রাতে শোওয়ার সময়ে ব্রা পরবেন নাকি দরকার নেই! সঠিক তথ্যটি জেনে নিন

রাতে শোওয়ার সময়ে ব্রা পরবেন নাকি দরকার নেই! সঠিক তথ্যটি জেনে নিন in bengali

টু বি অর নট টু বি! পরবেন নাকি পরবেন না। করবেন নাকি করবেন না। মানে কথা বলছি রাতে ব্রা পরে শুতে যাওয়ার (is it okay to wear bra at night) উপকারিতা আর অপকারিতা নিয়ে। এখন এই নিয়ে যদি কোনও বিতর্ক সভা হয়, তা হলে মহিলারা দুই ভাগে ভাগ হয়ে যাবেন। একদল বলবেন, আলবাত ব্রা পরে শুতে (sleeping) যাওয়া উচিত। কারণ এতে স্তনের আকার ঠিক থাকে। আবার অন্য দলও কম পিছিয়ে না গিয়ে বলবেন ইস, যত্ত ঝুট ঝামেলা। রাতে আরাম করে একটু শুতে যাব, এসব নিয়ে আরামের ঘুম হয় নাকি? শান্তি, শান্তি! ঝগড়া না করে আসুন দেখে নেওয়া যাক রাতে ব্রা পরে ঘুমানো আদৌ উচিত কিনা

স্তনের আকারের সঙ্গে ব্রা-এর কোনও সম্পর্ক কি আদৌ আছে?

অনেকে মনে করেন রাতে ব্রা পরে শুলে (is it okay to wear bra at night) স্তনের আকার ঠিক থাকে। অর্থাৎ ব্রেস্ট স্যাগিং কম হয়। এই ধারণা ভুল। কারণ, এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে যাঁদের স্তনের আকার বড়, তাঁরা স্পেশ্যাল স্লিপ ব্রা পরতে পারেন। এগুলো অনেক নরম হয়। লঁজারি বিশেষজ্ঞরা বলছেন, যাঁদের ব্রা না পরে শুলে একেবারেই ঘুম আসে না, তাঁদের যদি একান্তই রাতে ব্রা পরে শুতে হয়, তা হলে এক সাইজ বড় বা প্লাস সাইজ ব্রা পরে শুতে।

রাতে ব্রা পরে শুলে কী কী হতে পারে – ভাল নাকি মন্দ

১। ব্রা (is it okay to wear bra at night) শরীরের সঙ্গে চেপে বসে থাকে এবং রক্ত প্রবাহ স্তিমিত করে দেয়। বিশেষ করে যেগুলো ওয়্যার বা তার দেওয়া, সেগুলো পেকটোরাল পেশিকে শক্ত করে দেয়। স্পোর্টস ব্রা যারা পরে শুতে যান, তাঁদের স্তনের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়।

২। খুব টাইট জামাকাপড় পরে ঘুমলে যেমন অস্বস্তি হয়, সেরকম টাইট ব্রা পরে শুলেও অস্বস্তি হয়। এতে ঘুমের ব্যাঘাত হয়। 

৩। গরমকালে ব্রা ঘামে ভিজে যায়। শীতকালেও চাপাচুপি দিয়ে শুলে মৃদু ঘাম হয়। এই ঘাম থেকে জীবাণু জন্ম নেয় যা পরে স্তনে (is it okay to wear bra at night) ছত্রাক সংক্রমণ তৈরি করতে পারে।

৪। আপনি সুতির ব্রা পরছেন নাকি সিনথেটিক, সেটাও ভাবার বিষয়। যে-কোনও জিনিস যেটা বেশ লম্বা রাত ধরে আপনার শরীরের সঙ্গে চেপে বসে থাকলে চুলকানি দেখা দিতে পারে। চিকিৎসকরা বলছেন দীর্ঘদিন টাইট ব্রা পরে শুলে স্তনে সিস্টও দেখা দিতে পারে। 

৫। অনেকের মতে সব সময়ে ব্রা পরে থাকলে স্তনের ক্যান্সার হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। বিশেষ করে আপনার যদি টাইট ব্রা পরার অভ্যেস থাকে অথবা আপনি যদি তারওয়ালা ব্রা (is it okay to wear bra at night) পরেন, সেক্ষেত্রে স্তনে চাপ পড়তে পারে এবং স্তনের টিসুও অনেকসময়ে ছিড়ে যেতে পারে বলে অনেকে মনে করেন। অবশ্য এখনও পর্যন্ত এমন কোনও প্রমান পাওয়া জায়নি যে ব্রা পরে থাকলেই ব্রেস্ট ক্যান্সার হয়!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!