সুস্থভাবে প্রসবের জন্য গর্ভাবস্থায় এই ব্যায়ামগুলো অবশ্যই করুন

সুস্থভাবে প্রসবের জন্য গর্ভাবস্থায় এই ব্যায়ামগুলো অবশ্যই করুন in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

প্রতিদিন এক্সারসাইজ করা যে শরীরের পক্ষে ভাল, সেকথা আমরা সকলেই জানি এবং কখন এক্সারসাইজ করা উচিত তা-ও জানি। তবে গর্ভাবস্থায় কোন ব্যায়াম করা উচিত, তা নিয়ে নানা মুনির নানা মত! আগেকার দিনে মা-ঠাকুরমারা গর্ভাবস্থায় ঘরের কাজ করতেন। ফলে কাজের মাধ্যমেই যোগ ব্যায়াম (best and safe exercises for pregnant women) করা হয়ে যেত এবং তার উপকারিতাও পেতেন তাঁরা! খেয়াল করে দেখবেন, বেশিরভাগ সময়েই তাঁদের নর্মাল ডেলিভারি হত। ইদানীং, ঘরের কাজ বেশিরভাগটাই নানা আধুনিক প্রযুক্তির সাহায্যে হয়ে যায়। ফলে আমরা জিমে গিয়ে ব্যায়াম করি। তবে সাধারণ সময়ে যেরকম এক্সারসাইজ করা যায়, গর্ভাবস্থায় কিন্তু সেরকম ব্যায়াম একেবারেই চলে না। কীরকম ব্যায়াম করলে pregnancy-তে সমস্যাও হবে না আবার উপকারও পাওয়া যাবে, চলুন তা জেনে নেওয়া যাক।

তাড়াতাড়ি হাঁটা বা ব্রিস্ক ওয়াকিং

ছবি - পেক্সেলস ডট কম

অনেকেই pregnancy প্ল্যান করার আগে থেকেই নানা ব্যায়াম করেন। আপনিও যদি সেরকম একজন হন তা হলে তো খুবই ভাল। কিন্তু যদি ঠিক উল্টোটা হয় অর্থাৎ এক্সারসাইজ করতে আপনার এতটুকুও ভাল লাগে না, সেক্ষেত্রে আপনি সকাল-বিকেল হাঁটতে পারেন। অন্তত আধ ঘণ্টা হাঁটুন।

কী কী সাবধানতা মেনে চলবেন: সূর্যের তাপ বাড়ার আগে অর্থাৎ সম্ভব হলে ভোরবেলা এবং সূর্য ডোবার পরেই হাঁটতে (best and safe exercises for pregnant women) যান। হাঁটার জন্য ভিড়ভাট্টার জায়গা এড়িয়ে চলুন। এবড়ো-খেবড়ো রাস্তায় হাঁটবেন না। সম্ভব হলে এমন কোথাও হাঁটুন যেখানে অনেক গাছপালা আছে।

যোগ ব্যায়াম

ছবি - পেক্সেলস ডট কম

শরীরের ফেলিক্সিবিলিটি বাড়ানো জন্য এবং তা ধরে রাখার জন্য যোগ ব্যায়াম খুব ভাল। তা ছাড়া যোগ ব্যায়াম করলে শুধু শরীর না, মনও শান্ত থাকে। যোগব্যায়াম করলে রক্ত চলাচল ভাল হয়, মাংসপেশি মজবুত হয় এবং শরীর রিল্যাক্সড থাকে। আপনি যদি গর্ভাবস্থায় যোগ ব্যায়াম (best and safe exercises for pregnant women) করেন, তা হলে আপনার শরীরের রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

কী কী সাবধানতা মেনে চলবেন: এমন কোনও যোগব্যায়াম করবেন না, যাতে আপনার ব্যালান্স হারানোর সম্ভাবনা থাকে। বাটারফ্লাই বা ইউটেরাসকে মজবুত করতে সাহায্য করে এরকম এক্সারসাইজই করুন।

স্কোয়াটস

ছবি - ইনস্টাগ্রাম

বিশেষজ্ঞদের মতে, প্রসবের প্রস্তুতিতে স্কোয়াটস-এর চেয়ে ভাল এক্সারসাইজ আর নেই। কারণ, এই ব্যায়াম আপনার পেলভিস খুলতে এবং ফ্লেক্সিবল করতে সাহায্য করে। দেওয়ালে হেলান দিয়ে সোজা হয়ে দাঁড়ান, এবারে আস্তে-আস্তে দেওয়ালের সাহায্য নিয়েই নীচের দিকে বসার চেষ্টা করুন ঠিক যেন একটা অদৃশ্য চেয়ারে বসছেন, এভাবে! ৩০-৪০ সেকেন্ড থাকুন এবং আবার আস্তে-আস্তে দেওয়ালের সাহায্য নিয়েই সোজা হয়ে দাঁড়ান। এর ফলে আপনার পেলভিক মাসল মজবুত হয় এবং আপনার কোমর, হাটু এবং গোড়ালিতেও শক্তি বাড়ে।

কী কী সাবধানতা মেনে চলবেন: স্কোয়াটস শুনতে যতটা সহজ মনে হচ্ছে, এই ব্যায়ামটি কিন্তু অতটাও সহজ নয়, বিশেষ করে গর্ভবতী মহিলাদের (best and safe exercises for pregnant women) পক্ষে মেঝেতে বসাটা বেশ কঠিন। কাজেই ট্রেনারের সাহায্য নিয়ে তবেই এই ব্যায়ামটি করুন।

POPxo Exclusive
Beauty
WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack
INR 159 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Hand Cream
INR 149 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Soap
INR 69 AT MyGlamm
Buy

বোনাস টিপস

ক) গর্ভাবস্থায় ব্যায়াম যখন করবেন, চেষ্টা করবেন মেশিনের সাহায্যে না করতে এবং যতটা সম্ভব ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করতে।

খ) আপনি সহজ কিছু যোগ ব্যায়াম করতে পারেন।

গ) সকাল-বিকেল হাঁটতে পারেন, সাঁতার কাটতে পারেন অথবা অ্যারোবিক্স করতে পারেন।  

ঘ)  ব্যায়াম করার সময়েও কিন্তু কিছু সেফটি টিপস মেনে চলতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!