অপরিষ্কার যোগা ম্যাটে বাসা বেঁধে থাকে জীবাণু, যা আপনার ত্বকের জন্য একদম ভাল না

জীবাণুসংক্রমণ এড়াতে প্রতিদিন পরিষ্কার করুন যোগা ম্যাট, জেনে নিন কিভাবে in benagli
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

আপনি বাড়িতেই এক্সারসাইজ করুন অথবা জিমে গিয়েই ঘাম ঝরান, যোগা ম্যাট কিন্তু আপনার লাগবেই। আর আপনি যদি যোগা ম্যাট ব্যবহার করেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্যই। ব্যায়াম করার পর আপনি কিভাবে আপনার যোগা ম্যাটটি (why you need to clean yoga mat everyday and how) রাখছেন, তার উপরে কিন্তু আপনার স্বাস্থ্য ও ত্বক কেমন থাকবে, তা নির্ভর করছে। বুঝতে পারলেন না? আচ্ছা, বুঝিয়ে বলছি।

১। ঘেমে ঘেমে ত্বকে অ্যালার্জি হতে পারে

ব্যায়াম করার সময়ে যোগা ম্যাটে ঘাম লেগে যাওয়া খুব স্বাভাবিক (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

যোগা ম্যাট একটি বিশেষ ধরণের রাবার দিয়ে তৈরি হয় যা দ্রুত ঘাম শুষে নিতে পারে। যদিও এই ধরনের রাবার দিয়ে যোগা ম্যাট  তৈরি হয় এমনভাবে যাতে আপনি ব্যায়াম করতে করতে ঘেমে গিয়ে পা পিছলে পড়ে না যান। কিন্তু যেহেতু এতে দ্রুত ঘাম শুষে যায়, কাজেই এই যোগা ম্যাটগুলো ঠিকভাবে পরিষ্কার না করলে তাতে জীবাণু বাসা বাঁধতে পারে। পরে আবার ওই যোগা ম্যাটে (why you need to clean yoga mat everyday and how) এক্সারসাইজ করার সময়ে তা থেকে আপনার ত্বকে জীবাণুসংক্রমণ হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। কাজেই ব্যায়াম করা হয়ে গেলে যোগা ম্যাটটি হয় ধুয়ে ফেলুন অথবা ভাল করে স্যানিটাইজ করে রোদে রেখে দিন কিছুক্ষণ।

২। ত্বকে ব্রণ হওয়ার আশঙ্কা থাকে

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Soap
INR 69 AT MyGlamm
Buy

ব্যায়াম করার সময়ে আমাদের শরীরের লোমকূপগুলো খুলে যায়। এমন অবস্থায় আনার ত্বকে যদি আগে থেকেই ব্রণ থাকে এবং আপনি অপরিষ্কার যোগা ম্যাটে এক্সারসাইজ করেন, তাহলে যোগা ম্যাটের ময়লা আপনার খুলে যাওয়া লোমকূপের মধ্যে প্রবেশ করতে পারে এবং ব্রণ আরও বাড়িয়ে দিতে পারে। আবার যাঁদের ত্বক খুব বেশি সংবেদনশীল, তাদের সমস্যা আরও বেশি। ময়লা যোগা ম্যাট থেকে হতে পারে ত্বকের নানা সমস্যা।

৩। ত্বকের গভীরে ময়লা বাসা বাঁধতে পারে

POPxo Exclusive
Beauty
Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers
INR 999 AT MyGlamm
Buy

হয়ত আপনার ত্বকে কোনও ব্রণ নেই, একদম মসৃণ মাখনের মত ত্বক আপনার, কিন্তু আমাদের সবার ত্বকেই লোমকূপ থাকে। আনি যদি খুবই লাকি হন যে ত্বকে কোনওভাবেই ব্রণ হয় না বা অন্য কোনও সমস্যা হয় না, তবুও ত্বকের লোমকূপ দিয়ে ময়লা ঢুকতেই পারে এবং এই লোমকূপগুলো ব্লক করে দিতে পারে। যোগা ম্যাটে তো আমরা শুধু দাঁড়িয়ে ব্যায়াম করি না, অনেক ব্যায়াম এমন থাকে যেগুলো শুয়ে করতে হয়। কাজেই যোগা ম্যাট (why you need to clean yoga mat everyday and how) যদি পরিষ্কার থাকে, তাহলে সেখান থেকে অনায়াসে ময়লা আপনার লোমকূপের ভিতর দিয়ে ত্বকের গভীরে প্রবেশ করতে পারে এবং ব্ল্যাকহেডস দেখা দিতে পারে।

কিভাবে যোগা ম্যাট পরিষ্কার করবেন

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Hand Cream
INR 149 AT MyGlamm
Buy

ব্যায়াম করা হয়ে গেলে আমরা সবাই যোগা ম্যাটটি গুটিয়ে রেখে দিই। তবে যেহেতু এতক্ষন ধরে জানলেন যে অপরিষ্কার যোগা ম্যাট থেকে ত্বকের ঠিক কতটা ক্ষতি হতে পারে, কাজেই আশা করি এখন থেকে এক্সারসাইজের পর যোগা ম্যাট (why you need to clean yoga mat everyday and how) পরিষ্কার করে তবেই তা রাখবেন। জেনে নি কিভাবে যোগা ম্যাট পরিষ্কার করবেন যাতে তা জীবাণুমুক্তও হয় –

ক) যে-কোনও অ্যান্টিসেপটিক লিকুইডের সঙ্গে একটু জল মিশিয়ে একটা পরিষ্কার কাপড় দিয়ে যোগা ম্যাটটি মুছে নিন। শুকোলে তারপর গুটিয়ে রেখে দিন।

খ) আপনি যদি চান, তাহলে সপ্তাহে একবার করে যোগা ম্যাটটি কেচে শুকিয়ে নিতে পারেন।

গ) একটি স্যানিটাইজার স্প্রে কিনে আনুন অথবা বাড়িতেই তৈরি করে নিন। ব্যায়াম করা হয়ে গেলে যোগা ম্যাটে (why you need to clean yoga mat everyday and how) এই স্প্রে-টি ছিটিয়ে দিয়ে কিছুক্ষণ রোদে রেখে তারপর গুটীয়ে পরিষ্কার জায়গায় রাখুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!