কোঁকড়া চুলের স্টাইলিং নিয়ে ভেবে হয়রান? স্টাইলিংয়ের আগে মাথায় রাখুন এই বিষয়গুলো

কোঁকড়া চুলের স্টাইলিং নিয়ে ভেবে হয়রান? স্টাইলিংয়ের আগে মাথায় রাখুন এই বিষয়গুলো

কোঁকড়া চুল অনেকেই বেশ পছন্দ করেন, আবার অনেকেই পছন্দ করেন না। যাঁদের চুল কোঁকড়া, তাঁদের অনেক নিয়ম মেনে চলতে হয়। চুলের পিছনে যেন সময় যায় অনেক বেশি। আমারও কোঁকড়া চুল। যখনই অফিসে ঢুকতাম, সবাই প্রশ্ন করতেন,"আজ চুল আঁচড়ে আসিসনি?" এই প্রশ্ন অফিসেই প্রথম নয়। স্কুল জীবন থেকে এই প্রশ্ন শুনতে শুনতে আমি অভ্যস্ত হয়ে গিয়েছি। এমনকী বাড়িতেও সবাই মনে করে, আমি চুল আঁচড়াই না। কিন্তু এটা কি কোনও প্রশ্ন হল? আমায় যে মুহূর্তে প্রশ্ন করা হয়, হয়তো তার কিছুক্ষণ আগেই আমি চুল আঁচড়েছি। আবার শ্যাম্পু করে বাইরে বের হলে দুই ঘণ্টার মধ্যেই চুল ফ্রিজ়ি হয়ে যায়। নতুন করে আর কী যত্ন করব? আমি জানি, এই গল্প কিন্তু শুধু আমার নয়। আরও অনেকেই এই সমস্যার মুখোমুখি হন। অন্তত যাঁদের কোঁকড়া চুল। তাহলে কী করা যেতে পারে ভেবে দেখেছেন? যাতে আমাদের কোঁকড়া চুলও খুব সুন্দর থাকে, আর একদমই ফ্রিজ়ি না দেখায়। আসলে কিছুই না। কয়েকটি সামান্য ছোট ছোট নিয়ম মেনে চললেই আপনি কোঁকড়া চুলও ভাল রাখতে পারবেন। শুধু আপনাকে কয়েকটি ট্রিক (tips for curly hair) মাথায় রাখতে হবে। আজ সেই ট্রিক বলে দেব আমরাই! সেসব বিষয়গুলি মাথায় রেখে যত ইচ্ছে স্টাইল করুন।

কোঁকড়া চুলের যত্ন নিতে কী কী করবেন (tips for curly hair)

  • আঁচড়ানোর আগে জট ছাড়িয়ে নেবেন
  • কন্ডিশনার লাগানোর পরেও জট ছাড়িয়ে নিন
  • ভেজা চুলে হেয়ার প্রোডাক্ট দেখে শুনে ব্যবহার করুন
  • সঠিক ভাবে চুল শুকিয়ে নিন
  • চুলের খুব যত্ন নিন

Beauty

LIT Liquid Matte Lipstick- Instagrandstanding

INR 395 AT MyGlamm

চুল আঁচড়ানোর আগে অবশ্যই জট ছাড়ান

কোঁকড়া চুলের সবথেকে বড় সমস্যা, খুব কম সময়ে বার বার জট পড়ে যায়। যতবার চুল আঁচড়াতে যাই, চুলের মধ্যেই হেয়ার ব্রাশ বা চিরুণি আটকে যায়। তারপর জোর করে চিরুণি টানতে গিয়ে চুল ছিঁড়ে যায় বা উঠে আসে। তখন মন খারাপ লাগে। তাই চুলে চিরুণি ব্যবহারের আগেই আঙুল দিয়ে ধীরে ধীরে জট ছাড়িয়ে নিন। হাতের সাহায্যে জট ছাড়িয়ে তারপরই চুলে চিরুণি ব্যবহার করুন। নরম হেয়ার ব্রাশ ব্যবহার করতে পারেন বা বড় চিরুণি ব্যবহার করা ভাল কোঁকড়া চুলের জন্য। এভাবেই আপনি আপনার কোঁকড়া চুলের যত্ন নিন।

Beauty

MyGlamm Gift Of Glamm Box For Megastars

INR 7,360 AT MyGlamm

কন্ডিশনার লাগানোর পরেও জট ছাড়িয়ে নিন

স্নান করার সময় আপনি যখন শ্যাম্পু লাগান, চুলে জট পড়ে যায়। এরপরেই কন্ডিশনার লাগিয়ে নিনে কিছুটা কোমল হয় চুল। সেই সময় চুলের ভিতর আঙুল দিয়ে দিয়ে ধীরে ধীরে জট ছাড়িয়ে নিন। তাহলে চুল ঠিক থাকবে ও চুল ভেঙে যাওয়ার সম্ভাবনাও থাকবে কম।

ভেজা চুলে হেয়ার টুল দেখে শুনে ব্যবহার করুন

ভেজা চুল খুব দুর্বল থাকে। আসলে ভেজা অবস্থাতেই সবথেকে দুর্বল থাকে চুল। এই সময় চুল আঁচড়াবেন না। চুল ব্লো ড্রাই করবেন না। যদি স্টেননিং করতে চান, তবে কেরাটিন প্লেট যুক্ত হেয়ার স্ট্রেটনার ব্যবহার করুন। এতে চুল স্ট্রেট হবে আবার চুলের সেরকম ক্ষতিও (tips for curly hair)হবে না। তবে অবশ্যই হেয়ার স্ট্রেটনার ব্যবহারের আগে হিট প্রোটেকশন স্প্রে দিয়ে নিন।

চুল শুকোন ঠিক ভাবে

কখনওই হেয়ার ড্রায়ার ব্যবহার করে চুল শুকানো উচিত নয়। কারণ , কোঁকড়া চুল এমনিই সহজে ফ্রিজ়ি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। দিনের পর দিন হেয়ার ড্রায়ার ব্যবহার করলে তাপে চুল আরও ড্যামেজ হয়। কিংবা ভেজা চুলে হেয়ার স্ট্রেটনার ব্যবহার করলেও চুলের ক্ষতি হয়। তাই ভাল করে তোয়ালে দিয়ে চুল মুছে নিন (tips for curly hair। চুল শুকিয়ে নিন এভাবেই

সবসময় ব্যাগে রাখুন হেয়ার সিরাম

Beauty

Khadi Herbal Hair Serum for Silky & Smooth Hair

INR 188 AT Khadi

কোঁকড়া চুল প্রায়ই জট পড়ে যায়, এবং বাইরে গেলেই চুল ফ্রিজ়ি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনি সব সময় হেয়ার সিরাম ব্যবহার করুন। বাইরে বেরোলেই ব্যাগে হেয়ার সিরাম রাখুন। প্রয়োজনে চুলে লাগিয়ে নিন। এভাবেই কোঁকড়া চুলের যত্ন নিন (tips for curly hair)।

এই ট্রিকগুলোই প্রতিদিন মেনে চলুন। সঠিকভাবে চুল শুকিয়ে নিন। সঠিকভাবে চুলের যত্ন নিন। আপনার কোঁকড়া চুল সুন্দর তো থাকবেই, এরপরে আপনি মনপছন্দ স্টাইলিং করে নিন...

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!