পিসিওডি-র সমস্যা ? আজ থেকেই এই যোগাসনগুলি শুরু করুন

পিসিওডি-র সমস্যা ? আজ থেকেই এই যোগাসনগুলি শুরু করুন

দশ জন মেয়েকে যদি প্রশ্ন করা হয়, তবে তার মধ্যে অন্তত ৫জনের তো পিসিওডি থাকেই। পিসিওডি বা পলিসিস্টিক ওভারিয়ান ডিজ়িজ়। ইদানীং এই সমস্যাটি মেয়েদের মধ্যে অনেকটাই বেশি। পলিসিস্টিক ওভারিয়ান ডিজ়িজ় বা পিসিওডির জন্য অনেকাংশেই দায়ি আমাদের লাইফস্টাইল। আমাদের লাইফস্টাইলের কারণেই আমাদের শরীরে অন্যান্য সমস্যাও হয়।

পিসিওডি কী?

ওভারিতে একাধিক সিস্ট দেখা যায়। সিস্টগুলিতে ফ্লুইড থাকে। পিরিয়ড সঠিক সময় না হওয়ার কারণেই মূলত পিসিওডি হতে পারে। যাঁদের পিসিওডি থাকে, তাঁদের ওভারি সাধারণ ওভারির থেকে আকারে বড় হয়ে যায়। এবং অনেক বেশি পরিমাণে অ্যান্ড্রোজেন ও ইস্ট্রোজেন হরমোন তৈরি করতে থাকে। এই অবস্থাকে পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম বা পিসিওএস (PCOS)-ও বলা হয়।

পিসিওডি(PCOD)-র কারণে কী সমস্যা হতে পারে

  • নিয়মিত পিরিয়ড হয় না।
  • গর্ভধারণে সমস্যা হয়।
  • ওজন বেড়ে যায়।
  • চুল পাতলা হয়ে যায়।
  • এর পাশাপাশিও আরও অনেক শারীরিক ও মানসিক সমস্যা হয় পিসিওডির কারণে।

পিসিওডি(PCOD)-র লক্ষণ কী কী হতে পারে

  • অনিয়মিত পিরিয়ড
  • অতিরিক্ত বডি হেয়ার
  • অ্যাকনের সমস্যা
  • কণ্ঠস্বরে পরিবর্তন    
  • ওজন বেড়ে যায়
  • স্তনের গঠনে পরিবর্তন
  • চুল পাতলা হয়ে যায়

কীভাবে ঠিক হতে পারে পিসিওডি?

আসলে পিসিওডি-র সেরকম কোনও চিকিৎসা হয় না। এই বিষয়টি বেশিরভাগই নির্ভর করে শরীরের অবস্থার উপর। আপনার স্বাস্থ্যকর জীবনশৈলীই আপনাকে সুস্থ রাখতে পারে। পিসিওডি সারানোর জন্য প্রয়োজন ব্যায়াম। সঠিক খাবার। সঠিক পরিমাণ ঘুম। ভিটামিন জাতীয় খাবারও উপকার করে। জগিং বা সাইকেল চালানোর মতো ব্যায়ামও আপনাকে সাহায্য করে। পিসিওডি-র জন্য যোগাসনও খুব উপকারী। বেশ কয়েকটি যোগাসন রয়েছে, যা আপনার মেনস্ট্রুয়াল সাইকেলকে স্বাভাবিক রাখে। এবং পিসিওডি-র মতো শারীরিক অসুস্থতাকে ঠিক করে।

পিসিওডি-র জন্য যোগাসন

আপনি ভুজঙ্গাসন করতে পারেন। বাটারফ্লাই পশ্চারও খুব উপকারী। পবনমুক্তাসন অভ্যাস করুন। ধনুরাসন করতে পারেন।

ভুজঙ্গাসন

ভুজঙ্গাসন...

পিসিওডি-র জন্য যোগাসন (yoga poses to treat PCOD)-র মধ্যে এই আসন সবথেকে উপযোগী। উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই হাত বুকের পাশে রেখে ভর দিয়ে উঠুন। বুক থেকে শরীর তুলে রাখুন। অন্তত দুই মিনিট এভাবে থাকুন। এতে কোমরেরও ভাল ব্যায়াম হয়।

ভদ্রাসন

ভদ্রাসন

মাটিতে বসে দুই পা হাঁটু থেকে ভাঁজ করুন। দুই পায়ের পাতা চেপে ধরুন। মাথা মাটিতে ঠেকানোর চেষ্টা করুন। না হলে অন্তত সামনের দিকে ঝুঁকুন। অন্তত দুই মিনিট এভাবে থাকুন। স্বাভাবিক মেনস্ট্রুয়াল সাইকেলের জন্য এই আসন খুব উপযোগী। পিসিওডি-র জন্য যোগাসন (yoga poses to treat PCOD) করলে এটি অবশ্যই করুন।

পবনমুক্তাসন

সোজা হয়ে শুয়ে পড়ুন। দুই পা ভাঁজ করে বুকের কাছে চেপে ধরুন হাত দিয়ে। প্রথম প্রথম একটু কষ্ট হবে। কিন্তু তারপর অভ্যাস হয়ে যাবে। প্রথমে অন্তত ৩০ সেকেন্ড এভাবে রাখার চেষ্টা করুন। এই যোগাসন হজমশক্তিও ভাল করে। একইসঙ্গে পিসিওডি-র জন্য যোগাসন (yoga poses to treat PCOD) হিসেবেও উপযুক্ত।

ধনুরাসন

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই পা ভাঁজ করে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরে শরীরটা টানটান করে তোলার চেষ্টা করুন। প্রথম প্রথম কষ্ট হলেও পরে অভ্যাস হয়ে যাবে। এই আসন খুবই ভাল। পিসিওডি-র জন্য যোগাসন (yoga poses to treat PCOD) করলে এই আসন অবশ্যই করুন।

POPxo এখন চারটে  ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
 থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
 নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!