ কনুই আর হাঁটুতে লাগান । ব্রণর দাগের উপরেও লাগাতে পারেন । শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন । নিয়মিত মেনে চললে দাগ হালকা হতে শুরু করবে । ত্বকে পেঁপের ব্যবহার করুন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!