জেনে নিন কিভাবে চটপট পরিষ্কার করে নেবেন ওয়াশিং মেশিন

জেনে নিন কিভাবে চটপট পরিষ্কার করে নেবেন ওয়াশিং মেশিন in bengali

ওয়াশিং মেশিনের ধরন দুই রকমের হয়। টপ লোডিং এবং ফ্রন্ট লোডিং। দু'টি মেশিন পরিষ্কার (pro tips to clean your top and front loading washing machine) করার ধরন কিন্তু আলাদা। কারণ, দু'টির কাজ করার ধরনও আলাদা। এখানে আমরা টপ ও ফ্রন্ট লোডিং, দুই ধরনের মেশিন পরিষ্কার করার কায়দা বলে দিচ্ছি

কিভাবে পরিষ্কার করবেন ফ্রন্ট লোডিং ওয়াশিং মেশিন

ফ্রন্ট লোড ওয়াশিং মেশিঙ পরিষ্কার করার কায়দা (ছবি - পেক্সেলস ডট কম)

যা যা লাগবে -  সাদা ভিনিগার, ব্লিচ, বালতি, স্পঞ্জ, শুকনো কাপড় 

পরিষ্কার করুন ধাপে ধাপে

১। মেশিনে সর্বোচ্চ সীমা পর্যন্ত জল ভরে, দুই কাপ সাদা ভিনিগার ডিটারজেন্ট ট্রে-তে ঢেলে দিন। এবার ওয়াশ অ্যান্ড স্পিন সাইকলে মেশিনকে (pro tips to clean your top and front loading washing machine) কাচাকুচি করতে দিন। এর ফলে মেশিনের ভিতরে বাসা বাঁধা জীবাণু ধ্বংস হবে।

২। এই সাইকলটি কমপ্লিট হলে আবার একটি ওয়াশ অ্যান্ড স্পিন সাইকল শুরু করুন। এবারও জল হায়েস্ট লেভেল পর্যন্ত ভরতে দেবেন। কিন্তু এবার ভিনিগারের পরিবর্তে ডিটারজেন্ট ট্রে-তে দুই কাপ ব্লিচ দেবেন। এর ফলে কোনওরকম বাজে গন্ধ, জমে থাকা কাপড়ের রোঁয়া, দাগ ইত্যাদি দূর হবে।

৩। তিন নম্বর সাইকল চালান শুধু প্লেন জল দিয়ে। (pro tips to clean your top and front loading washing machine)

৪। বালতিতে গরম জল নিয়ে তাতে লিকুইড সোপ গুলে নিন। ডিটারজেন্টে ট্রে-টি বের করে, ওই সাবান জলে ডুবিয়ে রাখুন মিনিটপনেরো। তারপর জলে স্পঞ্জ চুবিয়ে তা দিয়ে ট্রে-টি ভাল করে পরিষ্কার করে শুকোতে দিন।

৫। এবার দরজার রবার সিলটি খুলে বের করুন। দেখে নিন, এতে কোনও নোংরা লেগে আছে কিনা। চার লিটার জলে এক কাপ ব্লিচ গুলে, সেই মিশ্রণে স্পঞ্জ চুবিয়ে ভাল করে সিলটি পরিষ্কার করুন। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

৬। পরিষ্কার জলে কাপড় ভিজিয়ে তা দিয়ে মেশিনের (pro tips to clean your top and front loading washing machine) বাইরেটা ভাল করে পরিষ্কার করে নিন।

৭। যতক্ষণ না মেশিন শুকিয়ে খটখটে হয়ে যাচ্ছে, ততক্ষণ ঢাকনা বন্ধ করবেন না। 

কিভাবে পরিষ্কার করবেন টপ লোডিং ওয়াশিং মেশিন

টপ লোড ওয়াশিং মেশিঙ পরিষ্কার করার কায়দা (ছবি - পেক্সেলস ডট কম)

যা যা লাগবে -  সাদা ভিনিগার, বেকিং সোডা, মাইক্রোফাইবার ক্লথ, পুরনো টুথব্রাশ

পরিষ্কার করুন ধাপে ধাপে

১। মেশিনে (pro tips to clean your top and front loading washing machine) জল ভরতে দিন। ওয়াটার লেভেল সর্বোচ্চ সীমায় বেঁধে দেবেন। যদি আপনার মেশিনে হট ওয়াশ হয়, তা হলে গরম জল ভরতে দেবেন। যদি এই অপশন না থাকে, তা হলে জল পুরো ভরে যাওয়ার পর কিছুটা জল বের করে, তার জায়গায় গরম জল ঢেলে দিন।

২। এতে ঢেলে দিন ১০০ মিলি সাদা ভিনিগার। মিনিটদুয়েক ওয়াশ মোডে চালিয়ে বন্ধ করে মেশিনের ঢাকনা খুলে রেখে দিন ঘণ্টাখানেক। এই তরলটি ওয়াশিং মেশিনের ভিতরে বাসা বাঁধা জীবাণুদের মারতে সক্ষম।

৩। এর মধ্যে মাইক্রোফাইবার ক্লথ এবং টুথব্রাশের সাহায্যে টাব ছাড়া মেশিনের (pro tips to clean your top and front loading washing machine) বাকি অংশ পরিষ্কার করে ফেলুন। এই সময়ও ভিনিগার ব্যবহার করতে পারেন।

৪। সময় হয়ে গেলে মেশিনের সাইকলটি পূর্ণ হতে দিন। মেশিন নিজেই জলটা বের করে দেবে।

৫। আবার এই একই পদ্ধতিতে বেকিং সোডা দিয়ে আরও একটি ক্লেনজিং সাইকল চালান। ভিনিগার দ্রবণটিকে নিউট্রালাইজ করার কাজে আসবে এই বেকিং সোডার সাইকল।

৬। দুটো সাইকল শেষ হলে একবার মাইক্রোফাইবার ক্লথটি ভিনিগার ও বেকিং সোডা মেশানো দ্রবণে ভিজিয়ে ড্রামটি ভাল করে মুছে নিন।

৭। ঢাকা খুলে রেখে খোলা হাওয়ার ড্রাম শুকোতে দিন (pro tips to clean your top and front loading washing machine)

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!