মেদ ঝরানো থেকে হার্টের ক্ষমতা বাড়ানো - নানা উপকার পাবেন যদি নিয়মিত সূর্য নমস্কার করেন

প্রতিদিন সূর্য নমস্কার করার উপকারিতা in bengali

প্রাচীনকালে এমনটা বিশ্বাস করা হত যে, সূর্যই যেহেতু প্রাণের উৎস, তাই মানব শরীরকে সচল রাখার দাওয়াই লুকিয়ে আছে সেই সূর্যালোকেই। এই ভাবনা থেকেই সূর্যনমস্কারের (benefits of doing surya namaskar everyday) অর্বিভাব। তা ছাড়া সূর্যালোকের সঙ্গে আমাদের শরীরের ভাল-মন্দেরও যে একটা যোগ রয়েছে, সেকথা তো আধুনিক বিজ্ঞানও মেনে নিয়েছে। সূর্যের আলোই ভিটামিন ডি-এর মূল উৎস, যার ঘাটতি দেখা দিলে হাড়ের ক্ষমতা কমে। সেই সঙ্গে হার্টের রোগ, হাঁপানি, এমনকী, বিশেষ কিছু ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। তাই ভিটামিন ডি-এর ঘাটতি যাতে কোনও সময় না হয়, সেদিকে নজর রাখতে হয়। আর ঠিক এই কারণেই সকাল সকাল উঠে সূর্য নমস্কার করার প্রয়োজন রয়েছে।

কম-বেশি প্রায় ১২ টা আসনের সমষ্টি হল এই সূর্যনমস্কার। সকাল-সকাল ঘুম থেকে উঠে সূর্যের নরম আলোয় শরীর ভিজিয়ে নিয়মিত এই আসনগুলি যদি করা যায়, তা হলে শরীরের প্রতিটি অঙ্গের ক্ষমতা বাড়ে। সেই সঙ্গে স্ট্রেস, অ্যাংজাইটি এবং মানসিক অবসাদের প্রকোপও কমে, যা আজকের দিনে মহামারির আকার নিয়েছে! এর ফলে ভিটামিন ডি-এর চাহিদা তো মিটবেই, সঙ্গে ১২ ধরনের আসন করার কারণে মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত শরীরের প্রতিটি ইঞ্চির ক্ষমতা বাড়বে। ফলে ছোট-বড় কোনও রোগ-ব্যাধির পক্ষেই আর ধারে কাছে ঘেঁষা সম্ভব হবে না, বাড়বে আয়ুও। তবে এখানেই শেষ নয়, নিয়মিত সূর্য নমস্কার করলে আরও অনেক উপকার (benefits of doing surya namaskar everyday) পাওয়া যায়। কী-কী উপকার মেলে জানা আছে? জানা না থাকলে জেনে নিন আমাদের কাছ থেকে।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

প্রতিদিন সূর্য নমস্কার করার উপকারিতা

১। সূর্য নমস্কারের অন্তর্ভুক্ত প্রণামাসনের গুণে পা, পায়ের পাতা এবং গোড়ালির ক্ষমতা বাড়ে। এমনকী, সাইটিকার মতো সমস্যার প্রকোপ কমতেও সময় লাগে না। সেই সঙ্গে মস্তিষ্কের ক্ষমতাও বৃদ্ধি পায়। ফলে স্মৃতিশক্তির এবং মনোযোগ ক্ষমতার উন্নতি ঘটে।

২। চটজলদি ওজন কমাতে চান? তা হলে কাল সকাল থেকেই শুরু করুন সূর্য নমস্কার। দেখবেন, উপকার পাবেন হাতে-নাতে! কারণ, যে ১২টি আসন নিয়ে সূর্য নমস্কার, তার বেশিরভাগই মেদ ঝরাতে (benefits of doing surya namaskar everyday) বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে পেশির কর্মক্ষমতা বাড়াতে এবং musculoskeletal system-এর শক্তি বৃদ্ধিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে, যে কারণে সারা শরীরের ক্ষমতা বাড়ে। এমনকী, কথায়-কথায় ক্লান্ত হয়ে পড়ার মতো সমস্যাও দূরে পালায়।

৩। নিয়মিত সূর্য নমস্কার করলে হার্টের পেশির ক্ষমতা বাড়ে, সঙ্গে রক্তচাপ যেমন নিয়ন্ত্রণে থাকে, তেমনই ব্লাড সুগার বেড়ে যাওয়ার আশঙ্কাও কমে। তাই তো বলি, যাঁদের পরিবারে সুগার-প্রেসারের মতো রোগের ইতিহাস রয়েছে, তাঁদের পঁচিশ পেরনো মাত্রই এই যোগাসন শুরু করে দেওয়া উচিত, তাতে বেশি বয়সে গিয়ে নানা মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমবে।

৪। এই ১২টি আসন করার সময় একটি নির্দিষ্ট নিয়ম মেনে শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়া চলতে থাকে, যে কারণে ফুসফুসের ক্ষমতা তো বাড়েই (benefits of doing surya namaskar everyday), সেই সঙ্গে হার্টের পাম্পিং ক্ষমতারও উন্নতি ঘটে। ফলে সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির ক্ষমতা এতটাই বেড়ে যায় যে ছোট-বড় কোনও রোগের পক্ষেই ক্ষতি করে ওঠা সম্ভব হয় না। এমনকী, নন-কমিউনিকেবল ডিজিজ, অর্থাৎ ডায়াবেটিস, ব্লাড প্রেসার, কোলেস্টেরল এবং হার্টের রোগের মতো মারণ ব্যাধিও দূরে থাকতে বাধ্য হয়

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!