রুক্ষ বা তৈলাক্ত ত্বক ? শীতে কোন বডি লোশন আপনার জন্য পার্ফেক্ট ?

রুক্ষ বা তৈলাক্ত ত্বক ? শীতে কোন বডি লোশন আপনার জন্য পার্ফেক্ট ?

শীতকাল মানেই ত্বকে রুক্ষতা । কারণ, এ সময়ে বাতাসে আর্দ্রতা এতটাই কম হয়ে যায় যে ত্বক থেকেও আর্দ্রতা কম হতে থাকে । ত্বক রুক্ষ হয়ে যায় ও আরও অনেক সমস্যা হতে থাকে । এই সময় আমরা সবাই বিভিন্ন ময়শ্চারাইজার ব্যবহার করে থাকি । কিন্তু এই ময়শ্চারাইজার ব্যবহারের আগে মাথায় রাখতে হবে ত্বকের ধরন । প্রত্যেকটি ত্বকের ধরনের জন্য আলাদা আলাদা ময়শ্চারাইজার উপযোগী ।

তাই ময়শ্চারাইজার ব্যবহারের আগে কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন ।

  • আপনার ত্বকের ধরন বুঝে নিন । শুষ্ক ত্বকের জন্য চাই এক্সট্রা ময়শ্চারাইজিং বডি লোশন ( body lotion for this winter ) আবার তৈলাক্ত ত্বকের প্রয়োজন হালকা বডি লোশন । সুতরাং, কেনার আগে ত্বকের ধরন না জানলে ভুল ময়শ্চারাইজার বাছতে পারেন ।
  • কেনার আগে প্রোডাক্টের উপাদানগুলি পড়ুন । প্যারাবেন এবং অ্যামোনিয়া ডেরিভেটিভ থাকলে সেই লোশন এড়িয়ে চলা উচিত । কারণ, এই উপাদানগুলি ত্বকের স্বাভাবিক আর্দ্রতায় আরও টান ফেলে ।
  • কেনার আগে একটু বডি লোশন নিজের হাতের উপরে লাগিয়ে দেখুন । সেটি চট করে ত্বকে মিশে গেলে ভাল । কোনও চ্যাটচ্যাটে ভাব না থাকলে স্বচ্ছন্দে সেটি কিনে ফেলতে পারেন । 
  • আপনি সব দামেই ভাল বডি লোশন পাবেন । আপনার বাজেট অনুযায়ী বডি লোশন পছন্দ করুন । বেশি দামের লোশন ভাল হবে । কম দামের লোশন ভাল হবে না, এমনটা ভাবার কোনও কারণ নেই ।

বিভিন্ন ত্বকের ধরন অনুযায়ী দুটি করে লোশনের ( body lotion for this winter ) কথা আলোচনা আলোচনা করব

সাধারণ ত্বকে আপনি যে বডি লোশন ব্যবহার করতে পারেন

১ ) নিভিয়া বডি লোশন, এক্সপ্রেস হাইড্রেশন

Skin Care

NIVEA Body Lotion, Express Hydration, For Normal Skin, 400 ml

INR 226 AT NIVEA

এই তালিকায় প্রথমেই আসবে নিভিয়ার এই বডি লোশনটি । ত্বকে চট করে মিশে যাবে। একইসঙ্গে ত্বকের উপরের স্তরে আর্দ্রতা নষ্ট হতে দেয় না । ফলে ত্বক থাকে সজীব ও কোমল । ৪০০ মিলি আপনি ২৫০ টাকার মধ্যেই পাবেন ।

২ ) গ্লো ইরিডিসেন্ট ব্রাইটেনিং ময়শ্চারাইজার ক্রিম

Beauty

GLOW Iridescent Brightening Moisturising Cream

INR 1,595 AT MyGlamm

এই ক্রিমটি একটু ব্যয়বহুল । তবে সাউথ কোরিয়ার এই প্রোডাক্টটি ত্বককে যেমন ময়শ্চারাইজ করে, একইসঙ্গে ত্বককে রাখে উজ্জ্বল ।

 

