ADVERTISEMENT
home / ওয়েলনেস
যোগব্যায়াম সম্পর্কে এমনই কিছু ভুল ধারণা এবার ভেঙে দিন তো! in bengali

শরীর ছিপছিপে না হলে নাকি যোগব্যায়াম করা যায় না – এমনই কিছু ভুল ধারণা এবার ভেঙে দিন তো!

সমস্যা হচ্ছে, আমরা আজকাল সকলেই সব কিছু জেনে ফেলেছি! ফেসবুক খুললেই দেখবেন, মাছের কালিয়া তৈরির রেসিপি থেকে মোদির বিদেশ নীতি, সব কিছু নিয়েই এক্সপার্ট কমেন্ট দেওয়ার মতো লোকের অভাব নেই! আর মজার বিষয়টা হল, বেশিরভাগ লোকেই না জেনে তুমুল কনফিডেন্সের সঙ্গে এই সব আলপটকা বকে চলেছে, আর আমরা সেই সব রেডিমেড তথ্যের ভুল-ঠিক না জেনেই অন্ধের মতো মেনে চলেছি! এমনকী, বাদ দিইনি যোগাসনের (get rid of these yoga myths and be healthy) মতো বিষয়কেও। প্রাচীন এই শরীরচর্চাকে ঘিরেও রয়েছে নানা ভুল ধরণা। আর সেটা ভাঙতেই তো এই প্রতিবেদন। ভাবছেন, যোগাসন নিয়ে তো সবাই সব জানে, তা হলে ভুল ধারণাগুলি কী? জেনে নিন আমাদের কাছ থেকে।

গর্ভাবস্থায় যোগব্যায়াম করা যাবে না

ছবি সৌজন্য – পেক্সেলস ডট কম

প্রেগন্যান্সির সময় মায়ের শরীর এবং মনকে সুস্থ রাখতে যোগাসনের কোনও বিকল্প হয় না বললেই চলে। প্রেগন্যান্ট মহিলাদের জন্য বিশেষ কিছু আসন রয়েছে, যা নিয়মিত করলে সারা শরীরে রক্তের প্রবাহে উন্নতি ঘটে, যে কারণে প্রেগন্যান্সি সম্পর্কিত কোনও ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা কমে। এমনকী, প্রসবের আগে-পরে কোনও ধরনের জটিলতা দেখা দেওয়ার আশঙ্কাও আর থাকে না। তবে একথা মাথায় রাখা জরুরি যে, এই সময় একজন প্রশিক্ষকের তত্ত্বাবধানে এক্সারসাইজ (get rid of these yoga myths and be healthy) করতে হবে। কারণ, কিছু ভুল হয়ে গেলে কিন্তু বিপদ!

ADVERTISEMENT

শরীর ছিপছিপে না হলে যোগব্যায়াম করা যায় না

ছবি সৌজন্য – পেক্সেলস ডট কম

এক্কেবারে ভুল ধারণা। যাঁরা জীবনে একদিনও এক্সারসাইজ করেননি, তাঁরাও যে কোনওদিন যোগাসন শুরু করতে পারেন। তার জন্য না ছিপছিপে শরীরের প্রয়োজন, না ফ্লেক্সিবিলিটির। তবে একথা ঠিক যে, নিয়মিত আসন করলে ভিতর এবং বাইরে থেকে শরীরের ক্ষমতা এতটাই বেড়ে যায় যে, শরীরের ফ্লেক্সিবিলিটি বাড়তে সময় লাগে না। তা ছাড়া যোগাসনই (get rid of these yoga myths and be healthy) হল এমন শরীরচর্চা, যাতে সব থেকে দ্রুত পেশির ক্ষমতা বাড়ে, যে কারণ শরীরের ক্ষমতা বাড়তে সময় লাগে না।

হট যোগা না করলে রোগা হওয়া অসম্ভব

ADVERTISEMENT

ছবি সৌজন্য – পেক্সেলস ডট কম

এ কথা ঠিক যে ‘বিক্রম যোগা’, যা আজকাল হট যোগা নামে পরিচিত, তা নিয়মিত করলে মেদ ঝরতে সময় লাগে না। কিন্তু একথাও ঠিক যে, শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে সাধারণ যোগাসনেরও কোনও বিকল্প হয় না। নিয়মিত যদি বীরভদ্রাসন, ত্রিকোণাসন, অধোমুখ শবাসন এবং ধনুরাসন মতো যোগাসন করা যায়, তা হলে উপকার মিলতে সময় লাগবে না। তবে এছাড়াও আরও অনেক আসন রয়েছে যা ওজনকে নিয়ন্ত্রণে (get rid of these yoga myths and be healthy) রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

https://bangla.popxo.com/article/5-days-pineapple-diet-plan-for-weight-loss-in-bengali

মূল ছবি সৌজন্য – পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Dec 2020

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT