নতুন শহরে শিফট করেছেন ? জেনে নিন কীভাবে সব গুছিয়ে নেবেন

নতুন শহরে শিফট করেছেন ? জেনে নিন কীভাবে সব গুছিয়ে নেবেন

নতুন চাকরি বা পড়াশোনার সূত্রে কি সবেই বাড়ি ও পরিবার ছাড়তে হল? নাকি আর কয়েকদিন পরই নিজের শহর ছেড়ে অন্য শহরে চলে যেতে হবে? একেই তো আমাদের মধ্যে বাড়ি ছাড়ার একটা মন খারাপ থাকে। একই সঙ্গে কীভাবে নতুন শহরে মানিয়ে নিতে পারব কি না, সেই চিন্তাও থাকে(tips for settling in a new city)। তবে মনে মনে একটা উৎসাহও থাকে। নতুন শহর, নতুন জীবন শুরু করার একটা উৎসাহ মনের মধ্যে থেকেই যায়। এই প্রথম একা স্বাধীনভাবে থাকতে পারবেন ভেবে অন্যরকম লাগে কি না? তবে নতুন শহরে এসেই সবার অভিজ্ঞতা একরকম হয় না। কারও অভিজ্ঞতা ভাল হয়, কেউ আবার নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে খুব অসুবিধা হয়। তবে কয়েকটি সাধারণ সমস্যায় প্রায় সবাইকেই পড়তে হয়। যেমন নতুন মানুষের সঙ্গে মানিয়ে নেওয়ার একটা চিন্তা থেকেই যায়। আবার ঘরোয়া জিনিসের ব্যবস্থা করতেও অসুবিধায় পড়েন অনেকেই। তবে নতুন শহরে শিফট করার পর আপনি কী কী করবেন, তার কয়েকটি চটজলদি টিপস যদি আপনাকে দিই (tips for settling in a new city), তাহলে হয়তো বিষয়টি সহজ হতে পারে...

নতুন জায়গা নিয়ে আগে থেকেই পড়াশোনা করে নিন

ধরুন আপনাকে যদি কলকাতা থেকে আজ হায়দরাবাদে শিফট হতে হয়। তবে আপনি কী করবেন সবার প্রথম?  এদিকে আপনি কখনও হায়দরাবাদ যাননি। আপনার কোনও পরিচিত যদি সেই শহরে থাকেন, তাঁকে যোগাযোগ করুন। সেই জায়গায় বাড়িভাড়া কেমন, কী কী জিনিস হাতের কাছে আপনি পাবেন। তা ভালভাবে জেনে নিয়ে নোট ডাউন করে নিন। এবং সেখানে লোকাল গাড়ি, মেট্রো, ট্রেন সেসব বিষয়েও একটু পড়াশোনা করে রাখুন। শহরের এক এক জায়গায় বাড়ি ভাড়া এক এক রকম হয়। আপনার অফিসের কাছে কোন বাড়ি আপনি নেবেন, সেইটা আগে থেকেই আইডিয়া করে নিন। স্থানীয় দোকান-বাজারও চিনে রাখুন ইন্টারনেটে। নতুন শহরে শিফট হতে সাহায্য হবে (tips for settling in a new city)।

নতুন শহরকে চিনে নিন ধীরে ধীরে... ছবি সৌজন্যে - ওয়েক আপ সিড

প্রথমদিন শহরে গিয়েই সব জেনে যাবেন, এই আশা করবেন না

নতুন শহরকে চিনতে অনেকটা সময় লেগে যায়। তাই প্রথম দিন গিয়ে কীভাবে ঘর সাজাব, রান্নার সামগ্রী কোথায় পাব। এসব ভেবে মাথা খারাপ করবেন না। জার্নি করে এসেছেন, প্রথমে ফ্রেশ হন। তারপর স্থানীয় কোনও রেস্টুরেন্টে খাবার খান। এরপর আস্তে আস্তে রান্নার সামগ্রী কিনে আনুন (tips for settling in a new city)। সঙ্গে মাসের বাজারও করুন। প্রয়োজনীয় জিনিস কিনে ফেলুন প্রথম দিনেই। গ্যাস বা ইন্ডাকশনের ব্যবস্থা করুন। এক সপ্তাহের মধ্যেই এই বিষয়টি আপনার সওয়া হয়ে যাবে। আর একমাস পর তো আপনার বাড়ির কাছে দোকান-বাজার থাকবে আপনার হাতের মুঠোয়।

ধীরে ধীরে শহরটা চিনে নিন, ক্লান্ত হবেন না

অফিসের কাজের চাপ, তারপর একা হাতে সব সামলানো...প্রথমে হিমশিম খাবেন। কখনও মনে হবে আর পেরে উঠছেন না। তাও ভেঙে পড়বেন না। মনে রাখবেন, আপনার জীবনের সবথেকে সুন্দর সময় এটাই। যা আর ফিরে আসবে না। আপনার নিজের চোখ দিয়ে আপনি জীবনটা দেখছেন, যেখানে আপনাকে কেউ বাধা দেওয়ার নেই। নিজের কাজ সবটা নিজে করাতেও তো মজা রয়েছে না কি? ছুটির দিনে বাড়ির কাজ সেরে সময় নিয়ে বেরিয়ে যান। স্থানীয় এলাকাগুলো চিনে নিন। ঘোরার জায়গাও চিনতে পারেন। শহরটা চিনতে শুরু করলে দেখবেন ভাল লাগছে।  নতুন শহরে শিফট করেও তখন ভালই লাগবে (tips for settling in a new city)।

ছবি সৌজন্যে - ওয়েক আপ সিড

স্থানীয় হাসপাতাল, ডাক্তার ও পুলিশের নম্বর রাখুন

নতুন শহরে শিফট করার পর সবথেকে বেশি সমস্যা হয়, স্থানীয় ওয়েদারের সঙ্গে মানিয়ে উঠতে। তাই প্রথমদিকে বেশ ঘনঘনই শরীর খারাপ হতে পারে। এতেও ভেঙে পড়বেন না। ওটা সাময়িক। আপনি ঠিক হয়ে যাবেন। তবে স্থানীয় হাসপাতাল ও একজন ডাক্তারের নম্বর সবসময় কাছে রাখুন। অসুস্থ হলে তাঁর সঙ্গে যোগাযোগ করুন। পরিবারের কেউ সঙ্গে নেই। তাই আপনার দায়িত্ব আপনাকেই নিতে হবে। এটাই জীবনের থেকে আমাদের শেখার।

নিরাপত্তা সবথেকে বড় ইশ্যু। নতুন শহরের পরিবেশ কেমন, সেখানে সবাই কেমন হবে তা বুঝে উঠতে অনেকটা সময় লেগে যায়। কী করবেন বুঝে উঠতে পারেন না। কিন্তু নিরাপত্তার বিষয়টাও সবসময় মাথায় রাখতে হবে। তাই প্রথমেই স্থানীয় পুলিশ স্টেশনের নম্বর কাছে রেখে দেবেন। কোনও বিপদ হলেই তাদের যোগাযোগ করুন।

মনে রাখবেন, ভাল-মন্দ মিলিয়েই আপনার নতুন শহরে অভিজ্ঞতা হবে। ভাল অভিজ্ঞতা যেমন আপনাকে আনন্দ দেবে, একইসঙ্গে খারাপ অভিজ্ঞতারও মোকাবিলা করতে হবে আপনাকেই। আপনিই পারবেন। (tips for settling in a new city)নতুন শহরে আপনার দিনগুলো খুব ভাল কাটুক...

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!