তৈলাক্ত ত্বকে আপনি যে বডিলোশন ব্যবহার করতে পারেন

১ ) খাদি মেঘদূত পাপায়া অ্যান্ড অ্যালো ভেরা মিক্স ফ্রুট বডি লোশন

Skin Care

KHADI MEGHDOOT Papaya and Aloe-Vera Mix Fruits Body Lotion (210ml)

INR 163 AT KHADI MEGHDOOT

খাদি গ্রামোদ্যোগের তৈরি যে-কোনও প্রোডাক্টই ১০০ শতাংশ প্রাকৃতিক। এই বডি লোশনটিও ( body lotion )তার ব্যতিক্রম নয়। এতে কোনও কৃত্রিম কেমিক্যাল নেই। আছে পেঁপে, আম, লেবু, অ্যালো ভেরা এবং কমলালেবুর নির্যাস। শীতকালে তৈলাক্ত ত্বকের দেখভালে এটি সুন্দরভাবে কাজ করে এবং সহজেই মিশে যায় বলে লাগাতেও সমস্যা হয় না। ২১০ মিলির দাম ২০০ টাকার মধ্যেই ।

২ ) ভেসলিন রিভাইটালাইজিং গ্রিন টি বডি লোশন

Skin Care

Vaseline Revitalizing Green Tea Body Lotion, 400 ml

INR 224 AT Vaseline

সব ধরনের ত্বকের প্রয়োজনের কথা মাথায় রেখেই ভেসলিন কোনও না-কোনও বডি লোশন ( body lotion )রেখেছে নিজেদের রেঞ্জে। তৈলাক্ত ত্বকের অধিকারীরা ব্যবহার করতে পারেন এই রিভাইটালাইজিং গ্রিন টি বডি লোশনটি । এটি নন-গ্রিজি ফর্মুলায় তৈরি। ফলে একটুও চ্যাটচ্যাটে নয়। ত্বককে রিফ্রেশ করে সারা দিন আর্দ্র রাখবে এটি। ৪০০ মিলির দাম ২৫০টাকা মধ্যেই ।

শীতকালে শুষ্ক ত্বকের খেয়াল রাখবে যে বডিলোশন

১ ) নিভিয়া নারিশিং লোশন বডি মিল্ক উইথ ডিপ ময়শ্চারাইজার সিরাম অ্যান্ড আমন্ড অয়েল

Skin Care

Nivea Nourishing Lotion Body Milk with Deep Moisture Serum and 2x Almond Oil for Very Dry Skin, 400ml

INR 262 AT Nivea

যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁদের জন্য বাজেটের মধ্যে একেবারে আদর্শ এই শীতের বডি লোশন ( body lotion for this winter ) । ত্বকের হারানো আর্দ্রতা ফিরিয়ে আনতে অনেকটাই সাহায্য করবে । শুধু একটাই ছোট্ট অসুবিধে, এটি খুবই ঘন বলে একটু বেশিক্ষণ ধরে মালিশ করে ত্বকে মিলিয়ে দিতে হয় । ৪০০ মিলির দাম ২৬২ টাকা, একটু হেরফের হতে পারে ।

২ ) হিমালয়া হার্বালস কোকো বাটার ইনটেনসিভ বডি লোশন

Skin Care

Himalaya Herbals Cocoa Butter Intensive Body Lotion, 400ml

INR 181 AT Himalaya

এই বডি লোশন ( body lotion for this winter )ত্বকের হারানো আর্দ্রতাই শুধু ফেরায় না, ফিরিয়ে দেয় ত্বকের ইলাস্টিসিটিও । ফলে ত্বক নরম হওয়ার সঙ্গে-সঙ্গে ফিরে পায় স্বাভাবিক লাবণ্যও । শরীরের বেশি শুষ্ক হয়ে যাওয়া অংশগুলিতে এই বডি লোশনটি লাগিয়ে ভাল করে মালিশ করুন যতক্ষণ না এটি ত্বকের গভীরে প্রবেশ করে । ভাল ফল পেতে চাইলে দিনে অন্তত দু'বার লাগাতেই হবে এটি । ৪০০ মিলির দাম ১৮২ টাকা ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!