চুলের বৃদ্ধি থেকে খুশকির সমস্যা দূর, কী পারে না নিম তেল ?

চুলের বৃদ্ধি থেকে খুশকির সমস্যা দূর, কী পারে না নিম তেল ?

ত্বকের বিভিন্ন সমস্যায় কিন্তু নিমের বিভিন্ন গুণ রয়েইছে। যেমন ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে, একইসঙ্গে ত্বককে জেল্লাদার রাখতেও সাহায্য করে নিম। তাই জন্য বিভিন্ন ফেস প্যাকে নিম ব্যবহার তো আমরা করেই থাকি। কিন্তু আপনি কি চুলে নিম তেলের ব্যবহার করেছেন? চুলে নিম তেলের ব্যবহার আপনি করতেই পারেন (benefits of using neem oil for hair)। 

Beauty

Khadi Herbal Pure Neem Oil Hair Oil (210 ml)

INR 99 AT Khadi

কারণ চুলের যত্নে নিম তেলের কোনও তুলনা হয় না। যেমন চুলকে গোড়া থেকে মজবুত করে, একইসঙ্গে স্ক্যাল্পের বিভিন্ন সমস্যাও দূর করে নিম তেল। তাই চুলের যত্নে নিম তেল ব্যবহারের পরামর্শ দিচ্ছি আমরা। তার আগে জেনে নেওয়া যাক নিম তেল চুলের কী কী উপকার করে (benefits of using neem oil for hair)।

নিম তেল চুলের কী কী উপকার করে (benefits of using neem oil for hair)

  • চুল বাড়তে সাহায্য করে
  • শুষ্ক চুলকে কন্ডিশন করে
  • খুশকি ও স্ক্যাল্পের চুলকানি ঠিক করে
  • উকুনের সমস্যাও সমাধান করে
লম্বা ও ঘন চুল পাবেন আপনিও...

চুল বাড়তে সাহায্য করে

আপনি কি জানতেন চুলের বৃদ্ধিতে সাহায্য করে নিম তেল? মাথার রক্ত সঞ্চালন বাড়ায় নিম তেল। ফলে চুল দ্রুত বাড়ে। একই সঙ্গে চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা রয়েছে যাদের, তাদেরও সেই সমস্যা সমাধান করে নিম তেল। চুল পড়াও প্রতিরোধ করে। কারণ, দূষণ, দুশ্চিন্তা এবং ওষুধের কারণেও অনেকের চুল পড়ে যায়। সেই সমস্যাই সমাধান করে নিম তেল। ঘন, মজবুত চুল পেতে অবশ্য়ই ব্যবহার করুন এই তেল(benefits of using neem oil for hair)।

স্ক্যাল্পে এই তেল লাগানোর সময় আঙুল দিয়ে চেপে চেপে মাথা ঘষে নিন। এর ফলে মাথার রক্ত সঞ্চালন বাড়বে। একই সঙ্গে কিছুটা রিল্যাক্সেশনও হবে।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

রুক্ষ চুলকে কন্ডিশন করে

নিম তেলে একাধিক ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা স্ক্যাল্পকে পুষ্টি জোগায়। একইসঙ্গে চুলকেও গোড়া থেকে পুষ্টি জোগায়। তাই রুক্ষ, শুষ্ক, ড্যামেজড চুলকে আবার ভাল করে এই নিম তেল।

আপনি নিয়মিত যেমন তেল মাখেন, সেরকমই মাখবেন। আপনার ক্যারিয়ার তেলের সঙ্গে মিশিয়ে নেবেন নিম তেল। সেটি মাথায় ভাল করে ঘষে মাখবেন। ভাল মাসাজে রক্ত সঞ্চালন ভাল হবে। তেল মাখার পর মাথায় একটি গরম তোয়ালে জড়িয়ে রাখতে পারলে আরও ভাল হয়।

চুলের বিভিন্ন সমস্যা দূর করবে নিম তেল

খুশকি ও স্ক্যাল্পের অন্যান্য সমস্যা দূর করে নিম তেল

নিম তেলে অ্য়ান্টি ফাঙ্গাল প্রপার্টিস আছে। স্ক্যাল্পে বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশনের সঙ্গে তাই মোকাবিলা করে নিম তেল। খুশকির প্রধান কারণ ক্যানডিডা ও মালাসেজিয়া ফাঙ্গি। তাই এই ধরনের ফাঙ্গাসের সঙ্গেও মোকাবিলা করে নিম তেল। স্ক্যাল্প রাখে পরিষ্কার ও স্বাস্থ্যকর। ফলে স্ক্যাল্পের জ্বালা, চুলকানি ইত্যাদি সমস্যা দ্রুতই দূর করে নিম তেল।

তবে নিয়মিত নিম তেল ব্যবহার করতে হবে। যা স্ক্যাল্পের পিএইচ ব্যালেন্স ঠিক রাখবে এবং খুশকি আবার হওয়া থেকে প্রতিরোধ করবে।

চুলকানি বা খুশকির মতো সমস্যাও দূর করবে নিম তেল

উকুনের সমস্যাও সমাধান করে

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, চুলে উকুনের বিরুদ্ধে নিম তেল ভীষণ কার্যকরী। এবং এই ট্রিটমেন্টের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে নিয়মিত নিম তেল ব্যবহার করতে হবে।

বেশি ভাল হয়, যদি সারা রাত আপনি নিম তেল মেখে শুতে পারেন। এবং পর দিন সকালে চিরুণি দিয়ে চুল আঁচড়ে নেবেন। মাথা অনেকটাই পরিষ্কার হয়ে যাবে। মৃত উকুনগুলো মাথার বাইরে চলে আসবে (benefits of using neem oil for hair)। সপ্তাহে একবার করে অন্তত এই নিম তেল ব্যবহার করা উচিত।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম ও পেক্সেলস

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন । POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!