ত্বকের যত্ন নেওয়ার পরেও বার বার ব্রণ হচ্ছে? আসল কারণটা জানেন কি?

ত্বকের যত্ন নেওয়ার পরেও বার বার ব্রণ হচ্ছে? আসল কারণটা জানেন কি? in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

ঠিক যখনই কোনও বিশেষ অনুষ্ঠান থাকে, তার আগের দিন রাতেই দেখবেন কপালের ঠিক মাঝখানে অথবা নাকের পাশে বা গালে একটা ছোট্ট ব্রণ (shocking reasons to get pimples) ফুটে উঠবে! কী বিরক্তিকর ব্যাপার না? আর তারপরেই একটা ব্রণ থেকে দুটো, দুটো থেকে বাড়তে বাড়তে কখন যে সারা মুখে তারা বাসা বেঁধে ফেলবে, আপনি ধরতে পারবেন না। ব্রণর সমস্যা দূর করার জন্য অনেকেই ঘরোয়া টোটকা ট্রাই করেন, আবার কেউ বা ডারমেটোলজিস্টের সাহায্য নেন তো কেউ বাজারচলতি নানা কসমেটিকসের উপরে নির্ভর করেন। এতে সাময়িকভাবে ব্রণর প্রকোপ কমলেও আবার সেই ঘুরে ফিরে পটাপট মুখে ফুটে ওঠে ক’দিন পরেই। কারণ, আসল সমস্যার সমাধান আমরা করিই না। শরীর যদি ভিতর থেকে সুস্থ ও টক্সিনমুক্ত না থাকে, তার প্রভাব যে ত্বকে পড়বে তা তো খুব স্বাভাবিক। কাজেই সবার আগে জেনে নেওয়া ভাল যে আপনার মুখে ফুটে ওঠা নাছোড় ব্রণর আসল কারণ (shocking reasons to get pimples) কী।

ঠিক কী কী কারণে বার বার ব্রণ হতে পারে

হরমোনের সমস্যা বা ময়লা মেকআপ ব্যবহার করা - অনেক কিছুই ব্রণ হওয়ার কারণ হতে পারে (ছবি - পেক্সেলস ডট কম)

১। অনেকেই হয়তো লক্ষ্য করে থাকবেন, পিরিয়ডসের সময় মুখে ব্রণ হয়েছে। আর পিরিয়ডস শেষ হলে সেটা দিব্যি গায়েব! তা হলে বুঝতে হবে যে, দেহে হরমোনের সমস্যা রয়েছে। আর তার জন্যই ব্রণর মতো সমস্যা হচ্ছে।

২। অতিরিক্ত প্রসাধনী বা মেকআপ ব্যবহার ব্রণ হওয়ার অন্যতম কারণ (shocking reasons to get pimples)। কারণ এর মধ্যে ক্ষতিকর কেমিক্যালস থাকে। তাই কসমেটিক্স যত কম ব্যবহার করা যায়, ততই ভালো। আর করলেও ভাল কোম্পানির যেন হয়, সেই বিষয়ে খেয়াল রাখুন। আর শুধু কি তা-ই! ময়লা মেকআপ সরঞ্জামও ব্রণ হওয়ার একটা কারণ।

৩। স্ট্রেস ও ঘুমের সমস্যাও কিন্তু ব্রণর বড় কারণ। তাই সব সময় টেনশন ও স্ট্রেস ফ্রি থাকতে হবে। প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা করে ঘুম প্রয়োজন। না হলে ব্রণ হওয়ার চান্স থেকেই যায়।

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Soap
INR 69 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Face Wash
INR 119 AT MyGlamm
Buy

৪। লক্ষ্য রাখতে হবে, জামাকাপড়ের মেটেরিয়াল থেকে ব্রণ (shocking reasons to get pimples) হচ্ছে কি না। অনেক সময় সিন্থেটিক জামাকাপড় পরার দরুন ব্রণর সমস্যা দেখা দেয়। তা হলে সিন্থেটিক কাপড় পরা বন্ধ করতে হবে। আর অন্য দিকে ময়লা তোয়ালে অথবা ময়লা বালিশের কভার থেকেও ব্রণ হতে পারে। তাই কয়েক দিন অন্তরই বদলাতে হবে সেগুলো।

৫। যত দিন যাচ্ছে, দূষণের মাত্রাও বাড়ছে; যা শরীররের পক্ষে তো বটেই, ত্বক ও চুলের পক্ষেও ক্ষতিকর। আর দূষণও ব্রণ হওয়ার আর একটি গুরুত্বপূর্ণ কারণ। আসলে ভিটামিন-ই ত্বককে বাইরের ক্ষতির হাত থেকে রক্ষা করে। তবে বায়ুদূষণ, পরিবেশ দূষণ সেই ভিটামিন ই নষ্ট করে দেয়। আর এতে ত্বকের ক্ষতি হয়।

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Hand Cream
INR 149 AT MyGlamm
Buy

৬। ত্বক পরিষ্কার থাকলে ব্রণ হবে না ভেবে অনেকেই কিছুক্ষণ পর পর মুখ ধুয়ে থাকেন, এতে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। তখন ত্বকে আরও বেশি তেল উৎপাদন হয়ে ব্রণ (shocking reasons to get pimples) হয়। তাই নিয়ম করে মুখ করুন। সাধারণত তৈলাক্ত ত্বকে তিন থেকে চার বার মুখ ধোবেন। আর শুষ্ক ত্বকে অন্তত দু’বার করে মুখ ধোবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!