রুক্ষ ও শুষ্ক চুল থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন বাড়িতে তৈরি হেয়ার কন্ডিশনার

বাড়িতেই তৈরি করে ফেলুন হেয়ার কন্ডিশনার, খুব সহজে in bengali

চুলের যত্নে হেয়ার কন্ডিশনার ব্যবহার করাটা মাস্ট। বাড়িতেই যদি প্রাকৃতিক উপাদান দিয়ে হেয়ার কন্ডিশনার (3 easy diy hair conditioner for dry hair) তৈরি করে নিতে পারেন, তার থেকে ভাল আর কিছু হতে পারে না। বাড়িতে সহজেই তৈরি করতে পারবেন, এমন কিছু হেয়ার কন্ডিশনারের খোঁজ দেব আজ।

১। নারকেল তেল

ছবি - পেক্সেলস ডট কম

সাধারণত সব ধরনের চুলের জন্যই নারকেল তেল ভাল কন্ডিশনার হিসেবে কাজ করে। চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে প্রাকৃতিক উপাদানে ভরপুর নারকেল তেল। 

উপকরণ- তিন টেবিল চামচ নারকেল তেল। গরম তোয়ালে। 

পদ্ধতি- কয়েক সেকেন্ড গ্যাসে বসিয়ে নারকেল তেল হালকা গরম করে নিন। এরপর মাথার তালুতে ভাল করে মাসাজ করতে হবে। লম্বা চুল হলে শেষ পর্যন্ত লাগাতে পারেন। এরপর গরম তোয়ালে জড়িয়ে রাখতে হবে ৪৫ মিনিট। এরপর ঠাণ্ডা জলে সালফেট মুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। কন্ডিশনার (3 easy diy hair conditioner for dry hair) লাগাতে ভুলবেন না। সপ্তাহে তিন দিন তেল মাসাজ করলে ভাল উপকার পাবেন।

Beauty

Molten Matte Metallic Liquid Lipstick- Aphrodite

INR 645 AT MyGlamm

২। বেকিং সোডা

ছবি - পেক্সেলস ডট কম

বেকিং সোডার কন্ডিশনার (3 easy diy hair conditioner for dry hair) প্রায় সব রকম চুলের জন্যই ভাল। নতুন চুল গজাতে সাহায্য করে এই কন্ডিশনার। মাথার তালুকে ফাংগাল ইনফেকশন হলেও তার সমাধান রয়েছে এই কন্ডিশনারে। তবে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নির্দিষ্ট পরিমাণে বেকিং সোডা ব্যবহার করুন। কারণ পরিমাণে বেশি ব্যবহার করলে পিএইচ লেভেলের তারতম্যের কারণে চুলের ক্ষতি হতে পারে।

উপকরণ- ১/৪ কাপ বেকিং সোডা। আধ কাপ কন্ডিশনার। প্লাস্টিকের ব্যাগ। গরম তোয়ালে। 

পদ্ধতি- প্লাস্টিকে বাটিতে বেকিং সোডা এবং কন্ডিশনার খুব ভাল করে মিশিয়ে নিন। এরপর পুরো চুলে লাগিয়ে নিন এই মিশ্রণ। পুরো চুলে লাগানো হয়ে গেলে একটা প্লাস্টিক ব্যাগ দিয়ে পুরো মাথা ঢেকে নিন। এর উপর দিয়ে গরম তোয়ালে জড়িয়ে নিন। এক ঘণ্টা রেখে দেওয়ার পর ঠাণ্ডা জলে ধুয়ে নিন। মাসে একবার এই কন্ডিশনার ব্যবহার করাই যথেষ্ট। 

Make Up

MyGlamm Treat Love Care 24 Hr Anti Pollution

INR 995 AT MyGlamm

৩। মধু ও অলিভ অয়েল

ছবি - পেক্সেলস ডট কম

অলিভ অয়েল এবং মধু দুটোই প্রাকৃতিক উপাদান। চুলকে আর্দ্র রাখতে সাহায্য করে। চুলের পুষ্টি যোগায়। খুশকির সমস্যা থাকলে তা দূর করতেও মধু সাহায্য করে।

উপকরণ- দুই টেবিল চামচ মধু। চার টেবিল চামচ অলিভ অয়েল। শাওয়ার ক্যাপ।

পদ্ধতি- একটি বাটিতে মধু এবং অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন (3 easy diy hair conditioner for dry hair)। চারটে ভাগে চুল ভাগ করে নিন। পুরো চুলে কন্ডিশনার লাগানো হয়ে গেলে শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে ফেলুন। ৩০ মিনিট রাখার পর   সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। একদম শেষে মাইল্ড কন্ডিশনার ব্যবহার করতে পারেন। সপ্তাহে একবার এই কন্ডিশনার ব্যবহার করে চুল ভাল থাকবে। সেই সময় না হলে মাসে অন্তত দুবার ব্যবহার করতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!