অ্যাকনে দূর করা থেকে ত্বকের লাবণ্য ফিরিয়ে আনা - পিপারমিন্ট অয়েলের উপকারিতা অসীম

ত্বকের যত্নে কিভাবে ব্যবহার করবেন পিপারমিন্ট অয়েল in bengali

দাগ-ছোপহীন পরিষ্কার ও উজ্বল ত্বকের অধিকারিণী হওয়ার স্বপ্ন আমরা কে না দেখি? তবে সব সময়ে তা সম্ভব হয় না। অনেকেই নানা রাসায়নিক কসমেটিকস ব্যবহার করেন (Peppermint Oil Skin Benefits) সুন্দর ত্বক পাওয়ার জন্য, কিন্তু বেশিরভাগ সময়েই এই রাসায়নিক গুলো আমাদের ত্বকের ভালর থেকে খারাপ বেশি করে। এক কাজ করতে পারেন, একবার পিপারমিন্ট তেলের ব্যবহার করে দেখতে পারেন। কীভাবে করবেন আর কেনই বা করবেন তা জেনে নিন।

১| ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে

ছবি - পেক্সেলস ডট কম

উজ্জ্বল ত্বক পেতে চাইলে কিন্তু আপনার বিউটি রুটিনে পিপারমিন্ট অয়েল (Peppermint Oil Skin Benefits) যোগ করা অত্যন্ত জরুরি। পিপারমিন্টের মধ্যে মেন্থল রয়েছে যা ত্বকে একটা কুলিং এফেক্ট দেয় এবং একইসঙ্গে ত্বকের ভিতর থেকে ময়লা টেনে বার করে ও মরাকোষ দূর করে ত্বক গভীরে গিয়ে পরিষ্কার করে। ফলস্বরূপ, আপনি পান উজ্জ্বল ও মলিনতাহীন ত্বক।

২| অ্যাকনে দূর করে

অ্যাকনের সমস্যায় একটা বয়সের পরে সবাই ভুগতে শুরু করেন। আসলে লোমকূপের ভিতরে ময়লা জমে গিয়ে ইনফেকশন হয়ে গেলে তখনই অ্যাকনে বা ব্রণ-ফুসকুড়ির সমস্যা হয়। অ্যাকনে লুকোতে অনেকসময়ে কনসিলার ব্যবহার করা হলেও তা কোনও স্থায়ী সমাধান নয়। পিপারমিন্ট তেলের ব্যবহার (Peppermint Oil Skin Benefits) করে অ্যাকনের সমস্যা কিন্তু দূর করা যায়।

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

৩| টোনার হিসেবে খুব ভাল

একটি ছোট স্প্রে বোতল নিয়ে তাতে বোতলের তিন চতুর্থাংশ ফিল্টার করা জল, এক চতুর্থাংশ অ্যাপেল সিডার ভিনিগার এবং ৩০ ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল নিয়ে ভাল করে মেশান। তৈরি হয়ে গেল আপনার ফেসিয়াল টোনার। যখনই ব্যবহার করবেন, বোতলটি ঝাঁকিয়ে নিয়ে কয়েকটা স্প্রে করে নিন মুখে। বাইরে বেরোলে বা বাইরে থেকে বাড়ি ফিরে এই স্প্রেটি করতে পারেন।

Beauty

GLOW Iridescent Brightening Toner

INR 995 AT MyGlamm

৪| স্ক্রাবার হিসেবে ব্যবহার করা যায়

বাজারচলতি ফেস স্ক্রাবার ব্যবহার না করতে চাইলে নিজেই বাড়িতে একটি ন্যাচারাল স্ক্রাবার তৈরি করে নিতে পারেন। দুই টেবিল চামচ অলিভ অয়েল, তিন চা চামচ সি-সল্ট এবং চার ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল (Peppermint Oil Skin Benefits) মিশিয়ে তৈরি করে নিন স্ক্রাবার। সপ্তাহে একদিন শুধু মুখেই না, সারা শরীরে এই স্ক্রাবার দিয়ে স্ক্রাব করুন, ত্বক কোমল ও উজ্জ্বল হয়ে উঠবে।

৫| ত্বকের মলিনতা দূর করে

ছবি - পেক্সেলস ডট কম

ত্বকের মলিনতা দূর করে লাবন্য ফিরে পেতে পিপারমিন্ট অয়েলের এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। দুই টেবিল চামচ শশাকুচি, দুই টেবিল চামচ গ্রিন ক্লে পাউডার এবং ৩ ফোঁটা জল মেশানো পিপারমেন্ট অয়েল মিশিয়ে একটি মাস্ক তৈরি করে নিন। ব্রাশের সাহায্যে মুখে মাস্কটি লাগিয়ে মিনিট ২০ পর উষ্ণ জলে মুখ ধুয়ে নিন। দু-সপ্তাহে একবার করে করতে পারেন, দেখবেন ত্বক ফুটফুটে দেখতে লাগবে। যদি আপনার ত্বক শুষ্ক হয়, তাহলে এক টেবিল চামচ মধু মেশাতে পারেন বাকি উপকরণগুলির সঙ্গে।

মূল ছবি - পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!