কিভাবে সবজি কাটলে পাবেন সম্পূর্ণ পুষ্টিগুণ

কিভাবে সবজি কাটলে পাবেন সম্পূর্ণ পুষ্টিগুণ in bengali

শিরোনাম দেখে যদি ভাবেন যে সবজি কাটার আবার কী নিয়ম, তাহলে জেনে রাখুন, সবজি কাটারও নিয়ম (vegetable-cutting-pro-tips-to-get-complete-nutrition) রয়েছে। প্রতিদিন আমরা যে সবজি খাই, তার অনেকটা পুষ্টিগুণই কিন্তু নষ্ট হয়ে যায় শুধুমাত্র ঠিকভাবে না কাটার জন্য। যারা আমিষ খান, তাঁরা ভাবতেই পারেন যে শরীরে পুষ্টির অভাব মেটানোর জন্য তো মাছ-মাংস বা ডিম খাচ্ছেনই, তাহলে আর সবজি খেতে হবে কেন? মাছ-মাংস বা ডিম আমাদের শরীরে প্রোটিনের ঘাটতি পুরন করে, কিন্তু এর সঙ্গে যদি আপনি একেবারেই সবজি না খান, তাহলে প্রোটিন কিছুদিন পর থেকে শরীরে মেদ হয়ে জমতে শুরু করবে। আর সেটা আপনি নিশ্চয়ই চান না। তাহলে আর দেরি না করে দেখে নিন সবজি কিভাবে কাটবেন আর তার থেকে সম্পূর্ণ পুষ্টি লাভ করবেন

১। সবজির খোসা ছাড়ানোর আগে জল দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না যেন! তাতে সবজির গায়ে লেগে থাকা ধুলো-ময়লা যেমন ধুয়ে যাবে, তেমনই এতে উপস্থিত water soluble vitamin-এর ক্ষমতাও বাড়বে, যে কারণে নানা উপকার মিলবে বই কী! আর যদি খোসা ছাড়িয়ে ধোওয়া হয়, তা হলে? সেক্ষেত্রে সব ভিটামিন ধুয়ে যাবে। ফলে কোনও উপকারই মিলবে না। (vegetable-cutting-pro-tips-to-get-complete-nutrition)

২। ভোঁতা ছুরি দিয়ে সবজি কাটলে সবজি ঠিক করে কাটাও যায় না, প্লাস, এতে উপস্থিত বেশ কিছু উপকারী উপাদান নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে, যেখানে ধারালো ছুরি ব্যবহার করলে এমন ঘটনা ঘটে না। সেই সঙ্গে সবজিতে ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও কমে। প্রসঙ্গত উল্লেখ্য, ছুরি বা গ্রেটার দিয়ে একবার সবজি কাটার পরে ভাল করে সেগুলি ধুয়ে নেওয়া উচিত। তা না করে যদি একই ছুরি দিয়ে একের পর এক সবজি কাটা (vegetable-cutting-pro-tips-to-get-complete-nutrition) হয়, তা হলে তাতে রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়, যা সবজিতে ছড়িয়ে গিয়ে ছোট-বড় নানা রোগ-ব্যাধির খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে।

৩। সবজি কাটার সময় ভুলেও ছোট-ছোট টুকরো করবেন না। তাতে করে সবজির আর্দ্রতা দ্রুত কমে গিয়ে তা নষ্ট হয়ে যাবে। এমনকী, সবজির পুষ্টিগুণও কমবে। তা হলে কি মোটা মোটা টুকরো করতে হবে? আলবাত! এই নিয়ম মেনে সবজি কাটলে এতে থাকা প্রতিটি পুষ্টিকর উপাদানগুলি ঠিক থাকে। ফলে একশো শতাংশ উপকার মেলে।

৪। আলু, এবং শসা কাটার (vegetable-cutting-pro-tips-to-get-complete-nutrition) সময় খোসা ছাড়াবেন না! খোসাসমেতই রান্না করুন। কারণ, এই সব সবজির খোসাতেও প্রচুর পরিমাণে ভিটামিন-মিনারেল মজুত থাকে। তাই তো এই সবজিগুলি খোসাসমেত খেলে আরও বেশি মাত্রায় উপকার মেলে। আর যদি কোনও সবজির খোসা ছাড়াতেই হয়, তা হলে খাবলা করে কাটবেন না। বরং যতটা খোসা রেখে কাটা যায়, সেই চেষ্টাই করবেন, তাতে করে আপনার শরীরেরই উপকার হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!