আনারস, দই, পার্সলে - এমন নানা ঘরোয়া সমাধানেই দূরে সরান নিঃশ্বাসের বাজে গন্ধ

মুখে দুর্গন্ধ? জেনে নিন ঘরোয়া সমাধান in bengali

খুবই লজ্জাজনক পরিস্থিতি সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। প্রেমিক বা বস, কারও সঙ্গে কথা বলতে গেলেই সকলেই দূরে সরে যাচ্ছে। বাড়ির লোকরাও আপনাকে এড়িয়ে চলছে। কী দোষ করেছেন আপনি? সবাই বলছে, আপনার সঙ্গে কথা বলতে গেলেই তাঁরা বাজে গন্ধ পাচ্ছেন। লজ্জাজনক পরিস্থিতি ঠিকই, কিন্তু এতে লজ্জার কিছু নেই। কারণ, সব সময় এটি আপনার নিয়ন্ত্রণে থাকে না। অনেকেই বিদ্রূপ করে বলতে পারে যে, আপনি ঠিকঠাক দাঁত মাজেন না বলেই এহেন সমস্যা। তাঁদের বলবেন, মুখে বদ গন্ধ বা নিঃশ্বাসে দুর্গন্ধ (home remedies for bad breath) সব সময় দাঁত মাজার জন্য হয় না। তবে কারণ যা-ই হোক না কেন, এর সহজ সমাধান কিন্তু হাতের মুঠোয় রয়েছে। তাই যাঁরা আপনাকে নিয়ে এতদিন হাসিঠাট্টা করে এসেছেন, তাঁদের যোগ্য জবাব দিন আর দেখে নিন নিঃশ্বাসে দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়। 

মুখের দুর্গন্ধ দূর করার অব্যর্থ কয়েকটি ঘরোয়া সমাধান

১) প্রতিদিন দিনে একবার আর রাতে শুতে যাওয়ার আগে ভাল করে দাঁত মাজুন। প্রতি দু' মাস অন্তর দাঁত মাজার ব্রাশ পরিবর্তন করুন। 

২) পার্সলে পাতায় আছে প্রচুর ক্লোরোফিল আছে। গবেষণায় প্রমাণিত হয়েছে পার্সলে পাতা মুখের বাজে গন্ধ (home remedies for bad breath) রোধ করতে সক্ষম। এক আঁটি পার্সলে পাতা কিনে আনুন। তার মধ্যে থেকে দু’-একটা পাতা মাঝে-মাঝে চিবোতে থাকুন। 

৩) যদিও এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই, তবু সারা বিশ্বে অনেকেই বিশ্বাস করেন যে, আনারসের মধ্যেও নিঃশ্বাসের দুর্গন্ধ রোধ করার ক্ষমতা আছে। কোল্ড স্টোরেজের গুণে এখন সারা বছরই আনারস পাওয়া যায়। তাই এই টোটকাও (home remedies for bad breath) একবার ট্রাই করে দেখতে পারেন। আনারসের জুস বা এমনি চিবিয়ে খেতে পারেন।

৪) গবেষণা বলছে মুখের ভিতর যদি শুকিয়ে যায়, তা হলেও মুখে বাজে গন্ধ হতে পারে। কারণ, আমাদের মুখের লালা বা স্যালাইভা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই মুখের ভিতর আর্দ্র রাখা প্রয়োজন। তাই সারাদিনে অন্তত আট গ্লাস জল পান করুন। তাই বলে তেষ্টা পেলেই কফি বা চা পান করবেন না। এতে কোনও লাভ হবে না। বরং জল পান (home remedies for bad breath) করলে স্যালাইভা উৎপন্ন হবে এবং এই স্যালাইভা ব্যাকটিরিয়া দূরে রাখবে। 

৫) দইয়ের মধ্যে এক প্রকার উপকারী জীবাণু থাকে, যার নাম ল্যাকটোব্যাসিলাস। এরা মুখের মধ্যে দিয়ে গেলে বাজে জীবাণুকে সরিয়ে দেয় এবং মুখের গন্ধ অনেকটাই রোধ করে। তাই নিয়মিত দই খাওয়ার অভ্যেস গড়ে তুলুন। 

৬) ডাক্তারের পরামর্শ নিয়ে জিঙ্ক ট্যাবলেট খান। অনেক সময় শরীরে জিঙ্কের অভাব (home remedies for bad breath) হলেও এই সমস্যা দেখা দেয়। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!