শীতে ধুলোবালি থেকে ত্বক পরিষ্কার রাখার সহজ সরল তিনটি টিপস

শীতে ধুলোবালি থেকে ত্বক পরিষ্কার রাখার সহজ সরল তিনটি টিপস in bengali

শীতকালের এই এক সমস্যা। ত্বক এবং চুলের যত্ন নিতে-নিতে সকলের জেরবার হয়ে যাওয়ার জোগাড়। যা-ই করুন না কেন, অপর্যাপ্ত মনে হবে। যতই মুখে ক্রিম ঘষুন, ফেস প্যাক লাগান নিয়মিত, পার্লারে ছুটুন, দেখবেন, কিছুতেই সেই স্বাভাবিক জৌলুসটা (face clean up hacks for winters) যেন থাকে না। ত্বক কেমন যেন ঝিমিয়ে পড়ে।

ছবি - পেক্সেলস ডট কম

আসলে শীতকালে বাতাসে এত ধুলোবালি-ময়লা থাকে যে, ত্বকের উপর সেসবই একটা আলাদা পরত তৈরি করে দেয় প্রায়। সাধারণ ফেসওয়াশ-জলে সেই ধুলোবালি বিদায় নেওয়ার কথা নয়। ফলে আপনি হয়তো ভাবছেন যে, রোজ ত্বক পরিষ্কার করে তারপরই তো ক্রিম-লোশন লাগাচ্ছেন, তাতেও কেন কাজের কাজ হচ্ছে না? কিন্তু কাজটা হবেটাই বা কী করে? কারণ, মুখ তো ঠিক করে পরিষ্কারই করেননি! আসলে শীতকালে ত্বক পরিষ্কার করতে একটু বাড়তি পরিশ্রম করতে হবে। এখানে রইল তিনটি কায়দার (face clean up hacks for winters) কথা, যার মাধ্যমে শীতকালে ত্বক ভাল ভাবে পরিষ্কার করতে পারবেন আপনি, তা সে মেকআপ তোলাই হোক কিংবা ধুলোবালি পরিষ্কার করা।

Make Up

MyGlamm Treat Love Care 24 Hr Anti Pollution

INR 995 AT MyGlamm

শশার রস লাগান

রহস্যটা কী বলুন তো? শীতকালে এমন সব উপাদান দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে, যাতে ত্বক পরিষ্কার হওয়ার সঙ্গে-সঙ্গে, তার জৌলুসও বাড়ে। যেমন ধরুন, শসা। শসার রসে থাকে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান, যা ব্রণ কমিয়ে দেয়। একটা মাঝারি মাপের শসা ব্লেন্ডারে ফেলে পেস্ট তৈরি করে নিয়ে, তাতে অল্প করে অলিভ অয়েল মিশিয়ে সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মিনিটদশেক অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। তাতেই দেখবেন, ত্বক ঝকঝকে (face clean up hacks for winters) হয়ে গিয়েছে।

নারকেল তেলের ফেস ক্লিন-আপ

ছবি - পেক্সেলস ডট কম

সারা বছরই কি ড্রাই স্কিনের সমস্যা ভোগেন? তা হলে শীতকালে ত্বক পরিষ্কার করতে নারকেল তেল কাজে লাগাতে ভুলবেন না যেন! কারণ, এই তেলটি ত্বককে আর্দ্র রাখতে নানা ভাবে সাহায্য করে। এই তেলে উপস্থিত antimicrobial properties বিভিন্ন ধরনের ত্বকের রোগকে দূরে রাখতেও বিশেষ ভূমিকা নেয়। হাতের তালুতে অল্প করে নারকেল তেল নিয়ে সারা মুখে লাগিয়ে মিনিটদশেক ভাল করে মালিশ করে তুলো দিয়ে তেলটা তুলে নিয়ে মুখ ধুয়ে নিন। যেদিন কোথাও বেরোননি, মুখে মেকআপ করেননি, সেদিনও মুখে নারকেল তেল লাগিয়ে মালিশ করতে পারেন, তাতে করে ত্বকের স্বাস্থ্যের এমন উন্নতি ঘটবে যে, সৌন্দর্য কমে যাওয়ার কোনও আশঙ্কাই থাকবে না।

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

মধু মাখুন

এক টুকরো পরিষ্কার সুতির কাপড়ে দুই চামচ মধু ঢেলে তাতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে সেই কাপড়টা ধীরে-ধীরে মিনিটদশেক মুখে ঘষুন আলতো হাতে। এভাবে ঘষলে ত্বক ভিতর থেকে পরিষ্কার হয়ে যাবে। ত্বকের উপরে জমে যাকা মৃত কোষ এবং ধুলো-ময়লাও (face clean up hacks for winters) ধুয়ে যাবে। ফলে ত্বকের লাবণ্য বাড়বে। তাছাড়া মধুতে এমন সব উপকারী উপদান রয়েছে, যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বিশেষ ভূমিকা নেয়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!