রুক্ষ ও শুষ্ক ত্বক? শীতের স্কিন কেয়ার রুটিনে এই সব জিনিস অবশ্যই রাখুন

রুক্ষ ও শুষ্ক ত্বক? শীতের স্কিন কেয়ার রুটিনে এই সব জিনিস অবশ্যই রাখুন

শীতকাল মানেই যেন রুক্ষ ত্বক। সঙ্গে শুষ্কতা। ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা যেন হারিয়েই ফেলে। আর যাঁদের ত্বক এমনিতেই রুক্ষ, তাঁদের সমস্যা আরও বেশি। রুক্ষ ও শুষ্ক ত্বক যদি আপনার চিন্তার কারণ হয়ে ওঠে, তবে কয়েকটি বিষয় আপনার মাথায় রাখা উচিত। কী কী উপাদান আপনার ত্বকের প্রয়োজন। রুক্ষ ত্বকের যত্ন কীভাবে নেবেন। উইন্টার স্কিন কেয়ার রুটিনে এই জিনিসগুলো অবশ্যই থাকবে।

শীতকালে ভাল ভাবে রুক্ষ ত্বকের যত্ন নিন...

হায়ালুরোনিক অ্যাসিড

আমরা নিশ্চিত যে আপনিও নিশ্চয়ই হায়ালুরোনিক অ্যাসিডের বিষয়ে শুনেছেন। কারণ, বিউটি ওয়ার্ল্ডে এটি বেশ জনপ্রিয়। ত্বককে আর্দ্র রাখে হায়ালুরোনিক অ্যাসিড। আপনি সারা বছরও এটি ব্যবহার করতে পারেন। আপনার স্কিন কেয়ার রুটিনে অবশ্য়ই রাখতে পারেন। কিন্তু শীতকালে এর উপকারিতা যেন আরও বেশি। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে পারে এই হায়ালুরোনিক অ্যাসিড। এই অ্যাসিড পরিবেশ থেকে আর্দ্রতা টেনে আপনার ত্বককে ময়শ্চারাইজ় করে তোলে। তাই শীতে রুক্ষ ত্বকের যত্নে অবশ্য়ই এটা ব্যবহার করুন (winter skincare routine) ।

Beauty

Hyaluronic Acid & Vitamin C Brightening Serum

INR 2,250 AT Neemli Naturals

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

শিয়া বাটার

ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে শিয়া বাটার। যখন বাতাসে আর্দ্রতা কম রয়েছে, তখনও ত্বকে স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে পারে। তাই আপনার ময়শ্চারাইজ়ারে অবশ্য়ই যেন শিয়া বাটার থাকে। শিয়া বাটার এই শীতে আপনার রুক্ষ ত্বকের যত্নে (winter skincare routine)অবশ্য়ই প্রয়োজন। ময়শ্চারাইজ়ারে না হলেও আলাদা করেও আপনি শিয়া বাটার ত্বকে মাখতে পারেন।

Beauty

L'Occitane Shea Butter Ultra Rich Body Lotion

INR 2,350 AT L'Occitane

ভিটামিন সি

ত্বকের জেল্লা ধরে রাখে ভিটামিন সি। ত্বক থাকে উজ্জ্বল ও কোমল। এবং ত্বকে যদি কোনও সমস্যা থাকে তাহলে ভিটামিন সি প্রথম সমাধান। শীতে এটি স্কিনটোন ঠিক রাখে। ত্বক একইরকম ভাবে উজ্জ্বল রাখে। সিরামের মতো করে ভিটামিন সি ব্যবহার করুন। আর নয় তো শিট মাস্কের মতো রাতে শোওয়ার আগে মুথে লাগিয়ে রাখুন। কয়েকদিনের মধ্যেই আপনি পরিবর্তন(winter skincare routine) দেখতে পাবেন।

Beauty

K.PLAY MANDARIN BRIGHTENING SHEET MASK

INR 145 AT MyGlamm

সেরামাইডস

শীতের স্কিন কেয়ার রুটিনে আরও একটি প্রধান উপাদান সেরামাইডস। এই লিপিডস আপনার ত্বকে আর্দ্রতা ধরে রাখে। এবং ত্বকের উপর একটি লেয়ার তৈরি করে। যা সহজে ত্বকের আর্দ্রতা নষ্ট হতে দেয় না। শীতে বাতাসে আর্দ্রতা কম থাকার কারণে ত্বকও রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। কিন্তু সেরামাইডস আপনার ত্বককে আর্দ্র রাখবে। রুক্ষ ত্বকের যত্ন নিতে পারবেন আপনিই (winter skincare routine)।

Beauty

Rose Ceramide Cream

INR 2,350 AT PIXI

গ্লিসারিন

স্নানের পর পরই গ্লিসারিন মেখে নিন ত্বকে। আপনি ফেস প্যাক ও মাস্কেও গ্লিসারিন ব্যবহার করতে পারেন। যাঁদের অ্যাকনের সমস্যা আছে, বা যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরাও এই গ্লিসারিন ব্যবহার করতে পারেন। আপনার ত্বক ভাল থাকবে। আপনার ত্বক শীতেও থাকবে আর্দ্র ও সুন্দর (winter skincare routine)।

 

Skin Care

NIVEA Hand Cream Indulging Glycerine & Beeswax

INR 90 AT Nivea

তাহলে শীতে রুক্ষ ও শুষ্ক ত্বকের সমস্যা আর নয়। আপনার শীতের স্কিন কেয়ার রুটিনে এইসব জিনিস অবশ্যই রাখুন। আপনার ত্বকও ভাল থাকবে। রুক্ষ ত্বকের যত্ন (winter skincare routine)নিন এভাবেই।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!