গলা-বুক জ্বালা করে কি? অম্বলের সমস্যায় ভরসা রাখুন এই ঘরোয়া টোটকাগুলিতে

অম্বলের সমস্যায় ভরসা রাখুন এই ঘরোয়া টোটকাগুলিতে in bengali

বাঙালিদের এই এক সমস্যা। একদিকে তারা কোনও খাবারের লোভই ছাড়তে পারে না, আর অন্যদিকে সেগুলো খেয়ে পাপবোধে ভুগতে তাহকে যে অম্বল (home remedies for acidity and heartburn) হবে না তো? হবে না মানে? ভাজাভুজি, রাস্তার খাবার বা বেশি ঝাল মশলা দেওয়া খাবার খেলে অম্বল হতে বাধ্য। ব্যাস, রাত্রিবেলা সুখের ঘুম উধাও! গলা বুক জ্বালা, চোঁয়া ঢেকুর আর টকটক ভাবের জন্য অস্থিরতা আর বিরক্তির শেষ থাকে না। কাঁড়ি কাঁড়ি ওষুধ খেয়েও যখন অম্বল কমে না, তখন সাহায্য নিতে হয় ঘরোয়া টোটকার।

গ্যাস ও অম্বল দূর করুন এই ঘরোয়া উপায়গুলি মেনে

অম্বল ও বুক জ্বালা দূর করতে ডাবের জল দারুণ কার্যকরী (ছবি - পেক্সেলস ডট কম)

গলা বুক জ্বালা পোড়া, অম্বল, গলা জ্বালা ঢেকুর দূর করতে এই কয়েকটি ঘরোয়া টোটকা ভীষণ কার্যকর – 

১। দুধে যদি আপনার কোনোরকম অ্যালার্জি না থাকে তাহলে এক গ্লাস ঠাণ্ডা দুধ খেয়ে দেখুন, অম্বল থেকে রেহাই (home remedies for acidity and heartburn) মিলবেই। অম্বল বা গলা বুক জ্বালা হলে খেতে পারেন ঠাণ্ডা দুধ বা রাত্রে শোবার আগে খেয়ে নিতে পারেন।

২। আপনি যখন ডাবের জল পান করেন তখন আপনার শরীরের পিএইচ অ্যাসিডিক স্তর ক্ষার বা অ্যালকালিতে পরিণত হয়। যা শরীরের মধ্যে প্রবেশ করে অতিরিক্ত অ্যাসিডের উৎপাদন রোধ করে। নারকেলের জলে ফাইবার থাকায় খাবার হজম করতে সাহায্য করে ও অম্বল নাশ করে।

৩। এক কাপ জলে এক থেকে দুই চা চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে সেই জল পান করুন। এটা খালি পেটে না খাওয়াই ভালো, তাতে বমি হতে পারে। তবে একদম ভরা পেটেও পান করবেন না। দিনে দুবার এটা পান করতে পারেন। এতে যাকে বলে বিষে বিষক্ষয় হয় অর্থাৎ অ্যাসিড (home remedies for acidity and heartburn) দিয়েই অ্যাসিড নাশ হয়।

Make Up

MyGlamm Treat Love Care 24 Hr Anti Pollution

INR 995 AT MyGlamm
অম্বল ও বুক জ্বালা দূর করতে পাকা কলা দারুণ কার্যকরী (ছবি - পেক্সেলস ডট কম)

Make Up

Manish Malhotra Eye Advanced Makeup Kit by MyGlamm

INR 1,999 AT MyGlamm

৪। অ্যাসিডিটি দূর করার আরও একটি সহজ উপায় হল রাত্রে কাঁচা চাল ভিজিয়ে রাখুন। সকালে ওই চাল ধোয়া জল খালি পেটে পান করুন। যাদের অম্বলের ক্রনিক সমস্যা আছে তাদের এই দাওয়াই খুব কাজে দেবে।

৫। শুনলে হয়তো অবাক হবেন, কলা হল একটি প্রাকৃতিক অ্যান্টাসিড। মাঝে মাঝেই যদি অম্বলের সমস্যা (home remedies for acidity and heartburn)  হয় তাহলে নিয়মিত একটা করে কলা খাওয়ার অভ্যেস করুন।

৬। গুড়েও আছে অম্বল নাশ করার ক্ষমতা। খাওয়া দাওয়ার পর এক টুকরো গুড়ের ডেলা মুখে ফেলে দিন। বিশেষ করে গরমকালে গুড়ের শরবত পান করলে অম্বলের আশঙ্কা কমে। কারণ এতে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম যা অম্লকে ক্ষারে পরিণত করে।

৭। অম্বল দূর করার উপায় গুলির (home remedies for acidity and heartburn) মধ্যে সবচেয়ে সহজ উপায় হল প্রচুর পরিমাণে জল খাওয়া। এক গ্লাস জল ঢাকা দিয়ে রাত্রে রেখে দিন। সকালে উঠে একদম খালি পেটে, ব্রাশ না করে ওই জল পান করে নিন। নিয়মিত অম্বলের সমস্যায় ভোগেন যারা তাদের জন্য এটা খুব ভালো।

মূল ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!