লাবণ্যময়ী হয়ে উঠতে চাইলে বয়স ২০ পেরলেই শুরু করে দিন ত্বকের যত্ন নেওয়া

বয়স ২০ পেরলেই শুরু করে দিন ত্বকের জন্য নেওয়া, এই ছয়টি নিয়ম মেনে  in bengali

একটা ব্যক্তিগত অভিজ্ঞতা আজ আপনাদের সঙ্গে শেয়ার করি, প্রথম যখন পার্লারে ফেশিয়াল করাতে গিয়েছিলাম, আমাকে জিজ্ঞেস করা হয়েছিল আমার বয়স পঁচিশ পেরিয়েছে কিনা। উত্তরটা ‘না’ হওয়ায় পার্লার থেকে আমাকে বলা হয়েছিল যে ফেশিয়াল করানো যাবে না। সঙ্গে এও বলা হয়েছিল এত কম বয়সে ত্বকের জন্য এত বেশি চিন্তা করার কোনও দরকার নেই। প্রসঙ্গত, আমার বয়স তখন ২২-২৩। আসলে একটা অদ্ভুত ধারণা আছে, বয়স ৩০ পেরনোর আগে নাকি ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন পড়ে না। আপনি নিজেও হয়ত এই কথাটা (skin care tips for 20 years old) কাউকে বলতে শুনেছেন। কিন্তু এই ধারণাটি ভুল। তার কারণ, এখন বাতাসে যেমন দূষণ বেড়েছে, তেমনই খাদ্যে বেড়েছে ভেজাল; আর আমাকের জীবনযাত্রাও তেমন স্বাস্থ্যকর নয়। কাজেই বয়স ২০ পেরোলে ত্বকের যত্ন অবশ্যই নিন। তবে তার জন্য আপনাকে অন্য কারও উপরে নির্ভর করতে হবে না, খুব সাধারণ কয়েকটি নিয়ম মেনে চললেই হবে।

শুধুমাত্র মুখের যত্ন নিলেই হবে না

ত্বকের যত্ন বলতে সবার আগেই আমাদের মনে হয় শুধুমাত্র মুখের যত্নের কথা। যেহেতু সবার আগে আমাদের মুখমন্ডলের উপরেই সবার চোখ যায়, সেজন্য আমরা ভাবি মুখটা যাতে চকচক করে, সেটুকু করলেই যথেষ্ট। ত্বকের যত্ন নিতে হলে মুখ সহ গোটা শরীরের যত্ন নেওয়াটাও দরকার।

অ্যান্টিঅক্সিডেন্ট সিরামের প্রয়োজন

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

বয়স ২০ পেরলে (skin care tips for 20 years old) কিন্তু নিয়মিত ফেস সিরাম ব্যবহার করা প্রয়োজন। এই সময়ে ত্বকে একটা লাবণ্য থাকে, কাজেই অনেকেই ভাবেন, বিশেষ কিছু করার দরকার নেই। কিন্তু এই লাবণ্য ধরে রাখার জন্য নিয়মিত অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত ফেস সিরাম লাগান।

একটু ভাল প্রোডাক্ট ব্যবহার করুন

অনেকেই ত্বকের যত্ন নেওয়ার সময়ে কমদামী প্রোডাক্ট ব্যবহার করেন। আমরা এটা বলছি না যে দাম কম হলেই স্কিন কেয়ার প্রোডাক্ট খারাপ হয়, কিন্তু চেষ্টা করুন কোনও ভাল ব্র্যান্ডের প্রোডাক্ট যাতে ব্যবহার করতে পারেন। নিজের ত্বকের সঙ্গে আপোষ করবেন না।

শরীরে জলের ঘাটতি যেন না হয়

জল খাওয়ায় কার্পণ্য করবেন না

শুধুমাত্র উপর থেকে ত্বকের যত্ন নিলেই হয় না, শরীর যদি ভিতর থেকে সুস্থ না থাকে তাহলে তার ছাপ ত্বকেও পড়ে। আমাদের রোজকার অনেক অভ্যেস থেকে আমাদের শরীরে অনেক টক্সিন জমা হয়। আর এই টক্সিন বার করা খুব জরুরি। প্রতিদিন অন্তত সাত থেকে আট গ্লাস জল খেতে শুরু করুন। দেখবেন, ত্বকের জেল্লা এমনিই বেড়ে গিয়েছে। অনেকেরই কৈশোর থেকেই ব্রণ-ফুসকুড়ির সমস্যা থাকে যা ২০ বছরের পর (skin care tips for 20 years old) অ্যাকনের রূপ ধারন করতে পারে। যদি সুস্থ ও জেল্লাদার ত্বক চান, তাহলে কিন্তু টক্সিন ফ্লাস আউট করা অত্যন্ত জরুরি।

ঠিকভাবে মেকআপ রিমুভ করুন

২০-২৫ বছর বয়সে মেকআপ করতে ভেশ ভালই লাগে। কিন্তু আপনি ঠিকভাবে মেকআপ তুলে তারপর ঘুমোতে যান তো, নাকি ক্লান্ত বলে মেকআপ না ধুয়েই শুয়ে পড়েন? অনেকেই সাবান বা ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে মনে করেন যে মেকআপ তোলা হয়ে গেল। কিন্তু না, এটা মেকআপ তোলার সঠিক পদ্ধতি না। মিসেলার ওয়াটার অথবা মেকআপ রিমুভার অথবা ভাল কোনও ক্লেনজিং মিল্ক দিয়ে মেকআপ তুলে নিন। যদি এগুলোর কোনওটাই না থাকে, সেক্ষেত্রে নারকেল তেল দিয়ে মেকআপ তুলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!