সবুজ চাটনি খেয়ে কমবে ওজন! দেখে নিন তিনটি রেসিপি

সবুজ চাটনি খেয়ে কমবে ওজন! দেখে নিন তিনটি রেসিপি in bengali

বাঙালি বরাবরই কবজি ডুবিয়ে খেতে ভালবাসে। ডাল, তিন রকমের ভাজা, মাছ, মাংস আর চাটনি। হ্যাঁ, আর কিছু থাক বা না থাক, এই শেষপাতে চাটনি জিনিসটির মাহাত্ম্য এবং গুরুত্ব দুটোই অপরিসীম। শেষপাতে একটু চাটনি না হলে খাওয়াদাওয়া ঠিক জমে না। টক, ঝাল, মিষ্টি এই চাটনি কিন্তু শুধুমাত্র আপনার স্বাদকোরককে বিহ্বল করে দেয়না। তার সাথে সাথে আপনার ওজনও কম (3 recipes of green chutney for weight lose) করে। শুনে অবাক লাগলেও এটাই কিন্তু সত্যি। এই সবুজ বা গ্রিন চাটনি মূলত তৈরি পুদিনা আর ধনেপাতা দিয়ে। তার সঙ্গে নানা মশলার কারিকুরি তো আছেই। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল এটি কেটো ডায়েট যারা মেনে চলেন তাঁদের জন্যও কার্যকর। কারণ কেটো ডায়েট অনুযায়ী বেশি ফ্যাট আর কম কার্বোহাইড্রেট খাওয়া হয় দ্রুত ওজন কমানোর জন্য। এই চাটনি গুলোতেও নারকেল তেল, মেয়নিজ ও মালাইযুক্ত দই আছে। 

সবুজ চাটনি খেলে সত্যিই ওজন কমবে?

ছবি - ইনস্টাগ্রাম

এই সবুজ বা গ্রিন চাটনিতে যে যে উপাদান ব্যবহার করা হয়েছে তার প্রত্যেকটাই আপনার ওজন কমাতে। ধনেপাতা ও পুদিনা দুটোই ওজন কমায়। আদা ও রসুন শুধু আপনার ওজন কম করে তাই নয়, এটি আপনার অ্যাপেটাইট বা খিদে নিয়ন্ত্রণে (3 recipes of green chutney for weight lose) রাখে। সুতরাং বুঝতেই পারছেন…

কিভাবে তৈরি করবেন সবুজ চাটনি?

আগেই বলেছি এই সবুজ চাটনি তৈরি করতে গেলে আপনার মূল উপাদান লাগবে দুটি। পুদিনা পাতা আর ধনে পাতা। 

প্রণালী

ক) প্রথমে একটা ব্লেন্ডারে ধনেপাতা আর পুদিনা পাতা দিন।

খ) অল্প একটু আদা কুচি, রসুন কুচি, একটা গোটা কাঁচা লঙ্কা, নুন আর জল দিয়ে ভাল করে ব্লেন্ড করুন।

গ) ব্লেন্ড হয়ে গেলে এর মধ্যে এর মধ্যে একটু লেবুর রস দিয়ে দিন। এটা হল আপনার প্রথম (3 recipes of green chutney for weight lose) সবুজ বা গ্রিন চাটনি।

ঘ) এটা আপনাকে একটু বেশি করে তৈরি করে নিতে হবে। এবার এর থেকে কিছুটা তুলে নিয়ে এর সঙ্গে মেশাতে হবে কিছুটা মেয়নিজ।

ঙ) মেয়নিজ আর সবুজ চাটনি ভাল করে ফেটিয়ে নিলে আপনার দ্বিতীয় চাটনি (3 recipes of green chutney for weight lose) রেডি হয়ে গেল।

চ) আর তৃতীয় চাটনি তৈরি করতে হলে আপনাকে মেশাতে হবে মালাইযুক্ত দই। এটাও ভাল করে ফেটিয়ে নিতে হবে।

আপনার তিনটি সবুজ চাটনি (3 recipes of green chutney for weight lose) রেডি। যে দুটি চাটনি মেয়নিজ ও দই দিয়ে তৈরি করেছেন সেখানে অল্প একটু মরিচ গুঁড়ো মিশিয়ে দিতে পারেন বাড়তি স্বাদের জন্য। ভাত, রুটি বা অন্যান্য খাবারের সঙ্গে এই চাটনি খেলে ধীরে ধীরে আপনার ওজন কম হবে।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!