সময় কম? এইসব উপায়ে বাড়িতেই করুন চুলের ডিপ কন্ডিশনিং

সময় কম? এইসব উপায়ে বাড়িতেই করুন চুলের ডিপ কন্ডিশনিং

আপনি নিজের চুলের ঠিকঠাক যত্ন নিচ্ছেন কি? ভাবছেন যে, হঠাৎ কেন এই প্রশ্নটা করলাম। কারণ, আমিও জানি অফিসের কাজ ও বাড়ির কাজের চাপে পড়ে আমাদের ঠিকঠাক ভাবে চুলের যত্ন নেওয়া হয় না। কোনও না কোনও কাজ এসে যায়। আবার পার্লরেও অনেক সময় নিয়ম করে যাওয়া হয় না। কারণ, ছুটির দিনেও আমাদের অনেক কাজ থাকে। তাহলে উপায় কী? চুলে দীর্ঘদিন ধরেই শ্যাম্পু ও কন্ডিশনিংয় করা হচ্ছে। এইভাবেই রুক্ষ চুলকে কোনওভাবে রাখা হচ্ছে। এতে চুল উপর থেকে সুন্দর লাগে ঠিকই, কিন্তু একদিনের মধ্যেই চুল আবার রুক্ষ হয়ে যায়। বা স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়। আপনার চুলেরও কি একই অবস্থা? তার মানে আপনার অবশ্যই প্রয়োজন ডিপ কন্ডিশনিং (deep condition your hair at home)। কিন্তু আপনি পার্লরে যাওয়ার সময় পাচ্ছেন না। আজ এমন কয়েকটি ঘরোয়া উপাদানের কথা বলব, আপনি বাড়ি বসেই ডিপ কন্ডিশনিং(deep condition your hair at home) করে নিতে পারবেন। আর এই সব উপাদান আপনি পেয়ে যাবেন আপনার হাতের কাছেই। তাহলে আর অপেক্ষা নয়, চট জলদি জেনে নেওয়া যাক চুলের ডিপ কন্ডিশনিংয়ের বিভিন্ন উপায়।

গরম তেল নিয়ে মাসাজ করুন

Hair Products

Forest Essentials Organic Cold Pressed Virgin Coconut Oil

INR 825 AT Forest Essentials

হট অয়েল থেরাপির থেকে ভাল ও সহজ ডিপ কন্ডিশনিং পদ্ধতি আর কিছু নেই। একাধিক উপাদান দিয়ে প্যাক মাখারও কোনও প্রয়োজন নেই। শুধু বাড়ি বসেই গরম তেল স্ক্যাল্পে মেখে নিতে হবে। নারকেল তেল নিন। তার সঙ্গে আপনার পছন্দমতো কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। হালকা গরম করে নিন তেল। আপনার চুলকে কয়েকভাগে প্রথমে ভাগ করে নিন। গরম তেল স্ক্যাল্পে ভাল ভাবে মাসাজ করুন। তারপর চুলের গোড়া থেকে চুলের ডগা পর্যন্ত ভাল ভাবে মাসাজ করে নিন (deep condition your hair at home)। পুরো চুলে তেল মাখা হয়ে গেলে একটি তোয়ালে গরম জলে ভিজিয়ে নিন। জল নিংড়ে মাথায় জড়িয়ে রাখুন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ভাল হবে। ফলে চুল বাড়বে ও জেল্লাদার থাকবে। এইরকম ভাবে আধ থেকে এক ঘণ্টা রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm
নারকেল তেল চুলের জন্য খুবই ভাল...

টক দই লাগাবেন অবশ্যই

চুলের ডিপ কন্ডিশনিং-এ টক দইয়ের কোনও জুড়ি নেই। সহজেই পাওয়া যায় এই উপাদান। আবার আপনি বাড়িতেও টক দিয়ে পাততে পারেন। টক দইয়ের ল্যাকটিক অ্যাসিড স্ক্যাল্প এক্সফোলিয়েট করে। জমে থাকা সমস্ত ময়লা বের করে দেয়। একইসঙ্গে চুলকে কোমল ও মসৃণ করে তোলে। যাঁদের চুল একটু তৈলাক্ত, তাঁরা ডিপ কন্ডিশনিংয়ের জন্য অবশ্যই টক দই বেছে নিতে পারেন। চুল থাকবে জেল্লাদার, খুশকির সমস্যাও থাকবে না। প্রথমে চুল শ্যাম্পু করে নিন। তার চুল শুকিয়ে নিন। অবশ্যই টাওয়েল ড্রাই করবেন। স্ক্যাল্প থেকে শুরু করে চুলের ডগা পর্যন্ত মেখে নিন এই টক দই(deep condition your hair at home)। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে নিন । চুল শুকিয়ে হেয়ার সিরাম লাগিয়ে নিন।

অ্যালোভেরার পাতা থেকেই পেয়ে যাবেন জেল

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

অ্যালোভেরা খুবই উপকারী

অনেকের বাড়িতেই অ্যালোভেরা গাছ থাকে। সেই গাছের পাতা কেটে নিন। ব্যবহারের আগে অবশ্যই জলে ভিজিয়ে রাখবেন। তারপর সেই পাতা থেকে জেল বের করে নিন। চামচ দিয়ে ভাল করে ঘেঁটে নিন। শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাবেন না। চুল অল্প শুকিয়ে নিন। তারপর অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে চুল আবার ধুয়ে ফেলুন। অ্যালোভেরা চুল কোমল রাখে। মসৃণভাব ধরে রাখে। কারণ এই জেলের বেশিরভাগটাই জলীয় উপাদান যা চুলে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। এছাড়া চুল পড়াও কমায় অ্যালোভেরা জেল। সপ্তাহে অন্তত একবার অ্যালোভেরা জেল(deep condition your hair at home) লাগান। উপকার পাবেন। চুলের ডিপ কন্ডিশনিং হবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!