সবে করোনা মুক্ত হয়েছেন ? পরবর্তী শারীরিক সমস্যা নিয়ে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে

সবে করোনা মুক্ত হয়েছেন ? পরবর্তী শারীরিক সমস্যা নিয়ে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে

প্রায় একটা বছরেই আমাদের জীবনযাপনটাই কেমন বদলে গিয়েছে। অসুখ, ভাইরাস সংক্রমণ সব মিলিয়ে আমাদের পুরনো লাইফস্টাইল অনেকটাই বদলেছে। আমরা আরও বেশি সতর্ক হতে শিখেছি। নিজের যত্ন নিতে শিখেছি। হয়তো মানসিকভাবেও আমাদের শক্ত করে দিয়েছে কোভিড-১৯ (covid 19) । অনেকেই সংক্রমিত হয়েছেন। আবার সুস্থও হয়ে গিয়েছেন। হয়তো কেউ অনেক বেশি অসুস্থ হয়ে পড়েছিলেন, আবার অনেকের কোনও উপসর্গও প্রকাশ পায়নি। কিন্তু করোনাভাইরাস সবসময়ই আমাদের ভিতর থেকে দুর্বল করে দিয়েছে। কারণ, এই ভাইরাস যেমন আমাদের ফুসফুসে প্রভাব ফেলে। একইভাবে আমাদের রোগ প্রতিরোধ সিস্টেমকে অনেক দুর্বল করে দেয়।

যেহেতু এখনও টিকা ভারতের বাজারে আসেনি। তাই সংক্রমিত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। আপনিও কি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন?  বা সদ্যই করোনা মুক্ত হয়েছেন? তাহলেই ভেবে নেবেন না যে, আপনি বিপন্মুক্ত। এরপরেও আপনাকে অনেক বেশি সাবধনতা অবলম্বন করতে হবে। যাঁরা করোনায় সংক্রমিত হচ্ছেন, তাঁদের শরীরে করোনাভাইরাস প্রতিরোধক অ্যান্টিবডি তৈরি হয়। তার জন্য তিনি ভাইরাসকে প্রতিরোধ করতে পারেন। তার মানে এই নয় তাঁর পরবর্তীতে সংক্রমিত হওয়ার কোনও সম্ভাবনা নেই। অনেকের ক্ষেত্রে এমন দেখা গিয়েছে, যে সেই ব্যক্তি একাধিকবার সংক্রমিত হয়েছেন। তাই একবার করোনা মুক্ত হওয়ার পরেও আপনাকে শরীরের যত্ন নিতে হবে এবং কয়েকটি নিয়ম অবশ্যই মেনে চলতে হবে (after recovering from coronavirus )।

করোনা মুক্ত হওয়ার পরও ( after recovering from coronavirus )আপনাকে কী কী নিয়ম মানতে হবে

  • নিয়মিত ব্যায়াম করতে হবে
  • স্বাস্থ্যকর খাবার খেতে হবে
  • নিজের শরীর ও স্বাস্থ্য সম্বন্ধে সচেতন থাকতে হবে
করোনা মুক্ত হওয়ার পরেও নিয়ম মানতে হবে...

নিয়মিত ব্যায়াম করতে হবে

আপনি করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ার পরে( after recovering from coronavirus) আপনার শরীর অনেক বেশি দুর্বল হয়ে পড়ে। বেশিরভাগ মানুষই সেকথা জানিয়েছেন। আগের মতো কাজ করার শক্তি পাচ্ছেন না। মানসিকভাবেও দুর্বল লাগছে। এর জন্যই নিয়মিত ব্যায়াম করার প্রয়োজন। আপনি অনেক বেশি ব্যায়াম অবশ্যই করবেন না। কিন্তু আপনার ফুসফুস ও শ্বাসজনিত সমস্যা সঠিক রাখার জন্য আপনাকে অবশ্যই বিভিন্ন ব্রিদিং এক্সারসাইজ় করতে হবে। এতে আপনার শরীরও ভাল থাকবে। ফুসফুস আগের মতো কাজ করা ধীরে ধীরে শুরু করবে। এবং আপনি মানসিকভাবেও সুস্থ থাকবেন।

নিয়মিত ব্যায়াম করুন...

স্বাস্থ্যকর খাবার আপনাকে সুস্থ রাখবে

কোভিড (covid 19) থেকে সুস্থ হয়ে ওঠার পরও আপনাকে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। যখন আপনি করোনা আক্রান্ত রয়েছেন, তখনও চিকিৎসকরা প্রচুর পরিমাণে জল এবং ভিটামিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন। করোনার চিকিৎসার সময় অনেক কড়া ওষুধও খেতে হয়। যা আপনার শরীরকে দুর্বল করে দেয়। তাই করোনা মুক্ত হওয়ার পরও (after recovering from coronavirus)আপনাকে স্বাস্থ্যকর ডায়েট মানতেই হবে। সঠিক খাবারই আপনার শরীরকে ভাল রাখবে।

নিজের স্বাস্থ্য সম্বন্ধে সচেতন থাকুন

Beauty

WIPEOUT Sanitizing Wipes

INR 69 AT MyGlamm

করোনা থেকে মুক্ত হওয়ার পরেও অনেকের অনেক শারীরিক সমস্যা থেকে যাচ্ছে। যেহেতু করোনা হলে অনেকেরই শরীরে খুব ব্যথা হচ্ছে। তাই পরবর্তী সময়েও তা থেকে যাচ্ছে। কোমরে যন্ত্রণা, মাথায় যন্ত্রণাও হচ্ছে। তবে এইসব উপসর্গ ভাইরাস (coronavirus)থেকে মুক্ত হওয়ার পরেও থাকে। কিন্তু যদি বুকে ব্যথা বা শ্বাসের সমস্যার মতো কোনও উপসর্গ দেখেন তবে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। ফেলে রাখবেন না। মনে রাখবেন, সঠিক সময়ে চিকিৎসা হলে কোনও অসুখই আপনাকে কাবু করতে পারবে না। আপনি যে জিনিস ব্যবহার করছেন তা আগে ও পরে স্যানিটাইজ় করে রাখুন অবশ্য়ই। আপনি প্রয়োজনে বিভিন্ন স্যানিটাইজেশন ওয়াইপসও ব্য়বহার করতে পারেন, যেমন- ওয়াইপ আউট স্যানিটাইজেশন ওয়াইপস।

সাধারণত করোনাভাইরাস (coronavirus) থেকে মুক্ত হয়ে মোটামুটি ২১দিন লেগে যায় সুস্থ হতে। এরপরও অনেকের কম বা বেশি সময় লাগতে পারে। সংক্রমণের কারণে আপনি হয়তো মানসিকভাবেও একটু ভেঙে পড়েন। তাই এইসব নিয়মগুলি মাথায় রাখুন ও করোনা পরবর্তী শারীরিক সমস্যা কাটিয়ে উঠুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!